এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য পরামর্শ : মো: মাসুদুর রহমান

প্রিয় শিক্ষার্থীরা, কেমন আছো তোমরা? আশা করি ভালো আছো। পরীক্ষার টেনশনে আছো। না, প্রিয় শিক্ষার্থীরা এই মুহুর্তে টেনশনের কিছু নেই। প্রিয় শিক্ষার্থীরা পরীক্ষার আগে তোমরা আমার নিচের পরামর্শ গুলো ভালোভাবে মেনে চলবে—

১. প্রিয় শিক্ষার্থীরা তোমরা তোমাদের এডমিট কার্ড যত্ন সহকারে রাখবে এবং প্রতিদিন পরীক্ষার হলে অবশ্যই এডমিট কার্ড নিয়ে যাবে। পরীক্ষার হলে এডমিট কার্ডের ফটোকপি গ্রহনযোগ্য নয়।তবে বাসায় এক কপি ফটোকপি রাখতে পারো। লেমিনেটিং করবেনা। সকল পরীক্ষা শেষে লেমিনেটিং করে যত্ন সহকারে রেখে দিবে। শিক্ষার্থীগন এডমিট কার্ড নেওয়ার সময় লক্ষ রাখবে,এই এডমিট কার্ডটি এস,এস সি ২০২৪ এর কিনা তা সঠিকভাবে দেখবে।

২. আপাতত নতুন কিছু না পড়ে পুরাতন পড়াগুলো এবং বিগত বোর্ডের প্রশ্নগুলো ভালোভাবে আয়ত্বে নিবে। বেশি রাত জেগে এখন পড়বেনা। স্বাস্থ্যের যত্ন নিবে। মনে রাখবে বেশি রাত জাগে গিয়ে যেন শরীর খারাপ না হয়।
৩. পরীক্ষার জন্য প্রয়োজনীয় সব কাগজপত্র ও অন্যান্য উপকরণ নিয়ে পর্যাপ্ত সময় হাতে রেখে বাসা থেকে বের হতে হবে৷ কোথাও যানজট সৃষ্টি হলে বা অন্য কোনো কারণে দেরি হলেও যাতে নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার হলে প্রবেশ করতে পারো সেজন্য হাতে কিছুটা সময় নিয়ে বের হতে হবে।

৪. পরীক্ষা কেন্দ্রের গেট খুলে দেওয়ার পর যতদ্রুত সম্ভব কেন্দ্রে প্রবেশ করা উচিত। অনেক পরীক্ষার্থী কেন্দ্রের বাহিরে দাঁড়িয়ে থেকে শেষ দিকে কেন্দ্রে প্রবেশ করতে গিয়ে ভিড় সৃষ্টি করে। এতে করে সময় নিয়ে একটা টেনশন ও অস্থিরতা মনের মধ্যে ঢুকে যায়। দেরিতে হলে প্রবেশ করে অনেকে কক্ষ খুঁজে পেতে আরও দেরি হয়ে যায়। দেরিতে কক্ষে প্রবেশ করে অনেকে তাড়াহুড়ো করে খাতার উপর গুরুত্বপূর্ণ তথ্য লিখতে ভুল করে ফেলে। তাই যৌক্তিক সময় হাতে রেখেই হলে প্রবেশ করা উচিত।

৫. পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থী মোবাইল ফোনসহ নিষিদ্ধ কোনো জিনিসপত্র নিয়ে প্রবেশ করবে না।

৬. পরীক্ষায় খাতায় রেজিষ্ট্রেশন নাম্বার, রোল নাম্বার, সাবজেক্ট কোড, সেট কোড ইত্যাদি তথ্যগুলো সুন্দরভাবে দেখে নিশ্চিত হয়ে ধীরস্থিরভাবে পূরণ করতে হবে। এক্ষেত্রে বুঝতে না পারলে কক্ষ পরিদর্শক এর সহযোগিতা নিতে হবে। মনে রাখতে হবে- তথ্য পূরণে ভুল হয়ে গেলে কিছুটা জটিলতায় পড়তে হয়। তবে কোনো তথ্য পূরণে ভুল হয়ে গেলে সাথে সাথে কক্ষ পরিদর্শককে জানাতে হবে। তার নির্দেশনা অনুযায়ী পরবর্তীতে কাজ করতে হবে।

৭. ওএমআর শীটের তথ্যগুলো একবার পূরণ করে পুনরায় চেক করা/মিলিয়ে নেওয়া উচিত। এতে ভুল হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

৮. পরীক্ষার প্রশ্নপত্র হাতে পাওয়ার পর অপেক্ষাকৃত সহজ ও কমন প্রশ্নের উত্তর আগে লেখা যেতে পারে।

৯. প্রশ্নের সংখ্যা ও নম্বর অনুযায়ী সময় ভাগ করে উত্তর লিখতে হবে। সব প্রশ্নের উত্তর লেখার চেষ্টা করতে হবে।

১০. পরীক্ষার কক্ষে কাউকে বিরক্ত করা, দেখাদেখি করা, বিশৃঙ্খল পরিবেশ তৈরি করা, কোন ধরনের অসদুপায় অবলম্বনের চেষ্টা করা মোটেও সমীচীন নয়।

১১. পরীক্ষার খাতায় যতটা সম্ভব উত্তরগুলো গুছিয়ে লেখা উচিত। প্রশ্নের নাম্বার চেক করে নিশ্চিত হতে হবে।

১২. পরীক্ষার খাতায় প্রশ্নের নম্বর ও প্রশ্নের উত্তরের মাঝে একটু ফাঁকা স্থান রাখা উচিত , যাতে পরীক্ষকের খাতা মূল্যায়ন সুবিধা হয়।

১৩. হাতের লেখা ও খাতার উপস্থাপনা যতটুকু সম্ভব সুন্দর রাখা উচিত। যে সংখ্যক প্রশ্নের উত্তর চাইবে, তার সকল সংখ্যক প্রশ্নের উত্তর করার চেষ্টা করা। কোন প্রশ্নের উত্তর ছেড়ে না আসাই ভালো হবে।

১৪. অতিরিক্ত খাতা বা অতিরিক্ত উত্তরপত্র নিলে, সেই সংখ্যাটার বৃত্ত পূরণ করতে হবে। বুঝতে অসুবিধা হলে, কক্ষ পরিদর্শকের সাহায্য নিতে হবে। বৃত্ত গুলো কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। ওমআর ফর্মে কোন প্রকার দাগ দেওয়া যাবে না।

১৫. পরীক্ষা শেষে সময় থাকলে তাড়াহুড়ো না করে খাতাটা একবার চেক করে সুন্দরভাবে গুছিয়ে জমা দিতে হবে।

১৬. পরীক্ষার কেন্দ্রে কোন ধরনের সমস্যা হলে, দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রসচিবকে অবহিত করা।
১৭. পরীক্ষার সকল প্রশ্নের উত্তর দিতে শ্রেষ্ট করবে।
১৮. নির্ধারিত সময়ের কমপক্ষে ১০ মিনিট আগে পরীক্ষা শেষ করে তার পর ১০ মিনিট রিভিশন দিবে।
১৯. কক্ষ পরিদর্শকদের সাথে ভালো ব্যবহার করবে, মনে রাখবে ওনারাও শিক্ষক। সুতরাং ওনাদের সাথে খারাপ ব্যবহার করা যাবেনা। ভালো ব্যবহার দিয়ে সব কিছু জয় করা যায়।

প্রিয় শিক্ষার্থী, সর্বশেষ তোমাদের সবার জন্য দোয়া ও শুভ কামনা রইল।
মো: মাসুদুর রহমান
সহকারি শিক্ষক ( ইংরেজি)।
জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৩ এ চাঁদপুর জেলার শ্রেষ্ট শ্রেনি শিক্ষক
District Ambassador ICT4Edu, MoE
District Master Trainer, Curriculum 2010, 2021
Examiner & Head Examiner, Question setter BISE.
Organising Secretary, English Teachers’ Association of Bangladesh ( ETAB)

 

সম্পর্কিত খবর