ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)’র চাঁদপুরে সংবাদ সম্মেলন

সাইদ হোসেন অপু চৌধুরী : কারিগরি শিক্ষাকে মর্যাদা প্রদান ও সমাজে গ্রহণযোগ্যতা বৃদ্ধির প্রয়াসে শিক্ষা মন্ত্রণালয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে বিএসসি (পাস) সমমান ও মর্যাদা প্রদানের উদ্যোগ গ্রহণের প্রেক্ষিতে ডিগ্রী ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের যুক্তিহীন বিরোধীতা ও বিদ্বেষী কার্যক্রমের প্রতিবাদে চাঁদপুর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার (১৯ মে) বিকেলে আইইবি)’ চাঁদপুর জেলা শাখায় কার্যালয়ে সংবাদ সম্মেলনে চাঁদপুর জেলা আইডিইবি নেতৃবৃন্দ শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগকে সময়োপযোগী আখ্যায়িত করে এর দ্রুত বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আইডিইবি চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী নূর বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগান্তকারী উদ্যোগ বাধাগ্রস্ত করার উদ্দেশ্যে প্রতিক্রিয়াশীল কতিপয় ডিগ্রি ইঞ্জিনিয়ার ও তাদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র পক্ষে যে বিরূপ প্রতিক্রিয়া দেখানো হচ্ছে, সেটি অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য। এ ধরনের জাতি বিনাশী কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য আইডিইবি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ডেস্ক ও ফিল্ড ইঞ্জিনিয়ারিং এ বিভক্ত দেশের প্রকৌশল কর্মাঙ্গনের সুষ্ঠু ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে বিপুল পরিমান রাষ্ট্রীয় অর্থে শিক্ষিত ডিগ্রি প্রকৌশলীদের প্রকৌশল গবেষণা, উদ্ভাবনী ও পরিকল্পনায় মনোযোগ বাড়ানো প্রয়োজন। পাশাপাশি ডেস্ক ইঞ্জিনিয়ারিং-এ নিয়োজিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের শিক্ষা আধুনিকায়ন ও দক্ষতা উন্নয়ন করা প্রয়োজন।

সংবাদ সম্মেলনে ৪ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো-কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে জনপ্রিয় করার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মান ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে বিএসসি (পাস) কোর্সের সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন। জাতীয় মেধার অপচয় রোধ ও প্রশাসনে শ্রেণী স্বার্থ দ্ব›দ্ব নিরসনে এবং রাষ্ট্রের অর্থ অপচয় রোধে প্রশাসনিক ক্যাডারে বিএসসি ইঞ্জিনিয়ারিং সনদধারীদের প্রবেশ রোধে পেশা পরিবর্তনের আত্মঘাতি সিদ্ধান্ত রাষ্ট্রীয় আইনি কাঠামোর মাধ্যমে বন্ধ করা।

মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রæত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদোন্নতির কোটা ৩৩% হতে ৫০% এ উন্নীতকরণ। এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য পেশাজীবীদের ন্যায় একটি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পরিকল্পনা ও নকশা বিভাগে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার (উপ-সহকারী প্রকৌশলী)-দেরকে সহকারী প্রকৌশলীদের ন্যায় ৩টি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং উত্তীর্ণদের ক্রেডিট ওয়েভার দিয়ে ২ বছরে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার সুযোগ প্রদান।

এছাড়াও ঘোষিত দাবি বাস্তবায়নে সংবাদ সম্মেলন থেকে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে আগামী ১৬ মে থেকে ২৩ মে-২০২৪ আইডিইবি জেলা নির্বাহী কমিটির উদ্যোগে সকল পলিটেকনিক ইনস্টিটিউটের বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ), বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি, পেশাজীবী অন্যান্য সংগঠন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিক সংগঠনসহ সমাজের গন্যমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় ও জনগণকে অবহিতকরণ, ১৯-২৩মে জেলার সকল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশনের উদ্যোগে স্ব স্ব প্রধান দপ্তরে প্রতিবাদ সভা ও শিক্ষামন্ত্রী সমীপে স্মারকলিপি প্রদান এবং ২৮ মে জেলা শাখার উদ্যোগে ছাত্র শিক্ষক ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে প্রতিবাদ সভা এবং সভা শেষে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী সমীপে স্মারকলিপি প্রদান।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ইমাম হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ সালাউদ্দিন, অর্থ সম্পাদক আব্দুর রহিম।

সম্পর্কিত খবর