মতলবে চার সন্তানের জন্ম দিলেন গৃহবধূ

সমির ভট্টাচার্য্য : মতলবে চার সন্তানের জন্ম দিলেন তন্নী আক্তার (১৯) নামের এক গৃহবধূ। চার নবজাতকের মধ্যে দুটি ছেলে ও দুটি মেয়ে। বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা বিভাগের তত্ত্বাবধানে নবজাতকের জন্ম হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা বিভাগ সূত্র জানায়, সন্তানসম্ভবা হওয়ার পর থেকে গত ৬ মাস ধরে তন্নী আক্তার উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আওতাধীন ইউনিয়ন পর্যায়ে কর্মরত একজন পরিবার কল্যাণ পরিদর্শিকার (এফডব্লিউভি) সাবির্ক তত্ত্বাবধানে ছিলেন। বুধবার সকালে প্রসববেদনা দেখা দিলে ওই গৃহবধূ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নিচতলায় অবস্থিত নারী ও শিশু (নবজাতক) ওয়ার্ডে ভর্তি হন। সেখানে পরিবার পরিকল্পনা কার্যালয়ের পরিবার কল্যাণ পরিদর্শিকা ফারজানা আক্তারের হাতে তাঁর (তন্নী) একে একে ওই চার নবজাতকের স্বাভাবিক প্রসব হয়।

পরিবার কল্যাণ পরিদর্শিকা ফারজানা আক্তার বলেন, ছয় মাস সময়ে জন্ম নেওয়ায় চারটি নবজাতকই অপুষ্ট ও অপরিপক্ক। তাদের ওজন ৭০০ থেকে ৮০০ গ্রাম। সুস্থ ও স্বাভাবিক একটি নবজাতকের ওজন থাকে দুই থেকে আড়াই কেজি পর্যন্ত। কম ওজনের ও অপুষ্ট হয়ে জন্ম নেওয়ায় ওই চার নবজাতকই তেমন সুস্থ নয়। শ্বাসকষ্টও হচ্ছে তাদের। তবে বাচ্চাগুলোর মা সুস্থ রয়েছেন। নবজাতদেরকে ঢাকায় পাঠানো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহিন ফেরদৌস বলেন, তাঁর কার্যালয়ের তত্ত্বাবধানে ওই চার নবজাতকের একসঙ্গে জন্ম হওয়ায় তা্রঁ ভালো লাগছে। অকালজাত হওয়ায় বাচ্চাগুলো নিয়ে চিন্তায় রয়েছেন। উন্নত স্বাস্থ্য ও চিকিৎসা সুবিধার জন্য তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা বিভাগে (আইসিইউ) পাঠানো হয়েছে ।

গৃহবধূ তন্নী আক্তারের বাড়ি উপজেলার নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের কাজিয়ারা গ্রামে। ওই গ্রামের দুবাই প্রবাসী সোহেল আহম্মেদের স্ত্রী তিনি।

সম্পর্কিত খবর