জেলা প্রশাসন ও সনাক চাঁদপুরের আয়োজনে দিনব্যাপী তথ্যমেলা-২০২৪ সম্পন্ন

সংবাদ বিজ্ঞপ্তি: নানা শ্রেণি-পেশা আর কোমলমতি শিক্ষার্থীদের অংশগ্রহণে সম্পন্ন হলো দিনব্যাপী তথ্যমেলা। মেলায় সরকারি-বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধারণকে তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য প্রাপ্তির কৌশল সম্পর্কে পরামর্শ ও সহযোগিতা প্রদান করে।

মেলায় আগ্রহী ব্যক্তিকে সরকারি-বেসরকারি কোন্ কোন্ প্রতিষ্ঠান থেকে কীভাবে তথ্য পেতে পারেন সেজন্যে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ শেখানো হয়। মেলায় সরকারি-বেসরকারি ৩২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এছাড়া দুর্নীতিবিরোধী কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চাঁদপুর জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি সনাকের আয়োজনে প্রতি বছর অনুষ্ঠিত হয় এ তথ্যমেলা। মেলার সার্বিক সহযোগিতায় ছিলো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

‘তথ্যই শক্তি, জানবো জানাবো-দুর্নীতি রুখবো’ স্লোগানে ৩ জুন সোমবার চাঁদপুর কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হয়। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট কামরুল হাসান। তিনি বলেন, তথ্য জানার অধিকারকে সকল অধিকারের উপরে স্থান দেয়া হয়েছে। বাংলাদেশে যতো আইন আছে, তার মধ্যে তথ্য অধিকার আইন-২০০৯-এর মাধ্যমে জনগণকে সর্বাধিক ক্ষমতায়িত করা হয়েছে। সংবিধানের ৭নং অনুচ্ছেদ অনুযায়ী, জনগণ সকল ক্ষমতার উৎস। তাই তথ্য প্রাপ্তি জনগণের মৌলিক অধিকার।

তিনি বলেন, চাঁদপুর জেলা প্রশাসন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের চমৎকার এ আয়োজনে অংশ নিতে পেরে খুবই ভালো লেগেছে। এর মাধ্যমে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি হয়। মেলায় অনেক কোমলমতি শিক্ষার্থী এসেছে। তাদেরকে তথ্য অধিকার সম্পর্কে জানাতে হবে।

জেলা প্রশাসক বলেন, আমাদের সকলের মধ্যে সচেতনতা প্রয়োজন। আমিও একজন ভোক্তা, আমার মধ্যে যদি সচেতনতা না থাকে তাহলে কীভাবে বুঝবো কোন্ সেবা কীভাবে পেতে হবে। কোনো কাজে মধ্যস্বত্বভোগী থাকলে দুর্নীতি হওয়ার সম্ভাবনা থাকে। দুর্নীতি রুখতে হলে তথ্য জানতে হবে।

সনাক, চাঁদপুরের সভাপতি ডা. পীযূষ কান্তি বড়ুয়ার সভাপ্রধানে এবং সাবেক সভাপতি কাজী শাহাদাতের সঞ্চালনায় মেলায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম (বার)। তিনি বলেন, তথ্য প্রাপ্তি জনগণের নাগরিক অধিকার। তথ্য নিয়ে বিভিন্ন সময় বিভ্রাট সৃষ্টি হয়। তাই সঠিক তথ্য জানতে হবে। যারা তথ্য নিয়ে কাজ করেন তারা যেনো সঠিক তথ্য প্রদান করেন সে অনুরোধ জানাই। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে সচেতন হতে হবে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক রোটা. ডা. একেএম মাহাবুবুর রহমান ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত। বক্তারা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে তথ্য অধিকার প্রতিষ্ঠা করতে হবে। সিটিজেন চার্টারের মাধ্যমে সকল তথ্য উন্মুক্ত রাখতে হবে। আমরা যেমন সেবাদাতা, আবার কোনো না কোনো প্রতিষ্ঠানে সেবা গ্রহীতা। তাই পারস্পরিক সুসম্পর্কের মাধ্যমে সেবা গ্রহণ করতে হবে। প্রতিটি ক্ষেত্রে নিজেকে সুনাগরিক হিসেবে পরিচিতি প্রদান করতে হবে।

মেলার সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল। তিনি বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে তথ্য অধিকার আইন খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, তথ্যদাতা হিসেবে যেমন সচেতন থাকতে হবে তেমনি তথ্যগ্রহীতা হিসেবেও সচেতন হওয়া জরুরি।

এ পর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ ইয়াসির আরাফাত ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী। সঞ্চালনা করেন সনাকের সাবেক সভাপতি অধ্যক্ষ মোশারেফ হোসেন।

চাঁদপুরের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মেলা পরিদর্শন ও শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, শিক্ষার্থীদের অংশগ্রহণে কিশোর-কিশোরী স্বাস্থ্য সচেতনতা বিষয়ক আলোচনা, চিত্রাঙ্কন ও দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা, ‘দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণে নারীদের ভূমিকা’ শীর্ষক মুক্ত আলোচনা, সেবাদাতা ও সেবা গ্রহিতা : প্রত্যাশা ও প্রাপ্তি (বিষয় : স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন) বিষয়ক আলোচনা, সরকারি বিভিন্ন অফিসের কর্মকর্তাদের অংশগ্রহণে সরকারি পরিষেবা বিষয়ক সেবা সংলাপ, সনাক-চাঁদপুরের ইয়েস গ্রুপের পরিবেশনায় দুর্নীতিবিরোধী জারিগান ও মূকাভিনয়, সান্ধ্যকালীন আলোচনা ও পুরস্কার বিতরণ করা হয়। সবশেষে রাতে আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এছাড়া তথ্যমেলায় দুর্নীতিবিরোধী গণস্বাক্ষরের আয়োজন করা হয়। প্রতিটি আয়োজনে মেলায় আগত দর্শনার্থী, শিক্ষার্থীরা উপভোগ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান ও র‌্যালিতে জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, সনাক, এসিজি ও ইয়েস গ্রুপের সদস্য এবং টিআইবির কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

মেলার শুরুতে তথ্যমেলা থেকে টিআইবির প্রাপ্তি বিষয়ে বক্তব্য রাখেন টিআইবির চট্টগ্রাম ক্লাস্টার কো-অর্ডিনেটর মোঃ জসিম উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি ও তথ্যমেলা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ইঞ্জি. মো. আলমগীর হোসেন পাটওয়ারী। তথ্য অধিকার বাস্তবায়নে প্রতিবন্ধকতা ও চ্যালেঞ্জসমূহ বিষয়ে বক্তব্য রাখেন তথ্যমেলা-২০২৪ বাস্তবায়নে ইয়েস উপ-কমিটির আহ্বায়ক খায়রুল আলম জনি।

সম্পর্কিত খবর