চাঁদপুরে ইউসিবি ব্যাংকের কৃষি উদ্যোক্তা সমাবেশ ও প্রশিক্ষণ

স্টাফ রির্পোটার: ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)পিএলসি’র ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি সহায়তামূলক প্রকল্পের অধীন চাঁদপুরে কৃষি উদ্যোক্তা সমাবেশ ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ( ২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১ টায় চাঁদপুর পুরাণবাজার ডিগ্রি কলেজ মিলনায়তনে, কৃষির সমৃদ্ধিতে ইউসিবি এগ্রো- সিএসআর প্রকল্প – ২০২৩ -২৪ এর দিনব্যাপী দক্ষতা উন্নয়ন বিষয়ক এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন সমাজকল্যাণ মন্ত্রী ডা.দীপু মনি এমপি।

এসময় তিনি বলেন,আগে আমাদের যত মানুষ ছিলো তার শতকরা ৭ ভাগ আমরা উৎপাদন করতে পারতাম। কিন্তু আজকে এতো বিশাল জনগোষ্ঠী নিয়েও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এটির কারন আমাদের জানতে হবে।আগে কিন্তু আমাদের ব্যাপক খাদ্য ঘাটতি ছিলো।আমরা প্রথম খাদ্য স্বয়ংসম্পূর্ণ ছিলাম ১৯৯৬-২০০১ সালে।আর এর জন্য কিছু কাজ অবশ্যই করতে হবে।তা হলো কৃষককে সঠিক সময়ে তার যা যা প্রয়োজন তা দিতে হবে। ২০০১ সালের পর আমরা আবার খাদ্য ঘাটতির দেশ হয়ে গেলাম। কারন কৃষক তার সময় মতো সারসহ অন্যান্য উপকরণ পায়নি ।

তিনি বলেন, শেখ হাসিনা যখন ২০০৯ সালে সরকার গঠন করলো তারপর আবার দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলো।এর কারন হলো জনগণের প্রতি দায়বদ্ধতা। এখন আর কোন কৃষককে সারের দাবীতে আন্দোলন করতে হয় না। শেখ হাসিনা সরকার কৃষকের যা যা প্রয়োজন তা নিশ্চিত করেছে যারফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

তিনি আরো বলেন, কৃষি খাতে এখনো আমাদের যেসব সমস্যা রয়েছে তা চিহ্নিত করে সমাধানের জন্য সরকারের পাশাপাশি আমাদের ব্যাংক গুলো যদি এগিয়ে আসে।তাহলে কৃষিতে আমরা আরো অনেক দূর এগিয়ে যাবো।

তিনি বলেন, দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে। তাতে এক সময় কৃষির চাষাবাদেরও পরিবর্তন আসবে। তখনওতো দেশে কৃষক থাকতে হবে। কাজেই আমাদের সন্তানদের একেবারে মাঠে গিয়ে কৃষি সম্পর্কে জানতে হবে।তাহলে তার কৃষির প্রতি প্রেম জন্মাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপায়-ইউসিবির উপদেষ্টা জিষ্ণু রায় চৌধুরী। বক্তব্য রাখেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত,চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান (জুয়েল),পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার প্রমুখ।অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়।

এসময় স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ, ইউসিবি ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও প্রশিক্ষনার্থীগণ উপস্থিত ছিলেন।
চাঁদপুর জেলার ৮টি উপজেলা থেকে প্রায় আড়াই’শ কৃষি উদ্যোক্তা এই আয়োজনে অংশগ্রহণ করেন।

সম্পর্কিত খবর