চাঁদপুর ও মতলবে সেমাই কারখানাসহ ১০ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

বিশেষ প্রতিনিধি :চাঁদপুর ও মতলবে পৃথক অভিযানে ১০টি প্রতিষ্ঠানকে ৫৩ হাজার টাকা জরিমানা করেছে, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জেলা ভোক্তা কার্য্যলয় থেকে প্রাপ্ত খবর হচ্ছে, অপরিচ্ছন্ন, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরী ও মূল্য তালিকা না থাকায় চাঁদপুরের মতলব বাজারে ৬ ব্যবসা প্রতিষ্ঠানকে ২১ হাজার টাকা ও রোববার(৯এপ্রিল) বিকেলে চাঁদপুর শহরের চিত্রলেখার মোড় এলাকায় বাজার তদারকি অভিযানে সেমাই কারখানাসহ চার প্রতিষ্ঠানকে ৩২ হাজার টাকা জরিমানা করে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রবিবার (৯ এপ্রিল) দুপুরে বাজার তদারকি অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন রুবেল।

তিনি জানান, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে আজ মতলব বাজারে ইফতার আইটেম, মুদি, মুরগি, কলা, জুতা, পোশাক, ফল ও প্রসাধনীর দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযান কালে অপরিষ্কার অপরিচ্ছন্ন অস্বাস্থ্যকর উপায়ে খাবার অর্থাৎ ইফতার তৈরি ও বিক্রি, মূল্য তালিকা না থাকা, পণ্যের গায়ে সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য না থাকায় আদি গান্ধী ঘোষকে ৫ হাজার, মিলন ঘোষকে ৫ হাজার, রফিক কসমেটিকসকে ৩হাজার, রফিক স্টোরকে ২ হাজার, গান্ধী ঘোষকে ৫ হাজার ও আরিফ ব্রয়লারকে ১ হাজার টাকাসহ ৬ প্রতিষ্ঠানকে ২১ জরিমানা করা হয়।

একই সময়ে এসব ব্যবসায়ীদের আইনগত সতর্ক করা হয়েছে। অভিযান পরিচালনায় সহযোগিতা করেন মতলব দক্ষিণ থানা পুলিশের একটি চৌকশ দল।
.
অপরদিকে রোববার বিকেলে ভোক্তার অধিকার একটি অভিযান পরিচালনা করেন। এতে নেতৃত্ব দেন অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন রুবেল।

সহকারী পরিচালক নুর হোসেন জানান, অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে সেমাই তৈরি, উৎপাদন ও মেয়াদোর্ত্তীণের তারিখে অসামঞ্জস্য থাকায় মেট্রো ব্রেড অ্যান্ড লাচ্ছা সেমাইকে ২০ হাজার, জন্মদিনের কেকে উৎপাদন ও মেয়াদের তারিখ না থাকায় আলী বেকারিকে ৫ হাজার জরিমানা করা হয়। এছাড়া হাকিমপ্লাজায় অতিরিক্ত মুনাফায় পাঞ্জাবি বিক্রির দায়ে এবং সঠিকভাবে ক্রয় ভাউচার প্রদর্শন না করতে পারায় নূর পাঞ্জাবিকে ৫ হাজার, পাঠান পাঞ্জাবিকে ২ হাজারসহ ৪ প্রতিষ্ঠানকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানে চাঁদপুর সদর মডেল থানা পুলিশ সহযোগিতা করেন। ভোক্তার স্বার্থ রক্ষায় এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

সম্পর্কিত খবর