বাবুরহাটে জেলা পরিষদের প্রস্তাবিত মার্কেট নির্মাণ স্থানে অবৈধ স্হাপনা উচ্ছেদ ৪ জুন

বিশেষ প্রতিনিধি : চাঁদপুরের বাবুরহাটে জেলা পরিষদের প্রস্তাবিত মার্কেট নির্মাণ স্থানে অবৈধ স্হাপনা উচ্ছেদ করা হবে ৪ জুন মঙ্গলবার। উচ্ছেদ কার্যক্রম বিষয়ে গতকাল ১ জুন বাবুরহাট জেলাপরিষদের প্রস্তাবিত মার্কেট স্হান ও বাজার এলাকায় দুপুরে মাইকিং ও পোস্টারিং করা হয়েছে। পাশাপাশি জেলা পরিষদের কর্মকর্তারা ঘটনাস্থল বিকেলে পরিদর্শন করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো ঃ মনোয়ার হোসেন, সহকারী প্রকৌশলী ইকবাল হোসেনসহ অফিসের অন্যান্য সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

জানা যায়, জেলা পরিষদ বাবুরহাট প্রস্তাবিত মার্কেট স্হানে প্রায় দেড়শো দোকানদার রয়েছে।তাদেরকে স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য ইতিপূর্বে কয়েক দফা নোটিশ দেয়া হয়। পরবর্তীতে অবৈধ দোকানদাররা হাইকোর্টের রিট করলে যা জেলা পরিষদের পক্ষে আসে। আপিল মামলাও জেলা পরিষদের পক্ষে আসে। ফলে উচ্ছেদ কার্যক্রম করতে জেলা পরিষদের আইনগত কোন বাধা নেই।

৪ জুন প্রায় আশি শতাংশ জায়গার উপর নিমিত বাবুরহাট স্কুলের পূর্ব থেকে মতলব রোড পর্যন্ত খালের পাড়ের দোকানগুলো উচ্ছেদ কার্যক্রম চলবে । আগামী ৩ জুনের মধ্যে সকল স্থাপনা মালামাল সরিয়ে নেওয়ার জন্য ব্যবসায়ীদের অনুরোধ জানানো হয়েছে।

ইতিমধ্যে জেলা পরিষদ সকল প্রশাসনিক কার্যক্রম সম্পন্ন করেছে। উচ্ছেদ কার্যক্রমে ম্যাজিস্টেট, র ্যাব, পুলিশ, বিজিপি সহ বিভিন্ন প্রশাসনিক লোকজন উপস্থিত থাকবে।

একটি সূত্র জানায়, দীর্ঘ প্রায় ২০ বছর যাবত জেলা পরিষদ এর স্থানটি মার্কেট করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অবশেষে দীর্ঘদিনের আইনি জটিলতা নিরসন হয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করতে জটিলতা দূর হয়। ফলে আর কোন বাধা রইল না।
জানা যায়, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আশি শতাংশ জায়গার উপর মার্কেট নির্মাণের প্রশাসনিক অনুমোদন প্রদান করেন। মার্কেট নির্মাণে দোকান বরাদ্দে স্থানীয় ব্যবসায়ীদের দোকানদারদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানা যায়।

এ বিষয়ে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনোয়ার হোসেন জানান, বাবুরহাটে জেলা পরিষদের প্রস্তাবিত মার্কেট নির্মাণ স্থানে অবৈধ স্হাপনা উচ্ছেদ করা হবে ৪ জুন মঙ্গলবার। এ ব্যাপারে সকলের সহযোগিতা চাই ।

সম্পর্কিত খবর