চাঁদপুর-৫ নির্বাচনী এলাকায় নৌকার মাঝি নিয়ে চুল ছেড়া বিশ্লেষণ

স্বপন কর্মকার মিঠুন : চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনে এবার কে হবে নৌকার মাঝি তা নিয়ে নেতাকর্মী ও প্রান্তিক ভোটারদের মাঝে চলছে চুলচেরা বিশ্লেষণ।

নৌকার মাঝি হওয়ার প্রত্যাশায় এই আসন হতে আওয়ামীলীগের ১১ জন দলীয় ফরম সংগ্রহ করেছেন। দলীয় ফরম সংগ্রহকারিরা হচ্ছেন, বর্তমান সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুক্তিযুদ্ধের ১ নং সেক্টরের সেক্টর কমান্ডার মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম,

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য এড. নূরজাহান বেগম মুক্তা, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য অধ্যাপক এ কে এম ফজলুল হক, পাওয়ার সেলের ডিজি ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসেন, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও পেশাজীবী সংগঠক ইঞ্জিনিয়ার শফিকুর রহমান, দুদকের সাবেক মহাপরিচালক ও এন এস আই এর সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম এইচ সালাহউদ্দিন, ঢাকা কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি ও কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য সফিউল আলম ফিরোজ,

হাজীগঞ্জ উপজেলা পরিষদের সদ্য পদত্যাগ করা চেয়ারম্যান ও হাজিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গাজী মোঃ মাঈনুদ্দিন, শাহরাস্তি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামিলীগ নেতা প্রাক্তন অধ্যক্ষ এম এ আউয়াল মজুমদার, সাবেক এমপি মরহুম আব্দুর রবের পুত্র খালেদুর রব মিঠু।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, বর্তমান এমপি (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম এমপি নির্বাচিত হওয়ার পর নির্বাচনী এলাকার ঘন ঘন আসা যাওয়া করে দলীয় তৃনমুল পর্যায়ের নেতা কর্মীদের সঙ্গে সম্পর্ক অটুট রাখেন এবং বিভিন্ন ইউনিয়নে উঠান বৈঠক করেন ও এলাকায় ব্যাপক উন্নয়ন কাজ করে সাধারণ ভোটারদের মনিকোঠায় স্থান করে নেয়।

তিনি দলীয় করণ না করে প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে নিরলস কাজ করে যান। দলের কাউকে অনৈতিক সুবিধা না দিয়ে এলাকার অসহায় অবহেলিত গরিব সুবিধা বঞ্চিত মানুষের প্রতি হাত বাড়িয়ে পাশে রয়েছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের মন্তব্য।

এই সংসদীয় আসনের সাধারণ ভোটারদের কথা রফিকুল ইসলাম সাহেব এই আসনে এমপি হলে রাজনৈতিক সহিংসতা বিহীন, শান্তিপূর্ণ ও নিরাপত্তা নিশ্চিতের মাঝে মানুষ বসবাস করতে পারে। অপর দিকে দলের একাধিক নেতা কর্মীরা বলছেন, যারা দলীয় ফরম নিয়েছে তারা সবাই দলের নিবেদিত প্রাণ এবং নৌকা প্রতীক পাওয়ার যোগ্য।

কেন্দ্রীয় আওয়ামীলীগের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দলীয় প্রতীক দিয়ে যাকে পাঠায় আমরা নৌকা প্রতীকের পক্ষেই কাজ করতে হবে। এর বিকল্প নেই। নেত্রীর প্রতি দলীয় মনোনয়ন পেতে মুখীয়ে রয়েছে মনোনয়ন প্রত্যাশীরা। বিভিন্ন হোটেল রেস্তোরাঁ, চা দোকানে, যানবাহনে এবং পাড়া মহল্লায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৫ আসনে কে হচ্ছে নৌকার মাঝি ? একদিকে নির্বাচনী উৎসাহ, অপর দিকে দলীয় প্রতীক পাওয়ার উৎকণ্ঠ দেখা দিয়েছে নেতা কর্মী ও সমর্থকদের মধ্যে।

 

সম্পর্কিত খবর