চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবসে আলোচনা সভা

স্টাফ রিপোটার : ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উম্মোচন’ এ স্লোগান সামনে রেখে চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে চাঁদপুর জেলা জজ আদালত চত্বরে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং চাঁদপুরের নবাগত সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক।

সভায় সভাপতি তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি। আমাদের এ স্বাধীন দেশ পেয়েছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০০০ সালে আইন প্রনয়ন করে অস্বচ্ছল মানুষের জন্যে আইনি সেবারদ্বার খুলে দিলেন। ২০৪১ সালে আমরা উন্নত সম্মৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখতে পারি। বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছে ।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক আরো বলেন, লিগ্যাল এইডে অস্বচ্ছল মানুষের পাশাপাশি স্বচ্ছল মানুষেরও আইনি সেবা দেয়া হচ্ছে। আর এ সেবা চালু করেছেন রাষ্ট্রনায়ক জননেত্রেী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা বৈশি^ক সূচকে অনেক দূর এগিয়ে যাচ্ছি। এখন আর কেউ তলাবিহীন ঝুড়ি বলতে পারে না। ১৬৪৩০ নম্বরে কল দিলে আইনি সহায়তা সেবার আরেকটি সেবা চালু করা হয়েছে।

জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মো. সাকিব হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ( জেলা জজ ) জান্নাতুল ফেরদাউস চৌধুরী, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহীদুল আমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ এস এস মোসা, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক অ্যাডঃ রফিকুল হাসান রিপন, বেসরকারি কারা পরিদর্শক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল,

স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসানউল্লা, জিপি অ্যাড. আব্দুর রহমান, পিপি অ্যাড. রনজিত রায় চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. বিনয় ভূষণ মজুমদার, লিগ্যাল এইডের পুরুস্কার প্রাপ্ত প্যানেল আইনজীবী অ্যাডঃ নুরুল হক কমল, অ্যাডঃ ফরিদা ইয়াছমিন আলো, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী অ্যাডভোকেট বিধু ভূষণ নাথ প্রমুখ।

এছাড়াওউপকারভোগীদের মধ্যে বক্তব্য রাখেন হাসনা আক্তার ও বৃষ্টি পোদ্দার। আলোচনা সভার শুরুতে জেলা লিগ্যাল এইডের বর্ষসেরা সেরা আইনজীবীদের শুভেচ্ছা ক্রেষ্ট তুলে দেন অনুষ্ঠানের সভাপতি সহ অনান্য অতিথিবৃন্দ।

আলোচনা সভার শুরুতে শান্তির প্রতিক পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হকসহ অতিথিরা। পরে এই র‌্যালীটি জেলা দায়রা জজ আদালত থেকে বের হয়ে শহরে বর্ণাঢ্য র‌্যালী প্রদক্ষিন করে একইস্থানে এসে শেষ হয়। র‌্যালিটি শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন স্টলের ফিতা কেটে উদ্বোধন করা হয়।

সম্পর্কিত খবর