চাঁদপুরে দুর্নীতি দমন কমিশন ও সচেতন নাগরিক কমিটির সাথে মত বিনিময়

সংবাদ বিজ্ঞপ্তি : দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বেগবান করা এবং দুদক-চাঁদপুর আয়োজিত আসন্ন গণশুনানী সফল করতে গতকাল দুদক কার্যালয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক), সচেতন নাগরিক কমিটি (সনাক) ও দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), চাঁদপুর-এর মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। দুদক-চাঁদপুর কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় দুদক, সনাক ও দুপ্রকের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

দুর্নীতি দমন কমিশন, চাঁদপুরের উপ-পরিচালক মোঃ মাসুদুর রহমান বলেন, আগামী ১২ জুন ২০২৪ জেলা শিল্পকলা একাডেমিতে দুদকের গণশুনানি অনুষ্ঠিত হবে। তিনি গণশুনানি সনাক-টিআইবি’র’র সহযোগিতা কামনা করেন। মানুষ দুদক বরাবরে আবেদন করছে। আরও বেশি আবেদন কিভাবে করতে পারে সেজন্যে সনাকের সহযোগিতা কামনা করছি। তিনি আরও বলেন, অনেকের তথ্য উপাত্ত থাকা সত্ত্বেও সঠিক প্রতিকার পেতে হয়রানি হতে হচ্ছে। জনগণ যাতে সঠিক প্রতিকার পায় সেজন্যে আমরা কাজ করে যাচ্ছি।সনাক-টিআইবি’র কাছে যে অভিযোগগুলো রয়েছে সেগুলো দুদক বরাবরে হস্তান্তর করার আহ্বান জানান। তিনি আরও বলেন, সনাক যেভাবে দুর্নীতি প্রতিরোধে কাজ করছে ঠিক একইভাবে দুপ্রককেও কাজ করার আহ্বান জানান। সনাকের দুর্নীতিবিরোধী যেকোন কার্যক্রমে দুদককে পাশে রাখতে চাইলে দুদক সবসময় পাশে থাকবে। সনাক-টিআইবি’র সাথে দুদক তিনমাস অন্তর অন্তর সভা করবে অভিযোগগুলো শেয়ার করার জন্য। তিনি দুদকের ডাকে সাড়া দেওয়ায় সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত বলেন, আমরা যে খাতগুলো নিয়ে কাজ করছি সেই খাতগুলোতে প্রান্তিক পর্যায়ে গণশুনানি করে থাকি। গণশুনানি করলে বুঝা যায় সাধারণ মানুষ কত ধরনের সমস্যায় রয়েছে। গণশুনানিতে মানুষের অভিযোগের শেষ নেই। দুদকের গণশুনানি সফল করার জন্য সনাক পাশে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সনাকের সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া বলেন, সনাক যে প্রতিষ্ঠানগুলো নিয়ে কাজ করে সেগুলো মূলত প্রান্তিক পর্যায়ের। আমরা দুদক ও দুপ্রকের সাথে সর্বোচ্চ পর্যায়ে কাজ করবো। আমরা মাঠ পর্যায়ে কাজ করতে গেলে সাধারণ মানুষের অনেক অভিযোগ পেয়ে থাকি। আমরা সাধারণ মানুষের সমস্যাগুলো নিয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করে থাকি। তিনি বলেন, দুদক-সনাক-দুপ্রক যৌথভাবে কাজ করলে দুর্নীতিবিরোধী আন্দোলন আরও ত্বরান্বিত হবে।

দুপ্রকের সভাপতি কাজী হাশেম বলেন, সনাক-টিআইবি’র সাথে যৌথ উদ্যোগে আমরা বেশ কিছু কার্যক্রম পরিচালনা করেছি। আমরা যৌথভাবে দুর্নীতিবিরোধী আন্দোলনকে কিভাবে ত্বরান্বিত করতে পারি সেটা নিয়ে আলোচনা করা যেতে পারে।

সকল কর্তৃপক্ষ চাঁদপুরে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বেগবান করতে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতার ভিত্তিতে এগিয়ে যাওয়ার বিষয়ে একমত পোষণ করেন। সভায় সর্বসম্মতিক্রমে প্রতি তিনমাস অন্তর যৌথ অভিজ্ঞতা বিনিময় সভার আয়োজন করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সনাকের সাবেক সভাপতি অধ্যক্ষ মোশারেফ হোসেন, সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আলমগীর পাটওয়ারী ও প্রভাষক জেসমিন আক্তার, দুপ্রকের সাধারণ সম্পাদক, অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সমন্বয়ক উজ্জ্বল হোসাইন ও মঈন উদ্দিন পাটওয়ারী ফুটন, ইয়েস ও টিআইবি’র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর