সনাক-চাঁদপুরে নিজ গাছতলা সপ্রাবি কেন্দ্রিক অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন

প্রেস বিজ্ঞপ্তি : চাঁদপুর সদরের নিজ গাছতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি)-গ্রুপ গঠন বিষয়ক সভা গতকাল বুধবার (১১ সেপ্টেম্বর) ২০২৪ বাগাদী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও তৃণমূল পর্যায়ে বিস্তৃত করা এবং সেবাগ্রহীতাদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সেবাখাতের সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস্ ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলি (প্যাকটা) প্রকল্পের আওতায় স্থানীয় জনগোষ্ঠীকে দুর্নীতিবিরোধী আন্দোলনে সম্পৃক্ত করে সেবা গ্রহণের অভিজ্ঞতার আলোকে তৃণমূল পর্যায়ের সেবাদানকারী নির্বাচিত প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা-জবাবদিহিতা বৃদ্ধি ও দুর্নীতি প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে সেবার মানোন্নয়নে এ সভা অনুষ্ঠিত হয়।

সনাকের সহ-সভাপতি মোঃ আলমগীর পাটওয়ারীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি জেসমিন আক্তার। বাগাদী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ জাকির হোসেন খান বলেন, সনাক-টিআইবি দীর্ঘদিন যাবত এই ইউনিয়ন পরিষদ নিয়ে কাজ করেছে। সনাক-টিআইবি মূলত দুর্নীতির বিরুদ্ধে কাজ করে। জনগণকে সম্পৃক্ত করে সচেতনতার মাধ্যমে জনগণের সেবার মানোন্নয়ন করাই সনাক-টিআইবি’র লক্ষ্য। নিজ গাছতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান আরও কিভাবে বৃদ্ধি করা যায় সেজন্যে আমার সর্বাত্মক সহযোগিতা থাকবে। সভাপতির বক্তব্যে মোঃ আলমগীর পাটওয়ারী বলেন, দুর্নীতির বিরুদ্ধে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যেই সনাক কাজ করছে।

তিনি বলেন, আপনারা স্বেচ্ছাসেবার ভিত্তিতে কাজ করার জন্য যেভাবে এগিয়ে এসেছেন সত্যি এটা খুবই ভালো লেগেছে। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকতার সহিত সমাজের জন্য কাজ করতে হবে। অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) নিজ গাছতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে স্কুলের সাথে সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। তিনি আরও বলেন, আপনাদের মতো চাঁদপুর সদর উপজেলায় আরও ১০টি অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) রয়েছে। সকলেই স্বেচ্ছাসেবার ভিত্তিতে স্ব স্ব প্রতিষ্ঠানের সেবার মানোন্নয়নে কাজ করছে।

তিনি আরও বলেন, এই দুর্নীতিবিরোধী আন্দোলনে আপনারা একা নন সনাক-টিআইবি-ইয়েস গ্রুপ সবসময় আপনাদের সহযোগিতা করে যাবে। তিনি এসিজি গ্রুপে যুক্ত হওয়ার জন্য সনাকের পক্ষ থেকে ধন্যবাদ জানান। তিনি নবগঠিত নিজ গাছতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রিক অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সদস্যদের নাম ঘোষনা করেন। সনাক-টিআইবি-ইয়েস-এসিজি সম্পর্কে ধারণা প্রদান করেন টিআইবি’র কোঅর্ডিনেটর মোঃ মাসুদ রানা।

এছাড়াও বক্তব্য রাখেন ইউপি সদস্য মোঃ মনির হোসেন গাজী, মোঃ ফজলুর রহমান বেপারী, ইউনিয়ন পরিষদের সচিব মোঃ শহিদ আলম পাটওয়ারী, নিজ গাছতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি মোঃ মাসুদুর রহমান।

উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে মোঃ আরিফ গাজী-কে সমন্বয়কারী এবং মোঃ হালিম শেখ ও ফাতেমা বেগম-কে সহ-সমন্বয়কারী হিসেবে নির্বাচিত করা হয়। গ্রুপের অন্য সদস্যরা হলেন, রেখা বেগম, সুমি বেগম, রোজিনা আক্তার, নারগিস বেগম, রানী বেগম, মোঃ আমিন গাজী, আরিফ খান, মনির হোসেন গাজী, সালাম মুন্সী, রিনা বেগম, শাহিনা বেগম, হাসান খান, টিপু খান, নুসরাত জাহান প্রীতি ও শামীমা বেগম। টিআইবি’র শ্রী রাজন চন্দ্র দে’র সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, ইয়েস ও টিআইবি সদস্যবৃন্দ।

সম্পর্কিত খবর