চাঁদপুর সিএসডি গোডাউন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সিন্ডিকেটের নিয়ন্ত্রনে !

চাঁদপুর খবর রিপোর্ট: গত ১৫ বছরে পতিত আওয়ামীলীগ সরকারের আমলে চাঁদপুর সিএসডি গোডাউন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সকল কাজ সিন্ডিকেটের নিয়ন্ত্রনে ছিলো ।

মাঠ পর্যায়ে ব্যাপক অনুসন্ধ্যানে এমন তথ্যই বের হয়ে এসেছে । চাঁদপুর সিএসডি গোডাউন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রতিটি কাজ নিয়ন্ত্রন করতো কয়েকজন ঠিকাদার । সিএসডি গোডাউনের টিআর ,কাবিখার ডিও থেকে শুরু করে প্রতিটি কাজ নিয়ন্ত্রন করতো এসব সিন্ডিকেট ।

এসব কিন্ডিকেটের মূল হোতা ছিলো চাঁদপুরের কয়েকজন জনপ্রতিনিধি ও আওয়ামীলীগের কয়েকজন নেতা । এসব সিন্ডিকেটের বাহিরে কেই ডিও নিতে পারতো না । ডিও নিয়ন্ত্রন করতো এসব সিন্ডিকেট । এরা ছিলো ধরাছোঁয়ার বাহিরে । যদিও এসব সিন্ডিকেটের হোতারা এখন আত্নগোপনে চলে গেছে ।সিএসডি গোডাউনের চাল কালোবাজারে বিক্রি হয়েছে দীর্ঘদিন থেকে ।

যদিও অসংখ্যবার চালানসহ চাল চাঁদপুর শহর কিংবা হাজীগঞ্জে আটক হলোও তদবিরের কারণে তা আর আলোর মুখ দেখেনি । এসব সিন্ডিকেটের সদস্যরা কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে গত ১৫ বছরে । এমনও ঘটনা ঘটেছে,চট্রগ্রাম থেকে চালের চালান চাঁদপুর সিএসডি গোডাউনে গেলেও পুরো চালের চালান কালোবাজারে বিক্রি করে দিয়েছে কালোবাজারীচক্র ।

বিগত পতিত আওয়ামীলীগ সরকারের আমলের সিএসডি গোডাউনের তথ্য দৈনিক চাঁদপুর খবর কর্তৃপক্ষ আরো অনুসন্ধ্যান করছে । অপরদিকে চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আর্সেনিকমুক্ত ডিপ টিউবয়েল ও ওয়াসব্লকও কাজ সিন্ডিকেটের নিয়ন্ত্রনে ছিলো। সিএসডি গোডাউন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অফিস পাশাপাশি । সিন্ডিকেটের বেশীরভাগ সদস্যরাই দুটি অফিসই নিয়ন্ত্রন করতো । গোপন অনুসন্ধ্যানে জানা গেছে, চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রতিটি কাজ ঠিকাদার প্রতিষ্ঠান হাজীগঞ্জের রুহিদাস বনিক টেডার্স,মেসার্স শামীম ট্রেডার্স,মতলবের সোহেল,চাঁদপুরের ওমর নামের সিন্ডিকেটের নিয়ন্ত্রনে ছিলো ।

এসব সিন্ডিকেট ঠিকাদার প্রতিষ্ঠান সিন্ডিকেটের মাধ্যমে আর্সেনিকমুক্ত ডিপ টিউবয়েল ও ওয়াসব্লক কাজ পেতো । আর এসব কাজে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ রয়েছে । প্রায় প্রতিটি আর্সেনিকমুক্ত ডিপ টিউবয়েল বসানো ও ওয়াসব্লক নির্মানে নিয়মনীতির তোয়াক্কা করতো না ।

এসব কাজে নানা অনিয়ম থাকলেও ঠিকাদার সিন্ডিকেট গ্রুপ অফিসকে ম্যানেজ করে বিল ঠিকই তুলে নিতো । চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জনৈক কর্মকর্তা গতকাল দৈনিক চাঁদপুর খবরকে জানান,কয়েকজন ঠিকাদার ঘুরে ফিরে আর্সেনিকমুক্ত ডিপ টিউবয়েল বসানো ও ওয়াসব্লক নির্মানে কাজ পেতো । কেউ এদের বিরুদ্ধে সাহস পেতো না কিছু বলার জন্য ।

সর্বশেষ চাঁদপুরের সাবেক সমাজকল্যানমন্ত্রী ডা:দীপু মনি চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সব কাজ তার চাঁদপুরের এপিএস দাবী করা জনৈক বিতর্কিত অ্যাডভোকেট সাইফুদ্দিন বাবু । সাবেক সমাজকল্যানমন্ত্রী ডা:দীপু মনি ডিও লেটার ছাড়াই বিতর্কিত অ্যাডভোকেট সাইফুদ্দিন বাবু স্বাক্ষরে আর্সেনিকমুক্ত ডিপ টিউবয়েল বরাদ্দ হতো ।

চাঁদপুর সিএসডি গোডাউন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অনিয়মের তথ্য অনুসন্ধ্যানে কাজ করছে দৈনিক চাঁদপুর খবর পত্রিকা কর্তৃপক্ষ । আশা করছি তথ্যপ্রাপ্তি সাপেক্ষে পরবর্তীতে প্রতিবেদন প্রকাশ করবে পত্রিকা কর্তৃপক্ষ ।

সম্পর্কিত খবর