চাঁদপুর থেকে ২৪টির স্থলে সীমিতভাবে ২টি লঞ্চ চলাচল

ঢাকায় সহিংসতা ও কারফিউ আতংকের কারনে চাঁদপুর থেকে বিগত দিনের মত যাত্রী চলাচল করছে না চাঁদপুর-ঢাকার মধ্যকার নৌ-রুটে। এ পথে বুধবার দিনভর সীমিত আকারে লঞ্চ চলাচল করতে দেখা গেছে। চাঁদপুর বিগত সময় ২৪টি লঞ্চ চলাচল করলেও আজ ২টি লঞ্চ চাঁদপুর থেকে ঢাকার উদ্র্েেশ ছেড়ে যায়। এরপর আজ সারাদিনে আর কোনো লঞ্চ চাঁদপুর থেকে ঢাকার পথে ছেড়ে যায়নি। ঢাকা থেকে ময়ুর কোম্পানীর এমভি-সি-৭,নামক একটি লঞ্চ চাঁদপুরের উর্দেশে ছেড়ে আসে বুধবার বিকেলে।

রাজধানী ঢাকায় চলমান কারফিউ এর বিষয়টি বিবেচনায় নিয়ে সীমিত আকারে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

এতে করে বিভিন্ন স্থানের যাত্রীদের চরম দুভোর্গে পড়তে হয়েছে। আরো জানা গেছে,দেশের দক্ষিণাঞ্চল, থেকেও ঢাকার উর্দেশে লঞ্চ চলাচল শুরু হয়েছে বুধবার।

টানা কয়েকদিনের কারফিউ চলাকালে বন্ধ থাকা চাঁদপুর-ঢাকা রুটে লঞ্চ চলাচল সীমিত আকারে শুরু করা হয়।

বুধবার (২৪ জুলাই) দুপুর ১২টায় এবং দুপুর ১টায় চাঁদপুর ঢাকার উদ্দেশ্যে দুটি লঞ্চ ছেড়ে যায়। এর মধ্যে দুপুর ১২টায় ছেড়ে যায় এমভি বোগদাদিয়া-১৩ ও ১টায় ছেড়ে যায় এমভি আব-এ জম জম। এছাড়া দুপুর ১টায় চাঁদপুর থেকে নারায়নগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায় এমভি হাসেম আলী। কোটা সংস্কার আন্দোলনকারীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ -এ ঢাকার সঙ্গে সড়ক, রেল ও নৌপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চাঁদপুর, বরিশালসহ সারা দেশের।

যদিও সড়ক পথে যোগাযোগ গত ১৫ জুলাই থেকেই প্রায় বন্ধ ছিল। এরপর ১৭ জুলাই থেকে নৌপথেও যোগাযোগ সম্পূর্ণ বন্ধ থাকে।

জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও বন্দর কর্তৃপক্ষের সমন্বিত সিদ্ধান্তে খুবই নিরাপত্তার মধ্যে লঞ্চ চলাচল শুরু হয়। তবে সকাল থেকে দুপুর পর্যন্ত কোন লঞ্চ সদরঘাট থেকে চাঁদপুরে আসেনি। চাঁদপুর নৌ বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মো. বছির আলী খান জানান, এসব লঞ্চগুলো সিডিউলের মধ্যে না। যাত্রীদের দুর্ভোগ লাগবে বিশেষ ব্যবস্থায় এসব লঞ্চ চালু করা হয়েছে। পরবর্তী দিনে লঞ্চ চলাচল কিরুপ হবে তা প্রশাসনের সাথে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে।

সম্পর্কিত খবর