রাজরাজেশ্বরে বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : নদী থেকে যত্রতত্র অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ করে চাঁদপুরের রাজরাজেশ্বর ইউনিয়নকে বাঁচাতে ও ভাঙন প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন নদী বেষ্টিত রাজরাজস্বর ইউনিয়নের সর্বস্তরের জনগন।

মঙ্গলবার দুপুরে সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের সম্মুখে ও ভাঙনকবলিত নদীর তীরে হাজার হাজার নারী-পুরুষ মানববন্ধন করেন।

সংশ্লিষ্টরা বলছেন, চাঁদপুর পদ্মা-মেঘনা নদী থেকে অপরিকল্পিত বালু উত্তোলনের কারণে শুধু ভাঙনই নয়, এ অঞ্চলে ইলিশ কম আসছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে নদীর জীববৈচিত্র্য। এ অবস্থায় নদীতে অপরিকল্পিত ড্রেজিং বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ভাঙনকবলিতরা।

নদী ভাঙ্গনের শিকার হওয়া মানুষ বলেন, আমরা বাড়ী-ঘর লইয়া কয়েকবার ভাঙ্গনের কবলে পড়ছি। ‘নদী থেকে বালু কাইট্টা নেওনের কারণে আমাগো বাড়ি, ঘর, জমি নদীতে চলে যাচ্ছে। আমরা পথের ভিখারি হয়ে গেছি। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন, আমাগোরে একটু সহযোগিতা করেন। নদী ভাইঙা আমাগোরে শেষ কইরা দিছে। আমরা কই যামু? আমরা কই গিয়া বাড়িঘর করমু? আমাগো থাকোনের জায়গা নাই। একটু ড্রেজারগুলো বন্ধ করেন।’

রাজরাজেশ্বরের ইউপি চেয়ারম্যান হযরত আলী বলেন, এই রাজরাজেশ্বর বিভিন্ন এলাকা কয়েকবারই নদীগর্ভে বিলীন হয়েছে। আমি অন্তত ১২ বার নদী ভাঙনের শিকার হয়েছি। ঘরবাড়ির পাশাপাশি চাষাবাদের জমিও বিলীন হচ্ছে। নদী খননের নামে ড্রেজিং করে রাজরাজেশ্বর ইউনিয়নটাকে পুরোপুরি বিলীনের পাঁয়তারা করছে একটি চক্র। প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ, আমাদেরকে এই বালুখোরদের হাত থেকে রক্ষা করুন। যদি এভাবে বালু কাটা অব্যাহত থাকে তাহলে একদিন আমরা নিঃস্ব হয়ে যাবো। পূর্বপুরুষের ভিটামাটি সব হারাবো।

সম্পর্কিত খবর