শিক্ষকতা সর্বোচ্চ মহান পেশা : শিক্ষা পরিদর্শক মো: আজিজুর রহমান

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী কলেজে শিক্ষামন্ত্রনালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের কর্তৃক দিনব্যাপী শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৫মে (শনিবার) সকাল ১০টায় কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের শিক্ষা পরিদর্শক বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা মো: আজিজুর রহমান।

প্রধান অতিথি শিক্ষা পরিদর্শক বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা মো: আজিজুর রহমান বক্তব্যে বলেন, আজকের অনুষ্ঠানের সভাপতি ও শিক্ষকদের ধন্যবাদ ও শুভেচ্ছা জানাচ্ছি। সুন্দর আয়োজনে সহযোগিতা করায়। আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে ১৮ তম বিসিএস এর মাধ্যমে শিক্ষা ক্যাডারে যোগদান করি। আমার এ পেশার সাথে সম্পর্ক থাকার কারণে, অনেক শিক্ষকদের সাথে আমার সম্পর্ক হয়েছে। শিক্ষকতা সর্বোচ্চ মহান পেশা। আমি মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করছি। সকল মুক্তিযোদ্ধাদের জানাই শুভ কামনা।

রুশদী পরিবারের সকলের প্রতি আন্তরিকভাবে অভিনন্দন, এই জন্য যে রুশদী পরিবার শিক্ষার প্রসার ঘটানোর জন্য সারা বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। আলো চড়িয়েছেন শিক্ষার। তারই সুযোগ্য উত্তসূরী সাংবাদিক সোহেল রুশদী নেতৃত্বে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সামনের দিকে এগিয়ে যাচ্ছে। মানুষ হিসেবে আমরা সবাই একক, কিন্তু যারা মুক্তিযুদ্ধের সময় আমাদের মা-বোনদের ক্ষতি করেছেন তাদেরকে আমরা এক বলতে পারি না।

তিনি বলেন, স্বাধীনতার মহান স্থপতি শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ার। তা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করছে। আমরা তার সুফল পাচ্ছি। আমরা এখন স্মার্ট বাংলাদেশের নাগরিক। আমাদের মাথাপিছু আয় বেড়েছে, সামনে আরো বাড়বে। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য অত্যন্ত সুন্দর ভবিষ্যৎ অপেক্ষা করছে। দেশকে নারী শিক্ষায় আরো এগিয়ে নিয়ে যেতে হবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১ সালের যে স্বপ্ন, তা আমাদের সবাইকে রূপান্তর করতে হবে। নারীকে পুরুষের সর্বোচ্চ সম্মান করতে হবে। সমাজ গঠনে নারীদেরকে সুযোগ করে দিতে হবে।

তিনি বলেন, নারী শিক্ষায় আমরা আন্তরিক থাকলে ২০৪ সালের স্মার্ট বাংলাদেশ আমরা সহজেই গড়তে পারবো। আধুনিক ও বিজ্ঞান মানসম্মত অর্জন করতে হবে। বাল্যবিবাহ পরিহার করতে হবে। নারীদের প্রতি সহযোগিতা ও সহমর্মিতার মনোভাব থাকতে হবে। নেপোলিয়ন বলেছেন আমাদের একটা শিক্ষিত মা দাও, আমরা একটা শিক্ষিত জাতি দিব। শিক্ষিত মা-ই শ্রেষ্ঠ শিক্ষক। চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলা করতে হবে। প্রযুক্তিগত জ্ঞান দিয়ে দক্ষ নাগরিক গড়তে হবে। স্মার্ট নাগরিক গড়তে হবে, স্মার্ট নাগরিক মানে কাজকর্মে প্রযুক্তি ও বিজ্ঞানের সাথে তাল মিলিয়ে সমাজকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করেছি। আমরা স্মার্ট বাংলাদেশ গড়বো, ধর্মীয় গোরামি ও অপব্যাখ্যা পরিহার করতে হবে। বঙ্গবন্ধুর বাংলাদেশে একজন স্মার্ট সুন্দর আদর্শ নাগরিক গড়তে হবে।

তিনি আরো বলেন, সকলের মাঝে দেশপ্রেম থাকতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। সমাজের মানুষের পাশে দাঁড়াতে হবে। আমাদের সন্তানদের প্রযুক্তি ও জ্ঞান নির্ভর হিসেবে গড়ে তুলতে পারলে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্বপ্ন পূরণ হবে। আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাশূন্যে চলে গেছে। আমাদেরকে উন্নত রাষ্ট্রের কাতারে চলে যেতে হবে। দেশপ্রেম ও বিজ্ঞানের মানসিকতা নিয়ে আমাদের প্রজন্মকে গড়তে হবে। শিক্ষার্থীদের আন্তর্জাতিক হিসেবে গড়ে তুলতে হবে।
কলেজের জ্যেষ্ঠ প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ।

বিশেষ অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ বক্তব্যে বলেন, আজকের কর্মশালায় সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। এ কর্মশালায় সম্পৃক্ত সকল প্রতিষ্ঠান আজকের অতিথিকে সহযোগিতা করতে হবে। তাহলে কর্মশালা সফল হবে। এ কলেজটি নারী শিক্ষা সহ এ এলাকায় শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। এ অঞ্চলে শিক্ষার জন্য রুশদী পরিবারের ভূমিকা অনেক। সোহেল রুশদী সাহেবের পরিচালনায় প্রতিষ্ঠানগুলো এগিয়ে যাচ্ছে। জ্ঞানের আলো ছড়ানোর জন্য রুশদী পরিবারের পক্ষ থেকে সাংবাদিক সোহেল রুশদী সাহেব কাজ করছেন। আজকের অনুষ্ঠানের পরিদর্শক স্যার খুবই আন্তরিক মানুষ ও অফিসার। স্যারের কাছে সকলে সহযোগিতা কামনা করছে। আমি জিলানী চিশতী কলেজকে ধন্যবাদ জানাচ্ছি সুন্দর একটি কর্মশালা উপহার দেওয়ার জন্য।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানে সভাপতি কলেজ গভর্নিং চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, আমি আজকে কর্মশালায় যে সকল প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আমার দাদা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব এ প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠা করে অত্র এলাকায় শিক্ষার আলো ছড়িয়েছেন।

এ প্রতিষ্ঠানটি এ এলাকায় শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। এটি চাঁদপুর সদরের প্রথম বেসরকারি কলেজ। আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা মো: আজিজুর রহমান মহোদয় খুবই শিক্ষাবান্ধব ও আন্তরিক মানুষ। তিনি বহু গুনে গুনান্বিত ব্যক্তিত্বের অধিকারী। আজকে এ ধরনের কর্মশালা এ প্রতিষ্ঠানে প্রথম, তাই আমি অত্যন্ত কৃতজ্ঞ। আজকের কর্মশালা প্রাণবন্ত হবে, এই আশা করছি। সাংস্কৃতিক প্রিয় সম্মানিত পরিদর্শক শিক্ষায় বিশেষ ভূমিকা রাখছে। আমাদের এ কলেজ নারী শিক্ষায় এগিয়ে চলছে। কলেজের ফলাফল অত্যন্ত ভালো। শহরের বড় বড় প্রতিষ্ঠান হিসেবে, আমাদের কলেজে শিক্ষার্থীদের তেমন খরচ গুনতে হয় না। আমরা শিক্ষার্থীদের সহযোগিতা করে যাচ্ছি। আজকের অনুষ্ঠানের বিশেষ অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার খুবই আন্তরিক মানুষ। তিনি চাঁদপুর জেলায় শিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছেন। তিনি একজন ইনোগেটিভ অফিসার। আপনারা কর্মশালায় আজকের অতিথিকে সহযোগিতা করবেন।

তিনি বলেন, আমাদের কলেজের সাবেক শিক্ষামন্ত্রী বর্তমান সমাজকল্যানমন্ত্রী ডা: দীপু মনি এমপির সহযোগিতায় চারতলা ভবন হয়েছে। এ এলাকার সকল প্রতিষ্ঠানে ভবন হয়েছে। তাই আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক শিক্ষামন্ত্রী বর্তমান সমাজকল্যানমন্ত্রী ডা: দীপু মনি এমপিকে।

এসময় কর্মশালায় বক্তব্য রাখেন ও অংশ নেন , জিলানী চিশতী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: গোলাম সারওয়ার, ফরাক্কাবাদ সিনিয়র ইসলামীয়া আলীম মাদরাসার অধ্যক্ষ মো: ফখরুল ইসলাম, গনি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্বাস উদ্দিন, ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রেজাউল করিম, চাঁদপুর নূরিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: বুলবুল আহসান, রাজরাজেশ্বর ওমর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: সফি উল্ল্যাহ, তরপুরচন্ডী জিএম ফজলুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: রুহুল আমিন খন্দকার, ডাসাদী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শফিকুল ইসলাম, সাফদী আজিজীয়া মহিলা মাদরাসার সুপারিটেন্ডডেন্ট মো: ফরিদ আহম্মদ, মৈশাদী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: জাহাঙ্গীর আলম, ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: সৈকত।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, জ্যেষ্ঠ প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, সিনিয়র প্রভাষক মিসেস নুরুন্নাহার বেগম মুক্তা, জ্যেষ্ঠ প্রভাষক ফারজানা আক্তার, জ্যেষ্ঠ প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, কলেজের জ্যেষ্ঠ প্রভাষক মো: হানিফ মিয়া, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ নূরুজ্জামান, কলেজের জ্যেষ্ঠ প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, প্রদর্শক মো: মুঞ্জুর হোসেন পাটওয়ারী, প্রভাষক মোসা: মনোয়ারা খাতুন, প্রভাষক ফরিদা ইয়াছমিন, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার, সহকারি শিক্ষক নাছরীন আক্তার, অফিস ইনচার্জ মো: রানা সরকার, অফিস সহকারি মো: মেহেদী হাসান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে কলেজের পক্ষ থেকে প্রধান অতিথি পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের শিক্ষা পরিদর্শক ও বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা মো: আজিজুর রহমান ও বিশেষ অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণকে ফুলেল শুভেচ্ছা জানান জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী। অনুষ্ঠানের শুরুতেই কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন প্রধান অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের শিক্ষা পরিদর্শক ও বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা মো: আজিজুর রহমান, বিশেষ অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ ও কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ শিক্ষকবৃন্দ।

সম্পর্কিত খবর