চাঁদপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে কর্মশালা

বিশেষ প্রতিনিধি : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে চাঁদপুরে সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় জানানো হয়, আগামী ১ জুন শনিবার জেলায় ৬ থেকে ১১ মাস এবং ১২ মাস থেকে ৫৯মাস বয়সী মোট ৩ লাখ ৫৩ হাজার ১৮৯ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (৩০ মে) বেলা ১১টায় সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন। তিনি বক্তব্যে বলেন, ভিটামিন ‘এ’ শিশুর অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ, শারীরিক বিকাশ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং শিশুর মৃত্যু ঝুঁকি কমায়। রাতকানা রোগ কম হয়। সরকারিভাবে স্বাস্থ্য বিভাগের এ ধরণের কর্মসূচি বাস্তবায়ন করায় দেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার অনেক কমে আসছে। মায়েরাও বিভিন্নভাবে ভিটামিনের আওতায় আসছেন।

তিনি আরও বলেন, ১ জুন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আমাদের নির্দিষ্ট টিকা কেন্দ্র এবং ভ্রাম্যমান কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তবে কোন অসুস্থ শিশুকে খাওয়ানো হবে না। সুস্থ্য হলে খাওয়ানো হবে। ১ জুনের পরেও পরবর্তী এক সপ্তাহ পর্যন্ত আমাদের নির্দিষ্ট টিকা কেন্দ্রে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

সাংবাদিকদের মধ্যে বক্তব্য দেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক শওকত আলী, সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটওয়ারী, শরীফ চৌধুরী, গিয়াস উদ্দিন মিলন, এএইচএম আহসান উল্লাহ, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক চাঁদপুর খবর সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী ,চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক কাদের পলাশ, সময় টেলিভিশনের জেলা প্রতিনিধি ফারুক আহমেদ, এখন টেলিভিশনের জেলা প্রতিনিধি তালহা জুবায়ের, এনটিভির জেলা প্রতিনিধি শরিফুল ইসলাম, জেলা ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারী।

ভিটামিন ‘এ’র প্রয়োজনীয়তা ও গুরুত্ব নিয়ে বক্তব্য দেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ আবদুল্লাহ জোবায়ের।

চাঁদপুরের স্থানীয় এবং জাতীয় পত্রিকা, অনলাইন ও টেলিভিশনের বিভিন্ন পর্যায়ের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
কর্মশালায় খুবই গুরুত্ব দিয়ে জানানো হয়, ১ জুন সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। ওইদিন ৬-১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমান মত ঘরে তৈরী সুষম খাবার অবশ্যই খাওয়াতে হবে।

সম্পর্কিত খবর