চাঁদপুরে সরকারের নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না খেঁজুর

স্টাফ রিপোর্টার : চাঁদপুরে সরকারের নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না খেঁজুর। বিক্রি হচ্ছে বেশী দামে।সেজন্য রমজান শুরুর আগ থেকেই দাম সহনীয় পর্যায়ে রাখতে ইফতারে বহুল ব্যবহৃত দুই ধরনের খেজুরের দাম বেঁধে দিয়েছিল সরকার। কিন্তু এ দামে খেঁজুর বিক্রি করছেন না ব্যবসায়ীরা।

জানা গেছে, গত সোমবার সরকার থেকে অতি সাধারণ ও নিম্নমানের খেজুরের দাম কেজিপ্রতি ১৫০ থেকে ১৬৫ টাকা এবং বহুল ব্যবহৃত জাইদি খেজুরের দাম কেজিপ্রতি ১৭০ থেকে ১৮০ টাকা নির্ধারণ করে দেয়।

গতকাল বৃহস্পতিবার (১৪ মার্চ) চাঁদপুর শহরের বাজারে কালীবাড়ী, পালবাজার, বাবুরহাট, ওয়ারলেছ,নতুন বাজার, পুরানবাজার সরকারের বেধে দেয়া দাম থেকে বেশী দামে খেজুর বিক্রি করছে। উক্ত বাজারে সরকারের এই নির্দেশনা মেনে চলার কোনো প্রতিফলন দেখা যায়নি। বিক্রেতারা বলছেন, সরকার নির্ধারিত দামে খেজুর বিক্রি করলে তাঁদের লোকসান হবে।

বাজার ঘুরে দেখা যায়, নিম্নমানের (গালা) বাংলা খেজুর ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ২২০ টাকার নিচে কোনো খেজুরই নেই। মাঝারি মানের খেজুর কিনতেও গুনতে হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। অতি সাধারণ ও নিম্নমানের খেজুর হিসেবে পরিচিত বাংলা খেজুর দোকানভেদে বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকায়। আর ইরাকের জাইদি খেজুর কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকায়। তবে বেশী বিক্রি হচ্ছে বাংলা গালা খেজুর ২২০ টাকা দামে।

জানা গেছে, গত বছরের তুলনায় এবার সব ধরনের খেজুরের দাম কেজিতে অন্তত ১০০ থেকে ৩০০টাকা পর্যন্ত বেড়েছে।

পালবাজারের খেজুর ব্যবসায়ী তপন জানান,এভাবে দাম বেঁধে দেওয়া ঠিক হয়নি। দাম বেঁধে না দিয়ে সরকার টিসিবির মাধ্যমে খেজুর আমদানি করে বাজার নিয়ন্ত্রণ করতে পারতো।

সম্পর্কিত খবর