চাঁদপুর মেঘনায় জেলের জালে ধরা পড়ল বড় সাইজের ২১ আইড়

বিশেষ প্রতিনিধি : চাঁদপুর মেঘনা নদীতে বাদশা ও শাহআলম নামে দুই জেলের পৃথক জালে ছোট বড় ২১টি আইড় মাছ ধরা পড়েছে। পরে চাঁদপুর বড়স্টেশন সিরাজ ও রব চোকদার আড়তে মাছগুলো নিলামের মাধ্যমে ৫২ থেকে ৫৫ হাজার টাকা মণ দরে বিক্রি করেন ওই জেলেরা।

শনিবার (২৭ জানুয়ারি) সকালে সদর উপজেলার রাজরাজেশ্বর ও সফরমালি এলাকার পদ্মা এবং মেঘনা নদীতে সাদা সুতার তৈরি লালা জালে বড় বড় এসব আইড় মাছগুলো ধরা পড়ে।

মাছ ঘাটের আড়তদার ওমর ফারুক চোকদার জানান, সকালে চাঁদপুর লঞ্চঘাট এলাকার শাহআলম ও বাদশা দেওয়ানের জেলে নৌকার জেলেরাসহ অন্য জেলেরা চাঁদপুর বড়স্টেশনসহ আশপাশে মেঘনা এবং মাওয়ার দিকের পদ্মা নদীতে লালা জাল ফেলে আইড় মাছ শিকারে যান। তাদের জালে ৫ থেকে ৭ কেজি ৭০ গ্রাম ওজনের একাধিক আইড় মাছ ধরা পড়ে। পরে নিলামের মাধ্যমে মাছগুলো ১২ থেকে ১৪’শ টাকা কেজি দরে ক্রয় করেন ঘাটেরই কবির লস্কর, আবু ছাইদ ও শাকিল নামের ৩ মাছ ব্যবসায়ী। তারা আবার এই মাছ রাজধানীর পার্টিদের কাছে বিক্রি করবেন।

শাহআলম জেলে নৌকার জেলে করিম জানায়, গত ১৫ দিন যাবত আইড় মাছের তেমন একটা দেখা পায়নি। শনিবার ফজর নামাজের পর তাদের নৌকা ৫টি বড় বড় আইড় মাছ পেয়েছে। যার পরিমাণ সাড়ে ৩৩ কেজি। সিরাজ চোকদারের আড়তে ৫৫ হাজার টাকা মণ দরে বিক্রি করেছেন।

চাঁদপুর মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক ওমর ফারক চোকদার বলেন, ঘাটে ইলিশ আসছে খুবই কম। মাঝে মধ্যে পদ্মা ও মেঘনা নদীতে জেলেদের জালে বড় সাইজের আইড়, পাঙাশ মাছ ধরা পড়লে এখানকার আড়তে আনা হয়। আজই এক সাথে ২১টি আইড় মাছ উঠেছে।

সম্পর্কিত খবর