চাঁদপুরে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে আলোচনা সভা

স্টাফ রিপোর্টার ঃ ৮ মে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জ্বীন হেনরি ডুনান্ট এর ১৯৬ তম জন্মবার্ষিকী এবং বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৮ মে বুধবার সকাল ১০ টায় চাঁদপুর শহরের প্রেসক্লাব রোডস্থ রেড ক্রিসেন্ট ভবনের সামনে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা ও রেড ক্রস পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা হয়।

এরপরে রেড ক্রিসেন্ট ভবনের ইউনিট কার্যালয়ে আলোচনা সভায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চাঁদপুর ইউনিটের সেক্রেটারী এম এ মাসুদ ভূইয়ার সভাপ্রধানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা পরিষদ ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চাঁদপুর ইউনিটের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী।

এসময় তিনি তাঁর বক্তব্যে বলেন, আজকের দিনে শ্রদ্ধার সাথে স্মরন করছি মানবতার ফেরিওয়ালা জ্বীন হেনরি ডোনান্ট। এই পৃথিবীতে যত মানুষ স্মরনীয়, সকলেই তাদের কর্মের জন্য বেঁচে আছেন। তেমনি বঙ্গবন্ধু একটি সুখি সমৃদ্ধ দেশের স্বপ্ন ধারন করে তিনি নেতৃত্ব দিয়ে দেশকে স্বাধীন পতাকা ও একটি মানচিত্র দিয়েছেন। এই পৃথীবিতে অনেক সামাজিক সংগঠন রয়েছে। কিন্তু রেড ক্রিসেন্ট মানবতায় অনন্য। আজ মানবতা ধ্বংশের পথে। আজ ফিলিস্তিনে দীর্ঘ বছর যাবত যুদ্ধ চলছে। ৬ মাসে ৩৩ হাজার শিশু ও নারী সাধারন মানুষকে হত্যা করা হয়েছে। ইউক্রেনে যুদ্ধ চলছে। কারা এই যুদ্ধের ইন্দন দিচ্ছে। এই দুঃসময়ে জ্বীন হেনরির প্রয়োজন। করোনা সহ যে কোন প্রাকৃতিক দূর্যোগ সহ নানা সমস্যায় সাধারন মানুষের পাশে ছিলে চাঁদপুর ইউনিট। এখন প্রচন্ড দাবদাহে মানুষ কষ্ট পাচ্ছে। বাসযোগ্য পৃথিবী গড়তে আমাদের গাছ লাগাতে হবে। তাই এই বর্ষা মৌসুমে আমরা বৃক্ষ রোপণ কর্মসূচি বাস্তবায়নে কাজ করবো। এমন একটি মানবিকতার বাংলাদেশ বিনির্মানে সকলে মিলে কাজ করতে হবে।

আলোচনা সভায় বক্তব্য রাখেন কার্যকরী কমিটির সদস্য অ্যাডঃ জহিরুল ইসলাম, আলহাজ্ব মোঃ বেলায়েত হোসেন গাজী বিল্লাল,
তমাল কুমার ঘোষ, আজীবন সদস্য ও সাবেক প্রথম যুব প্রধান আলেয়া বেগম ও যুব প্রধান নজরুল ইসলাম বাবু।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চাঁদপুর ইউনিট অফিসার আসাদুল হায়দার চৌধুরী পমির উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কার্যকরী কমিটির সদস্য রেহেনা আক্তার তৌহিদা, আজীবন সদস্য স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী, আঃ হাফিজ মিয়া, মোঃ আলমগীর হোসেন পাটওয়ারী, মোঃ আরিফ হোসেন, শামীম সহ যুব রেড ক্রিসেন্টের উপ যুব প্রধান-১ তাহমিনা আক্তার, উপ যুব প্রধান-২ নিশাত বসু, বিভাগীয় প্রধান, প্রশাসন,
সংগঠন ও সদস্য সংগ্রহ প্রান্ত কর্মকার, বিভাগীয় উপ-প্রধান, প্রশাসন, সংগঠন ও সদস্য সংগ্রহ মহিউদ্দিন সবুজ, বিভাগীয় প্রধান প্রশিক্ষণ ও সহ-শিক্ষা কার্যক্রম তারক নাথ পোদ্দার (নয়ন), বিভাগীয় উপ-প্রধান, প্রশিক্ষণ ও সহ-শিক্ষা কার্যক্রম নিশিতা সূত্রধর, বিভাগীয় প্রধান আইসিটি মিডিয়া ও যোগাযোগ মোঃ আব্দুর রহিম রাজু, বিভাগীয় উপ-প্রধান আইসিটি মিডিয়া ও যোগাযোগ মোঃ রাকিব হাসান, বিভাগীয় প্রধান দুর্যোগ ও মানবিক সাড়া প্রদান নাহিম হোসেন নিরব, বিভাগীয় উপ-প্রধান দুর্যোগ ও মানবিক সাড়া প্রদান, মাহিন হোসাইন বিভাগীয় প্রধান তহবিল সংগ্রহ নাজমা আক্তার প্রিয়া, বিভাগীয় উপ-প্রধান, তহবিল সংগ্রহ পারভেজ মোশারফ, বিভাগীয় প্রধান স্বাস্থ্যসেবা তামিম হোসেন তিশান, বিভাগীয় উপ-প্রধান, স্বাস্থ্যসেবা চৈতি সুত্রধর।

আলোচনা সভা শেষে রক্ত পরীক্ষা ও সদর হাসপাতালে ভর্তিকৃত রোগীদের খাবার বিতরণ সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

সম্পর্কিত খবর