৫ জুন বিশ্ব প‌রি‌বেশ দিবস উদযাপ‌নে চাঁদপুর প‌রি‌বেশ অ‌ধিদপ্ত‌রের মত‌বি‌নিময়

স্টাফ রিপোর্টার: আগামী ৫ জুন বিশ্ব প‌রি‌বেশ দিবস উদযাপন উপল‌ক্ষে ‌বি‌ভিন্ন ক‌র্পো‌রেট/শিল্প প্রতিষ্ঠান স্ব প্রনে‌দিত হ‌য়ে প‌রি‌বেশ সচেতনতাময়ল কার্যক্রম গ্রহণ প্রস‌ঙ্গে চাঁদপুর প‌রি‌বেশ অ‌ধিদপ্ত‌রের স‌ম্মেলন ক‌ক্ষে এক মত‌বি‌নিময় সভা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

বৃহস্প‌তিবার (২৩ মে) সকাল ১১টায় স্টে‌ডিয়াম রেডস্থ অ‌ধিদপ্ত‌রের কার্যাল‌য়ে অনু‌ষ্ঠিত প্রস্তু‌তি সভায় সভাপ‌তিত্ব ক‌রেন চাঁদপুর প‌রি‌বেশ অ‌ধিদপ্ত‌রের উপপ‌রিচালক মোঃ মিজানুর রহমান।

এসময় তি‌নি ব‌লেন, মাটি, পানি, বায়ু ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ, সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ, বর্জ্য ব্যবস্থাপনা ও শিল্প কারখানায় পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার বিষয়ে আমা‌দের আরও স‌চেতন হ‌তে হ‌বে। আগামী ৫ মে বিশ্ব প‌রি‌বেশ দিবস সফলভা‌বে উদযাপ‌নের ল‌ক্ষে আ‌য়ো‌জিত র‌্যা‌লি ও আ‌লোচনা সভায় সক‌লের উপ‌স্থিতি কামনা কর‌ছি।

অ‌ধিদপ্ত‌রের সহকারী প‌রিচালক মোঃ হান্না‌নের প‌রিচানায় বক্তব্য রা‌খেন চাঁদপুর জেলা বেকারী মা‌লিক স‌মি‌তির সভাপ‌তি এস এম জয়নাল আ‌বেদীন, সাধারণ সম্পাদক বি এম হারুনুর র‌শিদ, বাংলা‌দেশ প্রাই‌ভেট হাসপাতাল ক্লি‌নিক এন্ড ডায়াগণ‌স্টিক এ‌সো‌সি‌য়েশ‌নে চাঁদপুর জেলা শাখার সহ সভাপ‌তি সফিকুল ইসলাম, জেলা অ‌টো রাইস মিল মা‌লিক স‌মি‌তির সভাপ‌তি আব্দুর র‌হিম সরকার, বাংলা‌দেশ রে‌স্তোঁরা মালিক স‌মি‌তি চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ মাসুদ আখন্দ, জেলা ইট প্রস্তুত মা‌লিক স‌মি‌তির সভাপ‌তি মোঃ শ‌ফিকুল ইসলাম,রেইনে‌বো হাসপাতালের প‌রিচালক মোঃ মহ‌সিন ভূঁইয়া, রিয়াদ প্যাথল‌জি এন্ড এক্স‌রে ক্লি‌নি‌কের ম্যানেজার মানিক চন্দ্র রায়, মধুফুড বেকারীর প্রতি‌নি‌ধি মোঃ নূর হো‌সেন, মেঘনা অ‌টো রাইস মি‌লের প‌রিচালক সা‌জিদুর রহমান, আজ‌মিরী অ‌টো রাইস মি‌লের প‌রিচালক হাফিজ আল আসাদসহ বি‌ভিন্ন শিল্প প্রতিষ্ঠা‌নের উ‌দ্যোক্তাগণ উপ‌স্থিত ছি‌লেন।

সভার সিধান্ত সমূহ: কর্পোরেট/শিল্প প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে মাটি, পানি, বায়ু ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ, সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ, বর্জ্য ব্যবস্থাপনা ও শিল্প কারখানায় পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার বিষয়ে বিভিন্ন সচতেনতামূলক অনুষ্ঠান আয়োজন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া কর্পোরেট/ শিল্প

প্রতিষ্ঠানগুলোর উদ্যোক্তাগণ যাতে স্ব-প্রণোদিত হয়ে তাদের প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও শ্রমিক এবং প্রতিষ্ঠানের আশপাশের এলাকার
জনসাধারণকে পরিবেশ সম্পর্কে সচেতন করার জন্য সচতেনতামূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে সে বিষয়ে তাদেরকে উদ্বুদ্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কর্পোরেট/শিল্প প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে মাটি, পানি, বায়ু ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ, সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ, বর্জ্য ব্যবস্থাপনা ও শিল্প কারখানায় পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার বিষয়ে: বিভিন্ন সচতেনতামূলক কর্মসূচি আয়োজন এবং কর্পোরেট/শিল্প প্রতিষ্ঠানগুলো যাতে স্ব-প্রণোদিত হয়ে তাদের প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, শ্রমিক ও প্রতিষ্ঠানের আশপাশের এলাকার জনসাধারণকে পরিবেশ সম্পর্কে সচেতন করার জন্য বিভিন্ন সচতেনতামূলক কার্যক্রম গ্রহণ করে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

উ‌ল্লেখ‌্য, বিশ্ব প‌রি‌বেশ দিবস উদযাপন উপল‌ক্ষে আগামী ৩১ মে শুক্রবার দুপুর ৩টায় শিশু একাডে‌মি‌তে ছ‌বি আঁকার প্রতি‌যো‌গিতার আ‌য়োজন করা হ‌য়ে‌ছে।

সম্পর্কিত খবর