প্রধানমন্ত্রী বরাবর চাঁদপুরে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারি সমিতির স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার : চাঁদপুরে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারি সমিতির পক্ষ থেকে চাঁদপুরের জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করা হয়েছে।

৩ জুন সোমবার দুপুরে চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসানের কাছে বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারি সমিতি, চাঁদপুর জেলা শাখা’র নেতৃবৃন্দ এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারি সমিতি (১৭-২০ গ্রেড ভুক্ত)। তাদের দাবি, বেতন ও চাকুরির কমিশনে অধিকার বঞ্চিত কর্মচারিদের কোনো প্রতিনিধি না থাকায় তারা কাক্সিক্ষত প্রত্যাশা যথাযথ পূরণ হয়নি। বর্তমান বাজার মূল্যের প্রেক্ষিতে কর্মকর্তা-কর্মচারিদের মধ্যে বেতন বৈষম্য দূরিকরণ ও বিদ্ধমান ২০ দাপের বেতন কাটামো ভেঙ্গে বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে ১৯৭৩ সালের ন্যয় ১০ দাপে বিন্যাস করার দাবি জানিয়ে আসছিলো।

পরবর্তীতে সচিবদের পর্যালোচনা কমিটিতে কর্মচারিদের কোনো মতামত প্রকাশের কোনো সুযোগ না থাকায় প্রস্তাবিত বেতন কাঠামোতে কর্মকর্তা-কর্মচারিদের মধ্যে বেতন বৈষম্যের মাত্রা পূর্বের চেয়ে বেশি সৃষ্টি হয়েছে বলে তারা মনে করেন।

তাদের প্রদানকৃত স্মারকলিপিতে বিশেষ করে উল্লেখ করেন বেতন ও চাকুরি কমিশনের সদাসয় সরকারের নিকট তাদের পেশকৃত দাবিসমুহ নবম জাতীয় বেতন কমিশন গঠন করে ১:৫ হারে বেতন স্কেল নির্ধারণ করে সর্বনিম্ন ২৫ হাজার ২শ’ টাকা ও ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ঘোষণা অনুযায়ী ১০ দাপে বেতন স্কেল নির্ধারণ করা। শুধু তাই নয়, নবম বেতন স্কেল কার্যকর না হওয়া পর্যন্ত, অন্তবর্তীকালীন সময়ের জন্য ৪০% শতাংশ মহার্ঘ ভাতা প্রদান।

সকল সরকারি প্রতিষ্ঠানে আউটসোর্সিং নিয়োগ প্রথা বাতিল করে, রাজস্বখাতে জনবল নিয়োগ করা, বার্ষিক ইনক্রিমেন্ট ৫% শতাংশের স্থলে ২০% শতাংশ হাওে প্রদান করা, বাড়ি ভারা ৫০% শতাংশের স্থলে ৮০% শতাংশ, চিকিৎসা ভাতা ১,৫০০ টাকার স্থলে ৩ হাজার টাকা, শিক্ষা ভাতা ১ হাজার টাকার স্থলে ৪ হাজার টাকা, যাতায়াত ভাতা ৩০০ টাকার স্থলে ১৫০০ টাকা, টিফিন ভাতা ২০০ টাকার স্থলে ১ হাজার টাকা, ধোলাই ভাতা ১০০ টাকার স্থলে ১ হাজার টাকা, ঝুঁকি ভাতা, পাহাড়ী ভাতা পূর্বের ন্যায় বহাল এবং পুলিশের ন্যয় মানসম্মত রেশন প্রদান ও কর্মচারীদের পোশাকের টাকা নার্সদের বেতনের সাথে প্রদান।

উপরোক্ত দাবিসমুহগুলো বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারি সমিতি, চাঁদপুর জেলা শাখা’র নেতৃবৃন্দ ডিজিটাল বাংলাদেশের রূপকার, গণতন্ত্রের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে তাদের দেয়া দাবিগুলো অচিরেই বাস্তবায়ন করা হোক।

সম্পর্কিত খবর