শাহতলী জিলানী চিশতী উবির শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস ও শিক্ষা উপকরণ বিতরণ

চাঁদপুর খবর রিপোর্ট : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওর্য়াডের ঐতিহ্যবাহী শাহ্তলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ৬স্ট শ্রেনীর শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে স্কুল ড্রেস ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

গতকাল ৫ ফেব্রুয়ারী (সোমবার) সকাল ১১টায় বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয় ম্যানেজিং কমিটি’র সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ।

প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ তার বক্তব্যে, স্কুল ড্রেস একজন শিক্ষার্থীর পরিচয় বহন করে। ড্রেসের মাধ্যমে মন-মানসিকতা পরিবর্তন হয়। ড্রেস শিক্ষার্থীদের পরিচয়ের মাধ্যম এবং ড্রেস স্কুলের জন্য খুবই দরকারি। স্কুল ড্রেসের মাধ্যমে স্কুলে ধনী গরীবের ভেদাভেদ থাকে না। তোমাদের বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সভাপতি সোহেল রুশদী সাহেব যে উদ্যোগ নিয়েছে তা মহতি কাজ।

তিনি বলেন,তোমরা নতুন ৪টা বই পেয়েছে। সরকার ডিজিটাল দেশ করছে। সরকার ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশ করার ঘোষনা দিয়েছ, তা বাস্তবায়ন হয়েছে। ২০৪১ সালে স্মার্ট দেশ হবে। সরকারের উদ্যোগেগুলো খুবই মহতী। তোমাদের দক্ষ নাগরিক হতে হবে। তোমাদের স্মার্ট করার জন্য প্রধানমন্ত্রী শেখ নতুন কারিকুলাম দিয়েছে।

তিনি বলেন, তোমরা আগামীতে এ দেশ চালাবে। তোমরা যাতে স্বাবলম্বী হয়ে দেশে প্রতিষ্ঠিত হতে পার সেভাবে তোমাদের গড়তে হবে। হতে হবে দক্ষ নাগরিক। এজন্য আজকের এ নতুন কারিকুলাম। এখন আর মুখস্ত বিদ্যা নাই। এখন তোমরা হাতে কলমে শিখবে। তোমাদের প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহানের পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

সভাপতির বক্তব্যে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বলেন, আজকের দিনটি তোমাদের জন্য খুবই আনন্দের। আজকে তোমাদের স্কুল ড্রেস ও শিক্ষা উপকরণ দিবো। আমি সব সময় তোমাদের স্কুল ড্রেস দিয়ে আসছি। এ সরকার শিক্ষার উন্নয়নে কাজ করছে।

তিনি বলেন, প্রতিবছর আমি বিনামূল্যে ছাত্রীদের স্কুল ড্রেস দিচ্ছি। চাঁদপুর জেলা শিক্ষা অফিসার এর নেতৃত্বে জেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলো মনিটরিং হচ্ছে। শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। তোমরা ড্রেস গুলো যত্ন করে রাখবা। একটা ড্রেস ছাত্র-ছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ। স্কুল ড্রেস থাকলে শিক্ষার্থীদের আইডেন্টিফাই করা যায়। আমাদের গ্রামের মধ্যে আমার দাদা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব অনেকগুলো প্রতিষ্ঠান করেছেন।

এ সরকারের আমলে স্বাধীনতার পর শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। সরকার তোমাদের বিনামূল্যে পাঠ্যবই দিচ্ছে। তোমাদের উপবৃত্তি দিচ্ছে। সরকার শিক্ষার ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে। পাঠ্যবইগুলো নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছ দিচ্ছি। আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সমাজকল্যানমন্ত্রীসহ সকলকে ধন্যবাদ জানাই। একজন শিক্ষার্থীও যাতে অর্থের কারনে ঝরে না পড়ে, তা রোধ করতে হবে। ফলাফল ভালো করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শাহতলী জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাৎ হোসেন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে স্কুল ড্রেস ও শিক্ষা উপকরণ বিতরণ করেন প্রধান অতিথি চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ ও বিদ্যালয় ম্যানেজিং কমিটি’র সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী সহ অন্যান্য অতিথিবৃন্দ।

এসময় বক্তব্য রাখেন ও অংশ নেন , জিলানী চিশতী কলেজের ইংরেজী প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা রাবেয়া বেগম, সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: সাইফুল ইসলাম, সহকারি শিক্ষক মো: গিয়াস উদ্দিন, সহকারি শিক্ষক নাসির উদ্দিন মোল্লা, সহকারি শিক্ষক সুমন চন্দ্র সরকার, সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, কম্পিউটার অপারেটর মো: মোস্তফা কামাল, জিলানী চিশতী কলেজের অফিস ইনচার্জ মো: রানা সরকার সহ শিক্ষকবৃন্দ।

শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়র সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম।

 

সম্পর্কিত খবর