চাঁদপুরে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার : “প্রত্যাগত অভিবাসী, ফিরে এলেও পাশে আছি” এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুরে বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুন: একত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল, ২০২৪) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় অবহিতকরণ এই সেমিনার।যার আয়োজন করে জেলা প্রশাসন ও ওয়েলফেয়ার সেন্টার চাঁদপুর, ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
চাঁদপুর জেলায় Recovery & Advancement of Informal Sector Employment (RAISE) Reintegration of Returning Migrants” প্রকল্পের বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুন:একত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা” শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (প্রশাসন ও অর্থ) যুগ্ম-সচিব আরিফ আহমেদ খান। এসময় তিনি বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে ওয়েজ আর্নাস বোর্ড ও প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে সারা বাংলাদেশের প্রতিটি জেলায় এই সেমিনার হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে ২০৪১ সালের আগেই তার দূরদর্শি নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মান করতে আমরা সবাই একসাথে কাজ করে যাচ্ছি।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের অভিবাসী কর্মীরা একদিকে যেমন গন্তব্য দেশগুলোর অর্থনীতি গড়ে তুলছে, অপরদিকে রেমিটেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রবৃদ্ধিতে অবদান রাখছে। রেইজ প্রকল্পটি প্রত্যাবর্তন এবং পুনঃএকত্রীকরণে যথাযথ সহায়তা করার মাধ্যমে প্রত্যাগত অভিবাসী কর্মীদের কর্মসংস্থান এবং ব্যবসায়িক উন্নয়ন পরিষেবাগুলি পেতে সহায়তা করবে যাতে তারা তাদের নিজ নিজ জেলায় অর্থনৈতিকভাবে উৎপাদনশীল হতে পারে।

চাঁদপুর জেলার জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট কামরুল হাসান এঁর সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় উক্ত সেমিনারে আরও বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সাফায়েত আহাম্মদ সিদ্দিকী, জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) অধ্যক্ষ ড. প্রকৌশলী মোঃ সাকাওয়াৎ আলী, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার,প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত,ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি বেলায়েত হোসেন বিল্লাল প্রমুখ।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ও ওয়েলফেয়ার সেন্টার চাঁদপুরের কর্ম পরিচিতি তুলে ধরেন ওয়েলফেয়ার সেন্টার চাঁদপুর এর সরকারী পরিচালক মোঃ আলী হোসেন।

সেমিনারে জেলা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং কর্মসংস্থান ও জনশক্তি অফিসের প্রতিনিধিসহ বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মী ও সংশ্লিষ্ট অংশীজন উপস্থিত ছিলেন। সেমিনার শেষে বিদেশ ফেরতদের মাঝে প্রশিক্ষণের সার্টিফিকেট বিতরণ করা হয়।

সম্পর্কিত খবর