নারায়ণপুরে সরকারি খাল দখল করে ভবন নির্মাণের পর এবার সিড়ি তৈরির অভিযোগ

সমির ভট্রাচার্য্যঃচাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুর বাজারে সরকারি খাল দখল করে বহুতলা ভবন নির্মাণের পর এবার চলছে ভবনের সিড়ি তৈরির অভিযোগ উঠেছে মোস্তফা পাটোয়ারী নামে এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে।

উপজেলার ঐতিহ্যবাহী বোয়ালজুড়ি খালের সংযুক্ত নারায়ণপুর বাজারের উপর দিয়ে প্রবাহিত সারপাড় ও বাড়ৈগাঁও জোরা খাল নামে পরিচিত শত বছরের পুরনো এ খালটির কলেজ রোডের ব্রীজ সংলগ্নে খালের বিশাল অংশ দখলে নিয়ে বহুতলা ভবন নির্মাণের কাজ করেছেন ওই ব্যক্তি। এরপর আবারো খালের একাংশ দখল করে ভবনের সিড়ি তৈরি করছেন তিনি। বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসন কোন প্রদক্ষেপ নিতে চোখে পড়েনি। প্রশাসনের এমন নিরব ভূমিকায় স্থানীয় এলাকাবাসীর মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এর আগেও অনেকেই খাল দখল করে ভবন নির্মাণ করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন। স্থানীয় প্রভাবশালীদের দখলের কারনে খালটি এখন তার যৌলস হাড়িয়ে বিলুপ্তর পথে।

কৃষি উৎপাদনে পানি সরবরাহ ও বর্ষার পানি নিষ্কাশনে খালটি দীর্ঘদিন যাবত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও বর্তমানে দখল আর দূষণের কারনে খালটি এখন মৃত প্রায়। ভূমি খেকো প্রভাবশালীদের দখলের দাপটে পানির প্রবাহ ও পানি নিষ্কাশন বন্ধ হওয়ায় হাজার হাজার একর কৃষি জমির ক্ষতির আশংকা দেখা দিয়েছে।

সরেজমিনে জানা যায়, উপজেলার নারায়ণপুর বাজারের উপর দিয়ে বয়ে যাওয়া খালের নারায়ণপুর সাহেব বাজার অংশে খালের একাংশ দখল করে উপজেলার নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের আধারা গ্রামের মো. মোস্তফা পাটোয়ারী পাকা ভবন নির্মাণের পর ভবনের বাহিরের সাইডে খালের উপরে সিড়ি তৈরির কাজ করছেন। সরকারি খালের পাশে ভবন নির্মানের কাজ করতে হলে সরকারি সার্ভেয়ার দ্বারা পরিমাপ করে নির্মাণ কাজ করার কথা থাকলেও কোন নিয়মনীতির তোয়াক্কা না করে প্রভাবখাটিয়ে খালের একাংশ দখল করে ভবন ও সিড়ি তৈরি করেছেন তিনি। অভিযোগ রয়েছে স্থানীয় ভূমি অফিস ও কিছু প্রভাবশালী নেতাদের ম্যানেজ করে মোস্তফা পাটোয়ারী খাল দখল করে ভবন নির্মাণের কাজ করেছেন। এরপর একই কায়দায় ভবনের বাহিরের সাইডে খাল দখল করে ভবনের সিড়ি তৈরি করেছেন।

সরকারি খালে সিড়ি তৈরির বিষয়ে জানতে চাইলে মোস্তফা পাটোয়ারী জানান, ভূমি অফিসে গিয়ে জেনে আমাকে ফোন দিয়েন। সিড়িটি আপনার জায়গায় নাকি সরকারি খালে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আপনাকে কৈফত দেওয়ার আমার সময় নাই।

নারায়ণপুর পৌর ভূমি সহকারি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. শুক্কুর মোল্লা জানান, আমাদেরকে না জানিয়ে মোস্তফা পাটোয়ারী চুরি করে সিড়ি তৈরির কাজ করেছেন। আমরা এ বিষয়ে জানি না। আপনার মাধ্যমে জানলাম। তবে আমরা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

 

সম্পর্কিত খবর