মতলবের কালিয়াইশে জোরপুর্বক ফসলী জমিতে রাস্তা নির্মাণের অভিযোগ

মতলব প্রতিনিধি ঃচাঁদপুরের মতলব দক্ষিন উপজেলার কালিয়াইসশ গ্রামের বীনা অনুমতিতে ১৮জন কৃষকের জমির উপর দিয়ে জোর পূর্বকরাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে।

গত ২৫ মে (শনিবার) দিবাগত রাত ১টায় মতলব দক্ষিণ উপজেলার ২নং নায়ের গাঁও দক্ষিণ ইউনিয়নের ৩নং ওয়ার্ড কালিয়াইশ গ্রামের একাব্বরেরর ছেলে রজ্জব,মালেকের ছেলে বাবুল ও আলঙ্গীর,সাবেক মেম্বার ফারুকুল ইসলাম (ফরুক মেম্বার), মো. নাছির,গড়া বাড়ির শাহজাহান মোক্তারের ছেলে হাসান মিশুক,জাহাঙ্গীরের ছেলে রাজীব,খলিল মিজির ছেলে আহমেদ,আনোয়ার মিজির ছেলে ওবায়দুল্লাহ মুনাফ হাজীর ছেলে ইব্রাহীম,আলী আর্শ্বাদের ছেলে নাছির,জসিম উদ্দিনের ছেলে আরিফ, নবীরের, বিরুদ্ধে এ অভিযোগ করেন। এছাড়াও তাদের প্রতিবেশী,আত্বীয় এবং ভারাটে অপরিচিত একাধিক ব্যাক্তি। রাস্তা নির্মাণ কাজের বাধা দিলে তাদের ভেকুর (খননযন্ত্র) নিচে ফেলে মেরে ফেলার হুমকি দেয় অভিযুক্তরা। এ ঘটনায় ৯৯৯ কল করে অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী আশেক উল্লাহ প্রধানিয়া।

আশেক উল্লাহ অভিযোগ করে বলেন, আমার দুই দাগে প্রায় ২ একর ফসলি জমি রয়েছে। সেই জমির ওপর দিয়ে জোরপূর্বক ফসলসহ ভেকু দিয়ে মাটি কেটে রাস্তা নির্মাণ করে অভিযুক্তরা। এ সময় বাধা দিতে গেলে আলী একাব্বরের ছেলে রজব ও তার সহযোগী মালেকের বাবুল এবং আলঙ্গীর লাথি, কিল, ঘুষি মারে আমাকে মেরে ফেলার হুমকি দেয় তারা। পরে উপায় না পেয়ে ৯৯৯ কল করলে মতলব দক্ষিণ থানা পুলিশ কর্মকর্তা মোহাম্মদ আলী ঘটনা স্থলে হাজির হয়ে রাতের আধারে ফসলী জমির উপর দিয়ে রাস্তা তৈয়ারী নিষেধ করে। এসময়ে রাস্তা নির্মাণ কাজ সাময়িকভাবে বন্ধ রাখলেও পুলিশ চলে গেলে পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করে পুনরায় তারা রাস্তা নির্মাণ করে সংঘবদ্ধ দল। তিনি আরোও জানান, ১৮জন কৃষকের ফসলী জমির উপর দিয়ে প্রায় ১৫০০’ ফিট দৈর্ঘ্য ১০’ ফিট প্রস্থ রাস্তা জোরপুর্বক নির্মাণ করা সম্পূর্ণভাবে অনিয়ম। প্রতিপক্ষদেরকে জোর পূর্বক ফসলী জমি বিনস্ট করে নতুন রাস্তা নির্মাণের বিরত থাকার আহব্বান জানান।

অভিযুক্ত ফারুক মেম্বার জানান, কালিয়াইশ গ্রামের ঐতিহ্য ধরে রাখতে বিগত দিনে আমার পূর্ব পুরুষেরা ঈদগাহে নামাজ আদায়ের জন্য জমি দান করেছে। প্রতি বছর রাস্তা না থাকায় আমরা সমাজ বদ্ধভাবে একত্রে ঈদের নামাজ আদায় করতে পারি না। তাছাড়া কালিয়াইশ মাদ্রাসা ঐতিহ্যবাহী ডিগ্রী মাদ্রাসা। কোমলমতি শিক্ষার্থীরা কালিয়াই পূর্ব পাড়া থেকে পশ্চিম পাড়ার সংযোগ সড়ক না থাকা সুশিক্ষা থেকে দিন দিন ঝড়ে পড়ছে।

ওয়ার্ড মেম্বার সফিকুল ইসলাম জানান, জমির মালিকদের সাথে আলোচনা করে রাস্তা নির্মাণের চেস্টা করছি তবে সংঘাতে নয়। জমির মালিক আবুল কাসেম জানান,অভিযুক্ত ব্যাক্তিরা আমার ফসলী জমির উপর দিয়ে জোর পূর্বক রাস্তা নির্মাণ কাজ করছে। আমি এ ন্যক্কারজনক কাজের তীব্র নিন্দা জানাচ্ছি। নাম প্রকাশে অনৈচ্ছুক স্থানীয় একাধিক ব্যাক্তি জানান, পাশেই একটি নতুন রাস্তা করা হয়েছে।ফসলী জমি নস্ট করে রাস্তা নির্মাণের প্রয়োজন নেই। মিজি বাড়ি এবং নেয়ামত প্রধানিয়া বাড়ির সাথে রাস্তার সংযোগ করে দিলে মানুষ আনায়াসে চলাচল করতে পারবে।

এ বিষয়ে মতলব দক্ষিণ থানা ওসি রিপন বালা বলেন খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

সম্পর্কিত খবর