মতলব ঠিকাদারের উদাসীনতায় পৌর মার্কেটের নির্মাণ কাজ বন্ধ !

সমির ভট্রাচার্য্য : মতলব মাছ ও তরকারি বাজারের স্থানে পৌর মার্কেট নির্মাণ কাজ বন্ধ থাকায় বাজারের ব্যবসায়ী ও ক্রেতা সাধারণ দুর্ভোগ পোহাচ্ছে প্রতিনিয়ত। ঠিকাদারী প্রতিষ্ঠানের উদাসীনতার কারণেই এমনটি হয়েছে বলে মন্তব্য করেন তারা।

সরেজমিনে দেখা যায়, পৌর মার্কেটের প্রথম তলার ছাদ ঢালাই এর কাজ সম্পন্ন হওয়ার পর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানের কোনো শ্রমিককে দেখা যাচ্ছে না নির্মাণ সাইটে। সেই সাথে নির্মাণ সামগ্রীও নেই সেখানে। নির্মাণ কাজের পাশে থাকা ব্যবসায়ীরা বলেন, কয়েক মাস আগে ঠিকাদার প্রতিষ্ঠানের লোকজন এসে মালামাল নিয়ে যায়। সেই থেকেই বন্ধ রয়েছে মতলব পৌর মার্কেটের নির্মাণ কাজ। নির্মাণ কাজ বন্ধ থাকার কারণে বাজারের কিছু ব্যবসায়ীরা অস্থায়ী ভাবে তাদের মালামাল রাখছেন সেখানে।

উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা যায়, মতলব মাছ ও তরকারি বাজারটিকে আধুনিকরণ করার লক্ষ্যে চার তলা ভিত বিশিষ্ট একটি ভবন নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়। প্রথম দফায় ভবনের প্রথম ও দ্বিতীয় তলা নির্মাণ কাজের জন্য মেসার্স ফরিদা এন্টারপ্রাইজ নামের এক ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে ২ কোটি ২১ লক্ষ ১১ হাজার পাঁচশত টাকার চুক্তি হয়। চুক্তি অনুসারে ২০০৩ সালের মে মাসে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও ওই স্থানে মাছ ও তরকারি ব্যবসায়ীদের স্থানান্তরের কারণে কিছুটা বিলম্ব হয়।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, নতুন ভবন নির্মাণের কাজের জন্য মাছ বাজার ও তরকারি বাজার অস্থায়ী ভিত্তিতে বাজারের প্রধান সড়কের উপরে টাবু টানিয়ে স্থানান্তরিত করা হয়। সাময়িক অসুবিধার কথা চিন্তা করে ক্রেতা-বিক্রেতা সহ বাজারে আগত জনসাধারণ বিষয়টিকে মেনে নিলেও ভবন নির্মাণ কাজ স্থগিত থাকার কারণে সকলের মাঝে অসন্তোষ বিরাজ করছে।

মাছ ব্যবসায়ী বিমল সূত্রধর বলেন, রাস্তার উপর তাবুটা নিয়ে মাছ বিক্রি করতে আমাদেরও অসুবিধা হয়।বর্ষা মৌসুমে তাবু চুয়ে পানি পড়ে, ভবনের নির্মাণ কাজ শেষ হলে আমরা সেখানে চলে যেতে পারতাম। বাজার করতে আসা জানেবুল আলম জনি নামের এক জন বলেন বাজার করতে এসে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে দ্রুত নির্মাণ কাজ সম্পন্ন করতে সংশিষ্ঠ সকলের দৃষ্টি কামনা করেন ।

মতলব বাজার বণিক ও জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ফয়সাল সরকার বলেন, ভবন নির্মাণ কাজ বন্ধ থাকার কারণে ব্যবসায়ীরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ব্যবসা পরিচালনা করছে। ভবন নির্মাণ কাজ দ্রুত সময়ে সমাপ্ত করার দাবি জানান তিনি।

মেসাস ফরিদা এন্টারপ্রাইজে স্বত্বাধিকারী গোলাম মোস্তফা বলেন, পৌর মার্কেটের ভবন নির্মাণের কাজটি পুনরায় টেন্ডার হবে। এ বিষয়ে উপজেলা প্রকৌশলীর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানান তিনি।

উপজেলা প্রকৌশলী মেহেদী হাসান জানান, পুরো মার্কেটের নির্মাণ কাজ বন্ধ থাকার বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বেশ কয়েকবার অবহিত করা হয়। জন দুর্ভোগের কথা চিন্তা করে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি বাতিলের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি প্রেরণ করা হয়েছে। চুক্তি বাতিল হলে আমরা পুনরায় টেন্ডার আহ্বানের মাধ্যমে ভবন নির্মাণের কাজ এগিয়ে নিতে পারব বলে আশা করছি।

সম্পর্কিত খবর