পাইকদি মোল্লা বাজারে জেলা প্রশাসনের অধীন সরকারি খাল দখল করে অবৈধভাবে মার্কেট নির্মাণ!

চাঁদপুর খবর রির্পোট: চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের পাইকদি মোল্লা বাজারে চাঁদপুর জেলা প্রশাসনের নামীয় সরকারি খাল দখল করে অবৈধভাবে বিশাল মার্কেট নির্মাণ করেছে স্থানীয় প্রভাবশালীরা।

সরকারি খাল দখলের হিড়িক পড়েছে স্থানীয় একদল ভূমিদশ্যূ । সরকারি  খাল দখলের ফলে পানির প্রবাহে বাধা সৃষ্টি হচ্ছে । ইরি মৌসুমে পানি সেচ ব্যবস্থায়ও অসুবিধা হবে।  স্থানীয় এলাকাবাসী দৈনিক চাঁদপুর খবরকে এ অভিযোগ করেছে ।

এলাকাবাসী বিষয়টি চাঁদপুর জেলা প্রশাসক ,অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব),চাঁদপুর সদর উপজেলা নিবাহী অফিসার ও চাঁদপুর সদর এসিল্যান্ডের সুদৃষ্টি ও হস্তক্ষেপ  কামনা করেছেন ।

এনিয়ে দৈনিক চাঁদপুর খবর পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হলে মোল্লা বাজারে খালের উপর মার্কেট নির্মাণ এর স্থান পরিদর্শন করেন চাঁদপুর জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল।

তিনি দৈনিক চাঁদপুর খবরকে জানান,, মোল্লাবাজারের যে স্থানে মার্কেট নির্মাণ করা হচ্ছে, তা সরকারি খাল । সার্ভে করে কর্নফাম হতে হবে ।সরকারের কোন দপ্তরের অধীন খালটি ।

তবে   খালটি চাঁদপুর জেলা প্রশাসনের অধীন সরকারি ভূমির হতে পারে । মার্কেট নির্মাণের ফলে পানির প্রবাহে বাঁধা সৃষ্টি হবে। জেলা পরিষদ থেকে খাল দখল করে দোকান নির্মান কাজ বন্ধ রাখতে বলেছি । আগে সরকারি ভাবে সার্ভে করে কর্নফাম হতে হবে সরকারের কোন দপ্তরের মধ্যে পড়েছে ।

খোঁজ নিয়ে দেখা যায়, শাহমাহমুদপুর ইউনিয়নের পাইকদি মোল্লাবাজারের পাশে চাঁদপুর জেলা প্রশাসনের সরকারি জায়গার উপর আরসিসি পিলার দিয়ে এই মার্কেট নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যেই মার্কেটের কাজ প্রায় অর্ধেক শেষ হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, মার্কেট নির্মানে বর্ষাকালে এলাকার পানি নিষ্কাশন ব্যহত হবে। সরকারি জমি বেদখল হবে। ইরি মৌসুমে পানি সেচ ব্যবস্থায়ও অসুবিধা হবে। এছাড়া বর্ষাকালে পানি চলাচলে বাধা সৃষ্টি হয়ে জন জীবনে দুর্ভোগ হবে।

স্থানীয়রা দ্রুত অবৈধভাবে চাঁদপুর জেলা প্রশাসনের সরকারি জমির উপর মার্কেট নির্মান কাজ বন্ধ করতে চাঁদপুর জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মোল্লা বাজার ও স্থানীয় একাধিক ব্যক্তি জানান, উপজেলার মোল্লা বাজারে সরকারি খালের উপর আরসিসি পিলার দিয়ে মার্কেট নির্মাণকারীরা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় এলাকাবাসী তাদের কিছু বলতে সাহস পাচ্ছেন না। পরিবেশ রক্ষা করতে জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

তাদের অভিযোগ, সরকারি জমি দখল করে মার্কেট নির্মাণ করার ফলে বর্ষাকালে পানি নিষ্কাশনে ব্যাঘাত ঘটবে।

জানা গেছে, চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের পাইকদি মোল্লা বাজারে চাঁদপুর জেলা প্রশাসনের অধীনস্থ সরকারি জমি দখল করে অবৈধভাবে আরসিসি পিলার দিয়ে দোকান নির্মাণ করছেন পাইকদি মোল্লাবাড়ি নির্বাসী সিংগাপুর প্রবাসী মো: লিটন মোল্লা।

তার পিতার নাম মৃত লোকমান মোল্লা, গ্রাম-পাইকদি, পো: শাহতলী, উপজেলা-চাঁদপুর সদর, জেলা-চাঁদপুর।

দোকান নির্মাণের বিষয়ে অভিযুক্ত লিটন মোল্লা ও তার প্রতিনিধির সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তাদের ফোনটি বন্ধ পাওয়া যায়।

 

সম্পর্কিত খবর