মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মতবিনিময়

গোলাম সারওয়ার সেলিম ঃ আওয়ামী লীগ সরকারের আমলেই স্বাস্থ্য খাতে প্রকৃত উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম মোহন । তিনি বলেছেন, আগে দেশের মানুষের গড় আয়ু ছিল ৬০ বছর, আর এখন ৭৩ বছর।

বৃহস্পতিবার(২১ সেপ্টেম্বর) বিকালে চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ কমপ্লেক্সের অডিটোরিয়ামে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, দেশে টিকাদানে ৯৮ ভাগ সফলতা এসেছে।অথচ আগে ছিল মাত্র ২০ ভাগ। আগে দেশে শিশু মৃত্যুহার ছিল ১৫০ জনের বেশি, এখন সেটি মাত্র ২৩ জন। আগে দেশে মাত্র ১০ ভাগ মানুষ পরিবার পরিকল্পনা গ্রহণ করত, এখন সেটি ৭৩ ভাগ হয়েছে। তিনি বলেন, আগে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ৩ শতাংশ, এখন মাত্র দশমিক ৯৮ ভাগ মাত্র।

আগে দেশের খর্বকায় মানুষ জন্ম নিত ৬০ ভাগ। কিন্তু এখন সঠিক ব্যবস্থা নেওয়ায় মাত্র ২৫ ভাগের নিচে খর্বকায় মানুষ জন্ম নেয়। দেশে আগে তেমন কোনো স্বাস্থ্য ইনস্টিটিউট ছিল না, এখন ২২টি ইনস্টিটিউট করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নানাবিধ কার্যক্রম গ্রহণ করা হয়েছে জানিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘মায়েদের মাতৃত্বকালীন সেবার মান বাড়াতে আমরা বিশেষ নজর দিয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ মহিবুল্লাহ এর সভাপতিত্বে এবং ডা. রতন চন্দ্র দাশ এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কবির আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার রেনু দাস।

আরো বক্তব্য রাখেন, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের সভাপতি লিয়াকত হোসেন প্রধান, মতলব দক্ষিণ থানার অফিসার ইনচার্জ রিপন বালা, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি দেওয়ান মোঃ রেজাউল করিম, সাবেক যুগ্মসাধারণ সম্পাদক ফারুক বিন জামান,এমএ আজিজ বাবুল, সাংবাদিক নিমাই চন্দ্র ঘোষ, আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ রাজিব কুমার বনিক, সার্জারী বিভাগের কনসালটেন্ট ডা. নূরে আলম মজুমদার, ষ্টাফ নার্স রাবেয়া আক্তার, পরিবার পরিকল্পনা বিভাগের সুমন সরকার, কমিউনিটি ক্লিনিকের রুমানা আক্তার।

সম্পর্কিত খবর