চাঁদপুর সদর উপজেলায় বাইসাইকেল ও জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ

গাজী মোঃ ইমাম হাসানঃ চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় বিকল্প কর্মসংস্থানের উপকরন হিসেবে নিবন্ধিত জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ করা হয়েছে।

২৬ জানুয়ারি শুক্রবার বিকাল ৫ টায় সদর উপজেলা পরিষদ ও উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর চাঁদপুর এর আয়োজনে এই অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে।

বাইসাইকেল ও বকনা বাছুর বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সমাজকল্যান মন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।এসময় তিনি বলেন বাইসাইকেল চালানো একটি ভালো ব্যায়াম।আমাদের আমাদের শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশ ঘঠাতে ব্যায়াম খুবই উপকারি একটি বিষয়।আজকে শুধু উপজেলার বিভিন্ন স্কুলের ১৫০ ছাত্রীদের মাঝে বাই সাইকেল প্রদান করা হয়।পরবর্তী ধাপে আমরা ছেলে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করবো।

আমাদের শিক্ষার্থীরা বাইসাইকেল চালিয়ে স্কুলে যাবে। এটা হলো পরিবেশ বান্ধব একটি বাহন।রাস্তায় সাইকেল চালানোর আগে অবশ্যই ট্রাফিক আইন মেনে চলতে হবে।না হলে দুর্ঘটনাসহ বিভিন্ন জামেলার সৃষ্টি হতে পারে।তাই আমি আশা করছি আপনারা সবাই ট্রাফিক আইন মেনে চালাবেন। বাইসাইকেল এর সাথে অবশ্যই একটি হেলমেট ব্যবহার নিশ্চিত করতে হবে।তোমরাই আগামীর বাংলাদেশের স্মার্ট নাগরিক। তোমরাই আগামী দিন স্মার্ট বাংলাদেশ বির্নিমানের হতিয়ার।বঙ্গবন্ধু কন্যার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ নিজেদেরকে আরও বেশি যোগ্য এবং পরিশ্রমী করে তুলতে হবে।সর্বক্ষেত্রে নিজেদের মেধা মনন ও যোগ্যতার পরিচয় দিতে হবে।

একই সভায় নিবন্ধিত জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী বলেন সরকার জেলেদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন ভাবে কাজ করছে।নিষেধাজ্ঞার সময় জেলেরা যাতে বিকল্প পেশার মাধ্যমে নিজেদেরকে স্বাবলম্বী করে তুলতে পারে এজন্যই তাদের মাঝে বাকনা বাছুর বিতরণ করা হচ্ছে। আপনারা এটিকে লালন পালন করে খামার গড়ে তুলতে পারবেন।আমি আশা করবো অভয়আশ্রমে কেউ নদীতে মাছ ধরতে নামবেন না।এই সময়ের পরে মাছ ধরতে নামলে যাতে আমার জেলে ভাইয়েরা আইনশৃঙ্খলা বাহিনীর দ্ধারা কোন হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

উপজেলা পরিষদের সিএ মামুনুর রশিদ এর পরিচালনায় ও চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত জামিল সৈকত প্রমুখ।অনুষ্ঠানে কুরআন তেলওয়াত করেন আলহাজ্ব মোঃ কামরুল ইসলাম।

এসময় রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীরা।

সম্পর্কিত খবর