বোগদাদের সাথে যাত্রী সেবায় টিকবে কি ‘আইদি’ পরিবহন? : আজ আনুষ্ঠানিক যাত্রা

সাইফুল ইসলাম সিফাত : আজ আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে পরিবহন আইদি, চলবে চাঁদপুর টু জগতপুর । জানা গেছে, প্রতিযোগিতা নয় যাত্রীদের সেবায় নিয়োজিত থাকতে চান আইদি পরিবহনের বাসটি। আইদি পরিবহনের আয় দিয়ে চলবে বৃদ্ধাশ্রম ও হাসপাতাল।অপরদিকে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কে দীর্ঘদিন ধরেই একক আধিপত্য বিস্তার করে আসছে বোগদাদ ট্রান্সপোর্ট। ৯০ দশক থেকে ২০০০ এর দশক পর্যন্ত বোগদাদ এর সাথে বাগদাদ নামক লোকাল বাসের সার্ভিস ছিল যাত্রী সেবায়। সাধারণত যাত্রীরা স্পেশাল বাস হিসেবে বেছে নিতো বোগদাদ এবং কম ভাড়ার যাতায়াতে বাগদাদ কে বেছে নিতো বেশিরভাগ সময়।

উদাহরণ স্বরুপ বলতে গেলে নব্বইর দশকে ওয়ারুক স্টেশন থেকে হাজীগঞ্জ স্টেশনে যেতে বাগদাদ সার্ভিসে ভাড়া লাগতো মাত্র ১ টাকা। সেই ভাড়া (২০২৪) বর্তমানে রূপ নিয়েছে থ্রি হুইলার সিএনজিতে ২০ টাকায়।

বোগদাদ এর প্রথম দিকে কচুয়া থেকে কালিয়াপাড়া হয়ে চাঁদপুর রুটে ঈগল পরিবহন ও কচুয়া কালিয়াপাড়া হয়ে কুমিল্লা রুটে আজমির পরিবহন যাত্রী সেবায় যুক্ত ছিলো। দীর্ঘ এক দশকের সময় ধরে এই দুইটি ট্রান্সপোর্ট বোগদাদ এর সাথে প্রতিযোগিতায় লিপ্ত ছিল। এক সময় যাত্রী সংকটের কারণে (কুমিল্লা টু কচুয়া) রুটে আজমির পরিবহন বা ট্রান্সপোর্ট টি বন্ধ হয়ে যায়।

এরপর পর বোগদাদ ট্রান্সপোর্ট এর সাথে যাত্রী সেবায় যুক্ত ছিল শুধুমাত্র ঈগল পরিবহন। ধীরে ধীরে কচুয়ার চারপাশে সড়কের পরিধি বাড়তে থাকলে বন্ধ হয়ে পড়ে ঈগল পরিবহনের যাত্রী সেবা। তখন যাত্রী সংকটে মুখ থুবড়ে পড়ে ঈগল পরিবহনের নিয়মিত সিডিউল। চরম শিডিউল বিপর্যয়ে দেখা মিলে অন্য সংকট। যাত্রীদের সঙ্গে ঈগল পরিবহনের শ্রমিকদের মধ্যে চলতে থাকে অনাকাঙ্ক্ষিত বেশ কিছু ঘটনা। এক সময় ঈগল ট্রান্সপোর্ট কর্তৃপক্ষ অনির্দিষ্ট কালের জন্য তাদের পরিবহনে যাত্রী সেবা বন্ধ ঘোষণা করেন।

এরপর অনেকটাই এক বনের এক ভাগ হিসেবে বোগদাদ এর রাজত্ব চলতে থাকে।

বোগদাদ ট্রান্সপোর্টের দীর্ঘ রাজত্বের পর ২০২১ এ যুক্ত হয় রিলাক্স পরিবহন নামে আরো একটি ট্রান্সপোর্ট। যার সময়কাল ছিল একেবারেই সল্প।
প্রথমদিকে যাত্রীসেবায় রিলাক্স পরিবহন অর্জন করে নেয় আস্থা ও সুনাম। কিন্ত বোগদাদের একক আধিপত্যে যাত্রীদের আস্থা অর্জন করেও বেশিদিন টিকে থাকতে পারেনি রিলাক্স পরিবহণ।

বোগদাদের বেপরোয়া চলাচল, টাইম সিডিউলে চলা, সড়ক দুর্ঘটনা সহ নানান ঘটনায় এক সময় রিলাক্সের সুনাম ও আস্থা কমতে থাকে। এক পর্যায়ে চরম যাত্রী সংকটে ভোগতে থাকা রিলাক্স পরিবহনও ঘোষণা দেন বন্ধের।
তারপর আবারো চলে বোগদাদের একক আধিপত্য।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে আইদি পরিবহন বা আইদি এন্টারপ্রাইজ নামের একটি বাসের বেশ কিছু ছবি। ছবির ক্যাপশনে লেখা- প্রতিযোগিতা নয় যাত্রীদের সেবায় নিয়োজিত থাকতে চান আইদি পরিবহনের বাসটি। আইদি পরিবহনের আয় দিয়ে চলবে বৃদ্ধাশ্রম ও হাসপাতাল।
আইদি পরিবহন একটি দাতব্য প্রতিষ্ঠান এর অংশ। শাহরাস্তী উপজেলার সূচীপাড়া বাজারের পূর্ব পাশে দৈকামতা গ্রামে অবস্থিত “পেয়ারা বেগম বৃদ্ধাশ্রম ও হাসপাতাল। এটি অসহায় মানুষের জন্য বিনা খরচে আমৃত্যু আশ্রয়ের ব্যাবস্থা করা হবে। যার খরচ বহনের জন্য আয়ের মাধ্যম হলো এই আইদি এন্টারপ্রাইজের প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠানের সকল গাড়ীর আয় দিয়ে বৃদ্ধাশ্রমটি সহ পরিচালিত হবে সমাজের নানান সামাজিক কর্মকাণ্ড। এমনটাই উঠে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তবে যাত্রীদের কথা প্রতিযোগিতা নয় সেবাই যেন হয় দুই পরিবহনের মূল উদ্দেশ্য। দুই বাসের পাল্লায় আর কেউ যেন পঙ্গুত্ব বরণ করে নিতে না হয়। খালি না হয় কোন মা বা বোনের বুক। স্বামিহারা না হয় কোন স্ত্রী। সংসারের একমাত্র উপার্জনকারী ব্যক্তিকে হারিয়ে খোলা আকাশের নিচে বাস করতে না হয় কোন সন্তানের।

সম্পর্কিত খবর