চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক, চাঁদপুর-৩ আসনের সাংসদ ও সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গণহত্যার ইতিহাস সম্পর্কে জানা আমাদের জাতীয় কর্তব্য।

২৫ মার্চের পর পুরো সময় জুড়ে হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও যুদ্ধাপরাধ এবং যে গণহত্যা করা হয়েছে, এ গণহত্যার ইতিহাস সম্পর্কে জানা, এটি লিপিবদ্ধ করা, বধ্যভূমিগুলোকে চিহ্নিত করা, স্মৃতিস্তম্ভ স্থাপন করা, শহীদদের সম্মান করা এটি আমাদের জাতীয় কর্তব্য এবং দায়িত্ব বলে আমি মনে করি।

সোমবার (২৫মার্চ) দুপুরে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যাদের আত্মত্যাগের বিনিময়ে এ স্বাধীনতা অর্জন হয়েছে এবং এটা আমরা যতদিন মনে রাখব, যতদিন শ্রদ্ধায় ও ভালোবাসায় তাদের স্মৃতিকে ধরে রাখব, ততদিন এ দেশটি তার সঠিক পথে থাকবে। ২৫ মার্চে যারা হত্যা হয়েছে,তারা দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন বাস্তবায়ন হবে।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচিত কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট (অব.) এম এ ওয়াদুদ, জেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা মো. মনোয়ার হোসেন ও চাঁদপুর প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত।

সাংবাদিক এম.আর ইসলাম বাবুর সঞ্চালনায় গণহত্যা দিবস নিয়ে ডকুমেন্টারি উপস্থাপন করেন পুরানবাজার ডিগ্রি কলেজের রতন কুমার মজুমদার।

সভায় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর