মতলবে সম্ভাব্য প্রার্থীর ব্যানার-পোস্টার অপসারণ করছে ইসি

শামীম আহম্মেদ জয়: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চাঁদপুর -২ (মতলব উত্তর-দক্ষিন) নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে নির্বাচনী তফসিল ঘোষণার পূর্বে সংসদ সদস্য পদে সম্ভাব্য প্রার্থীদের ব্যানার পোস্টার সাঁটিয়ে প্রচার প্রচারনা করে আসছে। হাট-বাজার, রাস্তার মোড় প গাছে গাছে বরে গেছে।
নির্বাচনের তফসিল ঘোষণার পর নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন ইসি। কিন্তু ইসি নির্দেশ দিলেও তা সরাননি প্রার্থীরা। ফলে নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও মতলব উত্তর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের উদ্যোগে উপজেলার বিভিন্ন এলাকায় এসব অপসারণের কার্যক্রম শুরু করেছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল থেকে নির্বাচন কমিশন এ কাজ শুরু করে।
মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আশরাফুল হাসান বলেন, প্রতীক বরাদ্দের আগে কেউ নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। প্রার্থীদের প্রচারণামূলক বা শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের পোস্টার, ব্যানার, স্টিকার, বিলবোর্ড, লিফলেট বিভিন্ন এলাকায় সাঁটানো হয়েছে। সরানোর নির্দেশের পর কেই সরাননি। যারা নির্ধারিত তারিখের মধ্যে পোস্টার ও বিলবোর্ড অপসারণ করেননি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
তিনি আরও বলেন, নির্বাচন আচরণবিধি অনুযায়ী কোনও প্রার্থী বা তার পক্ষে কোনও রাজনৈতিক দল, অন্য কোনও ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের আগে কোনও প্রচার শুরু করতে পারবেন না।এ ধরনের কার্যক্রম বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।
উচ্ছেদ অভিযান পরিচালনা করেন – মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-এমরান খান।
প্রসঙ্গত, গত ১৬ নভেম্বর বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা -২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান দিয়ে নিজ উদ্যোগে প্রার্থীদের পোস্টার, ব্যানার, স্টিকার, বিলবোর্ড, লিফলেট অপসারণ ও দেয়ালে লিখন মুছে ফেলার অনুরোধ জানায় নির্বাচন কমিশন। কিন্তু সময় পার হলেও অপসারণ না করায় মাঠে নেমেছে কমিশন।
উলেখ্য নির্বাচনে তফসিল ঘোষণা অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রার্থিতা প্রতিক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং ৭ জানুয়ারি ভোট গ্রহণ।

সম্পর্কিত খবর