চাঁদপুর জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা

চাঁদপুর খবর রির্পোট: প্রধানমন্ত্রী আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় পঞ্চম পর্যায়ের (২য় ধাপে) দেশব্যাপী ১৮,৫৬৬টি গৃহের শুভ উদ্বোধন করা হয়েছে।

গতকাল ১১জুন সকাল ১১টায় ভিডিও কনফারেন্সে গৃহের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উদ্বোধন শেষে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুর সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে গৃহহীনদের কাছে গৃহের হস্তান্তর করেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত সহ অন্যান্যরা।

জানা যায়, ইতোমধ্যে প্রধানমন্ত্রী কর্তৃক মতলব উত্তর, ফরিদগঞ্জ, শাহরাস্তি, মতলব দক্ষিণ, কচুয়া, হাজীগঞ্জ উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। এ পর্যায়ে মাননীয় প্রধানমন্ত্রী চাঁদপুর সদর ও হাইমচর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করেন। সেই সাথে অবশেষে চাঁদপুর জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী ।

উল্লেখ্য, মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় চাঁদপুর জেলায় এ পর্যন্ত ১২৯০ জন ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পরিবারপ্রতি ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক উক্ত জমিতে ৪০০ বর্গফুট আয়তনের ২ কক্ষবিশিষ্ট সেমিপাকা একক গৃহ প্রদান করা হয়েছে। নির্মিত ঘরে সুপরিসর ২টি কক্ষের সামনে টানা বারান্দা এবং পেছনে রয়েছে রান্নাঘর ও স্বাস্থ্যসম্মত স্যানিটারি ল্যাট্রিন। বিনামূল্যে বিদ্যুৎ সংযোগের পাশাপাশি পুর্নবাসিতদের জন্য রয়েছে নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা।

সম্পর্কিত খবর