চাঁদপুর সদরের ৪ প্রার্থীই শেষ মুহুর্তে মাঠে চষে বেড়াচ্ছেন

শওকত আলী : ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এর দ্বিতীয় ধাপে আগামী ২১ মে চাঁদপুর সদরসহ ৩ উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। চাঁদপুরে-৬ষ্ঠ উপজেলা পরিষদের,নির্বাচনী-মাঠ-ক্রমেই-উত্যাপ্ত-হয়ে-উঠেছে।

চাঁদপুর-সদরের-৪ প্রার্থী’ই-ক্ষমতসীন-দলের-বলে জানা গেছে। গতকাল সদরের চেয়ারম্যান প্রাথী মিজানুর রহমান কালু ভূইয়া শেষ মুহুর্তে চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে ।

এখন ক্ষমতাসীন দলের ৪জন প্রার্থীই মূল প্রতিদ্বিতায় থাকছে । প্রার্থীরা হলেন মোহাম্মদ নুরুল ইসলাম-নাজিম দেওয়ান (মার্কা কাপ-পিরিজ) মো. আইয়ুব আলী বেপারী (মার্কা দোয়াত কলম), মো. হুমায়ুন কবির সুমন (মার্কা-ঘোড়া), রাকিব মাঝি (র্মাকা আনারস) ।গতকাল শেষ মুহুর্তে বিরামহীনভাবে মাঠে প্রচারনা ও শোডাউন করেছে প্রার্থীরা ভোটারদেও আকৃষ্ট করতে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন ।

এদিকে,১ম ধাপে চাঁদপুরের মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ইতোমধ্যে চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি এই ৩ উপজেলার প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল, বাছাই, প্রত্যাহার, প্রতিক বরাদ্দ, নির্বাচনী আচরণবিধি প্রতিপালন সংক্রান্ত অবহিতকরণ সভা ও ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার লক্ষ্যে কাজ করছে উপজেলা প্রশাসন ও নির্বাচন অফিস।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, চাঁদপুর সদরে ১৪ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা রয়েছে। এর মধ্যে ভোট কেন্দ্র রয়েছে ১৩৪ টি, স্থায়ী ৯৫১টি ও অস্থায়ী ৫৬ টিসহ মোট ভোট কক্ষ রয়েছে ১ হাজার ৭টি। মোট ভোটার ৪ লাখ ১৭ হাজার ১১১ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১৬ হাজার ৮০৩ জন ও মহিলা ২ লাখ ৩০৭ জন ও হিজড়া ভোটার ১ জন রয়েছে।

চাঁদপুর সদর উপজেলায় ৫ জন চেয়ারম্যান, ৩ জন ভাইস চেয়ারম্যান ও ২ জন মহিলা ভাইস চেয়ারম্যানসহ মোট ১০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিক পাওয়ার পর প্রার্থীরা ১৪ টি ইউনিয়ন ও পৌরসভার ১৫টি ওয়ার্ডে তাদের প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে সকল প্রার্থীরসমর্থকদের-মধ্যে কিছুবিক্ষিপ্তঘটনা-ছাড়া-বড়-ধরনের-এখন পর্যন্ত কোন ধরণের অপ্রীতিকর ঘটনার খবর শোনা যায় নি। শান্তিপূর্ণভাবে প্রার্থীরা তাদের প্রচার-প্রচারণা চালিয়ে-যাচ্ছেন। এখন দেখার অপেক্ষায় কারা হচ্ছেন জনপ্রওতিনিধি?

চাঁদপুর সদরে চেয়ারম্যান পদে প্রার্থী হলেন ৪ জন। মোহাম্মদ নুরুল ইসলাম-নাজিম দেওয়ান (মার্কা কাপ-পিরিজ) মো. আইয়ুব আলী বেপারী (মার্কা দোয়াত কলম), মো. হুমায়ুন কবির সুমন (মার্কা-ঘোড়া), রাকিব মাঝি (র্মাকা আনারস) মার্কা- প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হলেন ৩ জনআবুল বারাকাত মো. রেজওয়ান (চশমা), মো. নুরুল হায়দার (টিউবওয়েল) ও মো. হারুনুর রশিদ হাওলাদার (তালা) প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হলেন ২ জন। রেবেকা সুলতানা-মুন্না ( পদ্ম ফুল) ও শিপ্রা দাস (ফুটবল) প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চাঁদপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ জামশেদুল ইসলাম জানান, এবছরই প্রথম অনলাইনের মাধ্যমে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। আর ইভিএমএর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার লক্ষ্যে সবধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

সম্পর্কিত খবর