নারীদের নিয়ে শাহমাহমুদপুরে তথ্য আপা প্রকল্পের উঠান বৈঠক

মাসুদ হোসেন : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নে চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নে তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়ে) উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারী) বিকেলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় ইউনিয়নের ৯নং ওয়ার্ড দাসেরগাঁও বেপারী বাড়িতে নারীর ক্ষমতায়ন, তথ্য আপার কার্যক্রম, বাল্যবিবাহ ও জন্মনিবন্ধনের গুরুত্ব নিয়ে এই উঠান বৈঠকের আয়োজন করা হয়।

শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাসুদুর রহমান নান্টু পাটওয়ারীর সভাপতিত্বে ও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা ফাতেমা আক্তারের পরিচালনায় বৈঠকে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী সার্জন ডা. মালিহা আবছার, শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ কামাল হাজী, ৯নং ওয়ার্ড ইউপি সদস্য কবির হোসেন রনি, উপজেলা সহকারী তথ্যসেবা কর্মকর্তা রাজিয়া আক্তার শান্তি, চাঁদপুর অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশিক খান, বিজয়ী নারী উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা তানিয়া ইশতিয়াক প্রমূখ।

এসময় বক্তারা বলেন, তথ্য হল সকল সেবা পথ দেখানোর আলো এ আলো ছাড়া যেমন চলা যায়না, তেমনি কোন সমস্যার সমাধানও করা যায়না। তাই তথ্য সবার আগে প্রয়োজন। তারা আরো বলেন, তথ্যসেবা গ্রহণের মাধ্যমে নারীর ক্ষমতায়ণ সম্ভব। তথ্যকেন্দ্রে নারীদের বিনা মূল্যে প্রেশার, ডায়াবেটিস পরিমাপ করা হয়। শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার নিয়ে নারীদের সেবা দেয়া হচ্ছে। এক কোটি গ্রামীণ নারীদের সেবা দেওয়ার লক্ষ্যে তথ্য আপারা এগিয়ে চলছে শহর থেকে গ্রামে।

উঠান বৈঠকে নারীদের বাল্যবিবাহ, নারী নির্যাতন, ফতোয়া, ইভটিজিং, মাদক, শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার, কৃষি বিষয়ে নারীদের সচেতন করা হয়। এছাড়াও বাল্যবিয়ে, মাদক, নারী নির্যাতনের উপর আলোচনা করেন বক্তারা।

সম্পর্কিত খবর