চাঁদপুরে অভিযানে বন্ধ করা ৫টি ইটভাটা পুনরায় চলছে

স্টাফ রিপোর্টার : চাঁদপুর জেলায় ৩৮টি ইটভাটা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বিহীন অবৈধভাবে চলছে। সম্প্রতি ফরিদগঞ্জ উপজেলার গাজীপুর বাজার এলাকার কাছাকাছি অভিযান চালিয়ে ৫টি ইটভাটাকে জরিমানা ও কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। অভিযান চালিয়ে বন্ধ করা ইটভাটাগুলো কিভাবে পুনরায় চালু হলো তা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

জরিমানা ও বন্ধের নির্দেশ দেয়া ভাটাগুলো হলো :- পৌরসভা এলাকায় নদী তীর দখল করে মেসার্স চরবসন্ত ব্রিকস, ফসলি জমি ও বাড়ীঘরের মাঝে মেসার্স টুবগী ব্রিকস, জনবহুল বাড়ীঘর ও ফসলি জমির মাঝখানে মেসার্স ভঙ্গেরগাঁও ব্রিকস, গাজীপুর বাজারে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন মেসার্স মাহবুব চেয়ারম্যান ব্রিক ফিল্ড ও মানিকরাজ ব্রিক ফিল্ড। সম্প্রতি জেলা প্রশাসনের দু’জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এই ৫টি ইটভাটাকে ভ্রাম্যমান আদালতে ১ লক্ষ টাকা করে মোট ৫লক্ষ টাকা জরিমানা ও ইটভাটার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিলেও প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে ভাটা মালিকরা ইটভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

বর্তমানে জেলায় বৈধ-অবৈধ মিলিয়ে ৮৯টি ইটভাটা রয়েছে। তন্মধ্যে ৩৮টি ভাটারই কোন কাগজপত্র নেই। এসব ইটভাটার ধোঁয়া ও ছাই’র কারনে বায়ু দুষনে এলাকার মানুষের শ্বাসকষ্ট, আমের মুকুল ঝরে পরা ও নারিকেল, সুপারি গাছ লাল হয়ে মরে যাচ্ছে।

স্থানীয় কৃষকরা বলেন, এসব ইটভাটার সিন্ডিকেটরা কৌশলে একটি এলাকায় একটি ফসলি জমির মাটি অধিক গর্ত করে ক্রয় করে। ফলে অধিক গর্তের পার্শ্ববর্তী জমির ফসল উৎপাদন কমে যাওয়ার কারনে, পরবর্তীতে সেই জমি মালিকও বাধ্য হয়ে তাদের জমির মাটি ভাটার সিন্ডিকেটের কাছে বিক্রি করতে বাধ্য হন।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন (২০১৩) অনুযায়ী আবাসিক ও শিক্ষা প্রতিষ্ঠনের এক কিলোমিটার এলাকায় স্থাপিত ইটভাটা অবৈধ হিসেবে গন্য হবে। প্রযুক্তি বৈধ হলেও দূরত্বের কারনে সেই ভাটাগুলো অবৈধ হয়ে গেছে।

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান জানান, জেলা কার্যালয় থেকে অবৈধ ই্টভাটার তালিকা জেলা প্রশাসক ও বিভাগীয় কার্যালয়ে প্রেরন সাপেক্ষে অভিযান পরিচালনা করা হয়ে থাকে। সেই মোতাবেক গত নভেম্বরে আদালতে একটি সিআর মামলা দায়ের করা হয়েছে। পূর্বের অপরাধের মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অবৈধ ভাটাগুলোর কার্যক্রম বন্ধ থাকবে। অভিযানে ভাটার কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া ভাটাগুলো চালু করলে তার বিরুদ্ধে পুনরায় আইনানুগ পদক্ষেপ গ্রহন করা হবে।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান জানান, সম্প্রতি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালিয়ে তাৎক্ষনিক জরিমানা আদায় ও সতর্ক করা হয়েছে। প্রশাসনের নির্দেশনা অমান্যকারি অবৈধ ই্টভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

সম্পর্কিত খবর