হাইমচরে জাটকা ধরায় ২৩ জেলের কারাদন্ড

স্টাফ রিপোর্টার : চাঁদপুরের হাইমচর মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় ২৯ জেলেকে আটক করেছে উপজেলা টাস্কফোর্স।

আটক জেলেদের মধ্যে ২৩ জেলের প্রত্যেককে ১ বছর করে কারাদন্ড এবং বাকী ৭ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ১ হাজার টাকা করে ৭ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয় ভ্রাম্যমান আদালত।

সোমবার (১০ এপ্রিল) বিকেলে এসব তথ্য জানান অভিযানে অংশগ্রহনকারী হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ।

তিনি বলেন, ৯ এপ্রিল দিনগত রাত ৮ থেকে রাত দেড়টা পর্যন্ত উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ড সম্মিলিত অভিযান পরিচালনা করে ২৯ জেলেকে আটক করে। এ সময় কয়েকজন জেলে অভিযানে থাকা নৌকার মাঝির উপর আক্রমন চালায়। তবে বড় ধরণের কোন দূর্ঘটনা হয়নি।

তিনি আরো বলেন, অভিযানে ১ লাখ ৯৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৫০ কেজি জাটকা জব্দ করা হয়। জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জাটকা স্থানীয় গরীব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন হাইমচর উপজেরা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী। তিনি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

কারাদন্ড প্রাপ্ত জেলেরা হলেন-মাছুম (১৮), সেকান্দর বেপারী (৩০), ফয়সাল মোল্লা (২৫), আলমগীর (৩০), মাসুদ বেপারী (৩০), রুবেল (২২), সোহেল (৩০), সেলিম সরদার (২৫), উজ্জল গাজী (২০) ছানু ছৈয়াল (২৮), মো. রাসেল হাওলাদার (২৫), মো. আমিন উদ্দিন (২৯), মো. মোক্তার আহাম্মেদ (২৩), মো. আরিফ গাজী (২০), মো. রিপন মিয়া (১৯), মো. বাবুল পাটওয়ারী (১৯), খোকন গাজী (১৮), মনির মোল্লা (৩২), ওসমান (১৯), হাবিব (১৯), বিল্লাল গাজী (৩৫), আকাশ (১৮) ও সাগর সরদার (১৯)।

এ সময় শাহরাস্তি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. ফারুক আহমেদ, কোস্টগার্ড হাইমচর নয়ানী আউটপোস্টের পেটি অফিসার মোহাম্মদ আসাদুর রহমান ও সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর