আজ চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা পরিষদের নির্বাচন

স্টাফ রিপোর্টার ঃ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে আজ মঙ্গলবার চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলা পরিষদ নির্বাচন।

সকাল ৮টা থেকে একটানা বিকাল চারটা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ চলবে। নির্বাচনকে ঘিরে তিন উপজেলায় নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে। কাজ করছে নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও র‌্যাব, বিজিবি, পুলিশ, কোস্টগার্ড ও আনসার বিডিপিসহ সাত হাজার আইন শৃঙ্খলা বাহিনী।

তিন উপজেলায় ভোট কেন্দ্র রয়েছে ২৮৭টি। এর মধ্যে চাঁদপুর সদরে ১ লাখ ১৭ হাজার ১১১জন ভোটারের জন্য রয়েছে ১৩৪টি ভোট কেন্দ্র। হাজীগঞ্জ উপজেলায় ২ লাখ ৮৬ হাজার ৪৮৭জন ভোটারের জন্য রয়েছে ৮৮টি ভোট কেন্দ্র এবং শাহরাস্তি উপজেলায় ২ লাখ ৬ হাজার ২৪৪জন ভোটারের জন্য রয়েছে ৬৫টি ভোট কেন্দ্র। তিন উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৬জন প্রার্থী।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চেয়ারম্যান প্রার্থী ৫জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী ২জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ২জন।

এরা হলেন চেয়ারম্যান পদে আইয়ুব আলী বেপারী (দোয়াত কলম), অ্যাড. হুমায়ুন কবির সুমন (ঘোড়া), নুরুল ইসলাম নাজিম দেওয়ান (কাপ পিরিচ), রাকিব মাঝি (আনারস) ও মিজানুর রহমান কালু ভূইয়া (মোটর সাইকেল)।

তবে সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ঘোড়া প্রতিকের মিজানুর রহমান কালু ভূইয়া সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে নির্বাচনের অনিয়মের বিভিন্ন অভিযোগ করে গত রোববার নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন আবুল বারাকাত মো. রেদওয়ান (চশমা), মো. নুরুল হায়দার (টিউবওয়েল) ও মো. হারুনুর রশিদ হাওলাদার (তালা) প্রতিক নিয়ে। অন্যদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে দু’জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন রেবেকা সুলতানা মুন্না (পদ্মফুল) ও শিপ্রা দাস (ফুটবল)।

হাজীগঞ্জ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে প্রত্দ্বিন্দ্বিতা করছেন ৩জন, ভাইস চেয়ারম্যান পদে ১জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন চেয়ারম্যান পদে হাজী জসিম উদ্দিন (দোয়াত কলম), আলহাজ¦ হেলাল উদ্দিন মিয়াজী (আনারস) ও আবু সুফিয়ান রানা (ঘোড়া)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাবেয়া আক্তার (প্রজাপতি), রুবি আক্তার (ফুটবল)।

শাহরাস্তি উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দু’জন, ভাইস চেয়ারম্যান পদে ৫জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার মুকবুল হোসেন পাটওয়ারী (ঘোড়া) ও ওমর ফারুক রুমি (আনারস)। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তোফায়েল আহমেদ ইরান (উড়োজাহাজ), ইমদাদুল হক মিলন (চশমা), মোহাম্মদ ওমর ফারুক পাটওয়ারী (টিউবওয়েল), মো. ইব্রাহিম খলিল পন্ডিত (মাইক), মো. নুর আলম (তালা)্। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন কামরুন নাহার কাজল (হাস), হনুফা আক্তার মৌসুমী (ফুটবল), হাসিনা আক্তার (প্রজাপতি) ও নাজমুন নাহার স্বপ্না (কলস)।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোয়ায়েল হোসেন বলেন, তিন উপজেলায় নির্বাচনের আমাদের সার্বিক প্রস্তুতি আছে। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সার্বিক দিক নির্দেশনা দেয়া হয়েছে।

চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করার জন্য পুলিশ কর্মকর্তা ও সদস্যদের প্রশিক্ষণসহ সার্বিক দিক নির্দেশনা দেয়া হয়েছে। কেউ ভোট কেন্দ্রে এসে আইন শৃঙ্খলার অবনতি করলে তাকে সর্বোচ্চ আইনের আওতায় আনা হবে।

নির্বাচনের সর্বশেষ ব্রিফিং প্যারডে জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেন, নির্বাচন কমিশনকে আমরা একটি সুন্দর নির্বাচন উপহার দিতে চাই। এক্ষেত্রে ইভিএমসহ সরকারি যত সম্পদ আছে সবকিছুর নিরাপত্তা নিশ্চিত করা। একই সাথে ভোটারদের কেন্দ্রে এসে ভোট দেয়ার শেষ পর্যন্ত সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে আইনশৃঙ্খলা বাহিনী। আমাদের নির্বাচনী এলাকায় ইতোমধ্যে র‌্যাব, বিজিবি, পুলিশ, কোস্টগার্ড ও আনসার বিডিপি কাজ শুরু করছেন।

সম্পর্কিত খবর