রামপুর আল হেরা ওয়াহেদিয়া একাডেমি মহিলা মাদ্রাসার বার্ষিক ক্রিয়া ও পুরস্কার বিতরণ

স্টাফ রিপোর্টার :চাঁদপুর সদর উপজেলা ৫ নং রামপুর ইউনিয়নের আল-হেরা ওয়াহেদিয়া একাডেমি মহিলা মাদ্রাসার বার্ষিক্রিয়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

২৪শে ফেব্রুয়ারি শনিবার সকাল ১১ ঘটিকায় মাদ্রাসা প্রাঙ্গনে মাদ্রাসার অধ্যক্ষ মুক্তি সাইফুল ইসলাম বাগদাদীর সভাপতিত্বে
প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট( বিয়াম) ফাউন্ডেশনের যুগ্ম সচিব মো.মাহাবুব-উল-আলম।

অনুষ্ঠানের উদ্বোধন করেন অত্র মাদ্রাসার সভাপতি, চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এবিএম রেজওয়ান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের সাবেক ডিডি ও দাতা সদস্য এবিএম খালেদ, দাতা সদস্য এইচ এম রফিক,দৈনিক আলোকিত ছাত্র পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ জাকির হোসেন,ফয়জুল করিম হেলাল।
আরো বক্তব্য রাখেন ৫ নং রামপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন মজুমদার।

এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত। তবে এই শিক্ষা দুই ধরনের হতে পারে। একটি প্রাতিষ্ঠানিক, অপরটি অপ্রাতিষ্ঠানিক।

প্রাতিষ্ঠানিক শিক্ষা হল, কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠান ও কারিকুলামের মধ্যে সীমাবদ্ধ থাকা। অন্যদিকে অপ্রাতিষ্ঠানিক শিক্ষা হল, প্রাকৃতিক শিক্ষা।

যা বাস্তবতার মুখোমুখি হয়ে মানুষ যে জ্ঞান অর্জন করে, সেটাও অপ্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্যে পড়ে। বর্তমান সময়ে আমাদের দেশে প্রাতিষ্ঠানিক শিক্ষার গুরুত্ব বেশি। এই শিক্ষার ক্ষেত্রে পরিবার, ধর্ম ও শিক্ষা প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রাতিষ্ঠানিক শিক্ষা ছেলেমেয়েদের ওপর কতখানি প্রভাব বিস্তার করছে?

অনেকেই প্রাতিষ্ঠানিক ডিগ্রি পান নি, কিন্তু কর্মক্ষেত্রে অনেক বিশাল সফলতা অর্জন করেছেন। এর কারন কি? কারন, একজন মানুষ বিভিন্ন উপায়ে শিক্ষা পেতে পারেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় একটা সংবিধিবদ্ধ উপায়। জীবনের চলতি পথেও আমরা অনেক কিছু শিখি এবং জ্ঞান অর্জন করি।

তবে, এই না যে প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রয়োজন নেই! প্রাতিষ্ঠানিক ডিগ্রির পাশাপাশি আমাদেরকে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য জানতে হবে এবং নিজেদের মধ্যে এর প্রকৃত আলো জ্বালাতে হবে। তবেই প্রাতিষ্ঠানিক শিক্ষা হবে।

শিক্ষা হলো নদীর স্রোতের মতো যার কোন শেষ নেই যত বেশি পড়াশোনা কিংবা বই পড়বে ততোই শিক্ষা কিংবা জ্ঞান অর্জন হবে। যদি তা থেমে যায় তখনই তাতে জং ধরা শুরু হবে।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল ওয়াদুদ সুমন, ইকবাল সাহীদি,জসিম মেম্বার, হাসান রাজা মেম্বার, যুবলীগ নেতা হাসান তালুকদার, কবির পাটোয়ারী, খোরশেদ আলমসহ মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ প্রমুখ। অনুষ্ঠান শেষে কোমলমতি শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয় এবং দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত খবর