চাঁদপুর নদী তীর প্রতিরক্ষা কাজের শুভ উদ্বোধন

ইব্রাহিম খান : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত এই বিরাট অর্থের এই প্রকল্পটি বাস্তবায়নে যার স্বপ্ন ছিল। যিনি চাঁদপুর শহরকে মেঘনা নদীর ভাঙ্গন হতে স্থায়ী ভাবে রক্ষা এবং ৫.৫০ লক্ষ্য মানুষকে সরাসরি নদী ভাঙ্গন হতে ঝুঁকিমুক্ত রাখার জন্য চাঁদপুরবাসীকে অঙ্গীকার করেছিলেন চাঁদপুর ৩ সদর ও হাইমচর আসনের সংসদ সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনি এমপি আনুষ্ঠানিকভাবে সেই প্রকল্প কাজের শুভ উদ্বোধন করেছেন ।

সোমবার (১৩ই মে,২০২৪ খ্রিঃ) বিকালে চাঁদপুর বড় স্টেশন শহর রক্ষা বাঁধের মোল হেডে প্রধান অতিথি হিসেবে মন্ত্রী ডাঃ দীপুমনিএমপি ফলক উম্মোচন এবং দোয়া ও মোনাজাতের মাধ্যমে “চাঁদপুর শহর সংরক্ষণ পুনর্বাসন” প্রকল্প এর আওতায় নদী তীর প্রতিরক্ষা কাজের শু়ভ উদ্বোধন করেন।

এ উপলক্ষে জেলা প্রশাসন ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর এর আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপুমনিএমপি বলেন,এই প্রকল্প কাজের মাধ্যমে নদী ভাঙ্গন স্থায়ীভাবে রুধ করতে পারলে আবারো চাঁদপুর শহরকেন্দ্রিক এখানে শিল্প-কল কারখানা স্থাপন ব্যবসা-বাণিজ্য জমে উঠবে। মানুষের কর্মসংস্থান হবে। এই চাঁদপুর অর্থনৈতিকভাবে সামাজিক সাংস্কৃতিক সকল দিক থেকে আরো এগিয়ে যাবে।

মন্ত্রী দৃঢ়তার সাথে বলেন ,নদী ভাঙ্গন রোধের এই কাজ এবারও সঠিক নিয়মে হতে হবে। নদীর তীরবর্তী এলাকার যত সামাজিক সাংস্কৃতিক, ব্যবসায়ী,জনপ্রতিনিধি, রাজনৈতিক এবং পেশাজীবী নেতৃবৃন্দ আছেন। সবাই মিলে খেয়াল রাখতে হবে নদী ভাঙ্গন প্রতিরোধমূলক এই প্রকল্প কাজ, সেটা যেন সর্বোচ্চ মানের হয়। কাজের মানের সঙ্গে আমরা কোথাও কোন আপোষ করব না। এটা আমাদের সবার মাথায় রাখতে হবে। কাজেই যেই ঠিকাদার প্রতিষ্ঠানেই কাজ করুক তারা যেন মান বজায় রেখে কাজ করেন।আমরা উন্নত মানের কাজ নিশ্চিত করবো। আমাদের যে স্বপ্ন, নদী ভাঙ্গন মুক্ত চাঁদপুর আমরা পাব ইনশাল্লাহ। মন্ত্রী এই প্রকল্পের জন্য প্রধানমন্ত্রীর প্রতি চাঁদপুরবাসীর পক্ষে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপ্রধানে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার প্রশাসন ও অর্থ (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ্ত রায়, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল ও বাপাউবো, এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী চাঁদপুর পওর সার্কেল মোঃ আবুল খায়ের।

স্বাগত বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ড চাঁদপুর এর নির্বাহী প্রকৌশলী মোঃ জহুরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সাংবাদিক এম আর ইসলাম বাবু।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক বশির আহমেদ, চাঁদপুর চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি সুভাষচন্দ্র রায়,তমাল কুমার ঘোষ,জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ও বীর মুক্তিযোদ্ধা এসএম সালাহউদ্দিন,
হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নুর হোসেন পাটোয়ারী,জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথ, প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত, জেলা আওয়ামী লীগ নেতা হাসান ইমাম বাদশা,

পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল,সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী, জেলা যুবলীগের যুগ্ন আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল ভূঁইয়া,জেলা কৃষক লীগের সভাপতি আজিজুর রহমান বাদল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, পেনেল মেয়র ফরিদা ইলিয়াস,স্থানীয় কাউন্সিলর শফিকুল ইসলামসহ প্রশাসনিক কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন বিভাগের কর্মকর্তা বৃন্দ, পেশাজীবী নেতৃবৃন্দ সহ নানান শ্রেণী পেশার মানুষ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর