মতলব উত্তরে কারেন্ট জাল জব্দ : ২ জেলেকে অর্থদণ্ড

শামীম আহম্মেদ জয় : মতলব উত্তরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ বেহুন্দী ও অন্যান্য অবৈধ জাল নির্মূল সংক্রান্ত কম্বিং অপারেশনের অংশ হিসেবে মৎস্য সম্পদ রক্ষার জন্য ছোট ছোট রেনু পোনা ধ্বংসকারী জাল অপসারণের জন্য একটা বিশেষ অপারেশন পরিচালনা করা হচ্ছে।

এই অভিযানের অংশ হিসেবে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ, নৌ-পুলিশ ও কোস্টগার্ডসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ে সমন্বিতভাবে অভিযান পরিচালনা হচ্ছে। বুধবার (২৪ জানুয়ারি) দিনব্যাপি উপজেলার আমিরাবাদ বাজার থেকে ষাটনল এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ২ লাখ ৩৫ হাজার মিটার অবৈধ কারেন্টজাল, ১টি মাছ ধরার ট্রলার, ৩৫ কেজি জাটকাসহ ২জনকে আটক করা হয়। পরে আটকৃতদের ভ্রাম্যমাণ আদালতে ৪ হাজার টাকা করে দু’জনকে ৮ হাজার টাকা জরিমান আদয়ের পর ছেড়ে দেওয়া হয়। মাছ ধরার ট্রলারটি মালিকের জিম্মায় প্রদান করা হয়। ভ্রামম্যান আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা একি মিত্র চাকমা অর্থদণ্ড প্রদান করেন।

অভিযানে ইউএনও একি মিত্র চাকমা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ার বেগম, মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ি ইনচার্জ পরিদর্শক মো. মুনিরুল ইসলাম, সহকারী মৎস্য কর্মকর্তা মো. রাশেদুজ্জামান, নৌ-পুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা অংশগ্রহণ করেন।

মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা একি মিত্র চাকমা জানান, উপজেলার মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অসাধু জেলেরা খুটাজাল, মশারি জালসহ বিভিন্ন অবৈধ জাল দিয়ে মাছ শিকার করার সময় মৎস্য দপ্তর, উপজেলা প্রশাসন, নৌ-পুলিশ ও কোস্ট গার্ড যৌথ বিশেষ কম্বিং অভিযান চালায়। এ সময় ২ জেলেকে আটক করা হয়।

এছাড়াও অভিযানের সময় ১টি ইঞ্জিনচালিত নৌকা, ২ লাখ ৩৫ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়। পরে আটককৃত জেলেদের ভ্রামম্যান আদালতের মাধ্যমে অর্থদণ্ড দেয়া হয়। জব্দকৃত অবৈধ জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

সম্পর্কিত খবর