বাবুরহাটে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান ৩মাসের জন্য স্থগিত করলো হাইকোর্ট

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুরের বাবুরহাটে জেলা পরিষদের প্রস্তাবিত মার্কেট নির্মাণ স্থানে অবৈধ স্হাপনা উচ্ছেদ কার্যক্রম ৩(তিন ) মাসের জন্য স্থগিত করেছে মহামান্য হাইকোট।

২৭মে -২০২৪ তারিখের মহামান্য হাইকোর্টের রীট পিটিশন নং- ৬৫৩ ১/২০২৪ এর আদেশ প্রদান করা হয়।

এ বিষয়ে গতকাল ২জুন মহামান্য হাই কোর্টের রীট পিটিশন নং- ৬৫৩ ১/২০২৪ এর আদেশ ও নিষেধাজ্ঞা বিষয়ে চাঁদপুর জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করেন বাবুরহাট বাজারের ব্যবসায়ীগণ। ব্যবসায়ীদের পক্ষে আবেদন জানান ব্যবসায়ী ফারুক ।

এতে বলা হয়, বাবুরহাট বাজারের সকল দোকানদারগণ এবং বাবুরহাট বায়তুল ফালাহ জামে মসজিদের নিয়মিত মুসল্লীগন বিগত ০৩/১০/২০২১ ইং তারিখে স্মারক নং নং ০৫.৪২.১৩০০.০১৫. ০৯.০২৫.১৭-৯১১ মারফত আমাদের যে উচ্ছেদ নোটিশ প্রদান করা হয়েছে এবং কর্তৃপক্ষের বিনা অনুমতিতে অবৈধ অবকাঠামো নির্মান করার কথা বলা হয়েছে তাহা সঠিক নয়। ‘আমরা বৈধভাবে লীজ নিয়ে ১৯৪৭ সাল থেকে ঐতিহ্যবাহী বাবুরহাট বাজারে ব্যবসা করিয়া আসছি। এছাড়া উক্ত বাজারের একটি বড় মসজিদ আছে। যেখানে ৪/৫ হাজার লোকের নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা হয় এবং ১৫টি দোকানের ভাড়া দিয়ে মসজিদের খরচ নির্বাহ করা হয়। ঐ দোকানগুলো জেলা পরিষদ থেকে নিয়মিত খাজনা প্রদান সাপেক্ষে লীজ নেয়া হয়েছে।

আপনার এবং সকল সরকারী কর্তৃপক্ষের অবগতির জন্য আরো জানাচ্ছি যে, উক্ত বাজারের ১৫০০ টি দোকানের মধ্যে মাত্র ১০০ টি জেলা পরিষদের জায়গায় লীজ নিয়ে আমরা নিয়মিত সরকারী খাজনা প্রদান করিয়া ১৯৪৭ সাল থেকে ব্যবসা আসছি।

কিন্তু জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও নির্বাহী নিজেদের ব্যাক্তিগত স্বার্থ হাছিল করার জন্য বর্তমান দোকানের জায়গায় যাহা বিএস খতিয়ান ২দাগ নং ১২৫১/২৫৪৩ বহুতল মার্কেট নির্মানের পরিকল্পনা করেন। যার পরিপ্রেক্ষিতে দোকানদার গন মহামান্য হাইকোর্টে রীট পিটিশন নং- ৬৫৩১/২০২৪ দায়ের করেনন। মাহমান্য হাইকোর্ট রুল ও নিষেধাজ্ঞা জারী করে।

এতে আরো বলা হয়, ১৯৪৭ সালে হইতে বর্তমান পর্যন্ত আমরা লীজ নিয়ে হাল সন পর্যন্ত খাজনা দিয়ে ব্যবসা করছি ও জেলা পরিষদ অর্থাৎ সরকারী কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আধাপাকা অবকাঠামো নির্মান হয়েছে। এখানে কোন অবৈধ অবকাঠামো নেই বর্তমানে জেলা পরিষদ ইচ্ছাপূর্বক খাজনা না নিয়ে আমাদের ডিফল্টার বানানোর চেষ্টা করেছে। আমরা দোকানদারগণ সরকারী সকল পাওনা ও খাজনাদি দিতে সব সময় প্রস্তুত আছি এবং দিতে ইচ্ছুক ও বটে।

জানা গেছে, জানা যায়, জেলা পরিষদ বাবুরহাট প্রস্তাবিত মার্কেট স্হানে প্রায় দেড়শো দোকানদার রয়েছে।তাদেরকে স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য ইতিপূর্বে কয়েক দফা নোটিশ দেয়া হয় ।

এ ব্যাপারে চাঁদপুর জেলা পরিষদের প্রধান নিবাহী কমকতা মোহাম্মদ মনোয়ার হোসেন গতকাল দৈনিক চাঁদপুর খবরকে জানান , বাবুরহাটে জেলা পরিষদের প্রস্তাবিত মার্কেট নির্মাণ স্থানে উচ্ছেদ কার্যক্রম ৩(তিন ) মাসের জন্য স্থগিত করেছে মহামান্য হাইকোট। আমরা বিষয়টি আইনী ভাবে মোকাবেলা করবো ।

সম্পর্কিত খবর