শাহমাহমুদপুরে গরু খামারীর খড়ের স্তুপে আগুন : ব্যাপক ক্ষয়ক্ষতি

মাসুদ হোসেন : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ড টাহরখিল গ্রামে এক গরু খামারীর খড়ের (খের) স্তুপে আগুন দিয়েছে দুর্বত্তরা। এলাকাবাসীর সহযোগিতায় আগুন নিভাতে সক্ষম হলেও এর আগে প্রায় সব খড় পুড়ে ছাঁই হয়ে যায়।

এতে প্রায় ৭০হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করছেন খামারীসহ প্রতিবেশীরা। এদিকে ক্ষতিগ্রস্থ খামারী সরকারের কাছে সহযোগিতা কামনা করেছেন।

বুধবার (৩১ জানুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, বড় আকারের একটি খড়ের স্তুপ পুড়ে ছাঁই হয়ে পড়ে আছে। প্রত্যক্ষদর্শীরা জানান, গত ৩০ জানুয়ারী মঙ্গলবার মাগরিবের নামাজের কিছু পর কে বা কাহারা উক্ত গ্রামের খান বাড়ীর আবুল কালাম খানের খড়ের স্তুপে আগুন লাগিয়ে দেয়। এতে আশেপাশের লোকজন এসে আগুন নিভাতে চেষ্টা করে। ততক্ষণে খড়গুলো পুড়ে ছাঁই হয়ে যায়।

এ ব্যাপারে খামারির মালিক আবুল কালাম খান জানান, তিনি কৃষি ব্যাংক থেকে ঋণ নিয়ে গরুর খামার তৈরি করেন। এতে তিনি বাছুর ও গাভীসহ ১২টি গরু পালন করে আসছেন। যার জন্য তিনি খড়ের মৌসুমে বিভিন্ন এলাকা থেকে প্রচুর পরিমান খড় সংগ্রহ করে বাড়ীর পুকুরের পূর্ব পাড়ের বাগানে স্তুপে মজুত করে রাখেন। যাতে খড়ের মূল্য ও শ্রমিকের মজুরীসহ প্রায় এক লক্ষ টাকা খরচ হয়।

গত কয়েক মাস তিনি উক্ত স্তুপ থেকে কিছু খড় গরুদের খাওয়ান। কিন্তু কে বা কাহার তার খড়ের স্তুপে আগুন লাগিয়ে তাকে বড় ধরনের ক্ষতির সম্মুখিন করে। এতে প্রায় ৭০হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। কোথায় থেকে খড় সংগ্রহ করবেন, খড় ক্রয়ের জন্য এত টাকা কোথায় পাবেন, এ নিয়ে তিনি এখন দিশেহারা হয়ে পড়েছেন।

আবুল কালাম খান আরো জানান, খড়ের স্তুপে আগুন দেওয়ার মতো তার কোন শত্রু নেই। তিনি কাউকেই সন্দেহ করতে পারছেন না। তবে বাগানের ভিতর বা আশেপাশে প্রায় রাতেই বহু অপরিচিত বখাটে ও মাদক সেবী ঘুরাফেরা করতে দেখা যায়।

এভাবে নোংরা মানসিকতায় আগুন দিয়ে একজন খামারীর এতো বড় ক্ষতি করায় এলাকাবাসীর মধ্যে দুঃখ ও আপসোস প্রকাশ পায়। এবং তাদের প্রতি ধিক্কারও জানান। এ ব্যাপারে ভুক্তভোগী আবুল কালাম খান ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের মেম্বার ইব্রাহিম তালুকদার, ইউপি সচিব এমএ কুদ্দুস আখন্দ রোকন ও ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান নান্টু পাটওয়ারীকে অবগত করেছেন। এবং তিনি জনপ্রতিনিধি সহ সরকারের কাছে সহযোগিতা কামনা করছেন।

সম্পর্কিত খবর