হাজীগঞ্জে কৃষি জমির মাটি কাটার অপরাধে ৪ জনকে কারাদণ্ড

স্টাফ রিপোর্টার : চাঁদপুরের হাজীগঞ্জে রাতের আঁধারে অবৈধভাবে কৃষিজমির টপসয়েল মাটি কাটার অপরাধে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে চার ব্যক্তিকে ১৫ দিন করে কারাদণ্ডাদেশ (জেল) দিয়েছেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল।

সোমবার (২৯ এপ্রিল) দিবাগত রাতে তিনি উপজেলার গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের কৃষি মাঠে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চার ব্যক্তিতে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। দণ্ডাদেশপ্রাপ্ত আকবর হোসেন, সাইফুল, সাখাওয়াত হোসেন ও ইমান আলী শাহরাস্তি উপজেলার বাসিন্দা।

জানা গেছে, দীর্ঘদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে কৃষি জমির টপসয়েল মাটি কেটে বিক্রি করা হচ্ছে, এমন অভিযোগে সোমবার দিবাগত রাতে ওই ইউনিয়নের গন্ধর্ব্যপুর গ্রামের কৃষিমাঠ পরিদর্শন করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল।

তিনি অভিযোগের সত্যতা পেয়ে এবং অভিযুক্ত আকবর হোসেন, সাইফুল, সাখাওয়াত হোসেন ও ইমান আলী মাটি কাটার অপরাধ স্বীকার করায় তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে অভিযুক্তদের সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপস শীল বলেন, কৃষিজমির টপসয়েল মাটি কাটা আইনগত অপরাধ। কারণ জমির টপসয়েল মাটি কেটে নিলে ওই জমির উর্বরতা থাকেনা। এতে ফসল উৎপাদন ব্যাপকহারে হৃাস পায় এবং ওই জমি উর্বর হতে অনেক বছর লেগে যায়।

তিনি সর্বসাধারণকে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে বলেন, ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে। এবং যারা কৃষিজমির উর্বর অর্থ্যাৎ টপসয়েল মাটি কেটে নিচ্ছে, তাদের বিষয়ে ইউএনও’র মোবাইল নম্বরে জানানোর অনুরোধ জানান এবং তথ্যদাতার নাম গোপন রাখার নিশ্চয়তা দেন।

সম্পর্কিত খবর