শাহরাস্তির ইউনিয়নগুলোতে বার্ষিক উন্নয়ন বরাদ্দ অনিয়মের অভিযোগ!

স্টাফ রিপোর্টার : চাঁদপুরের শাহরাস্তি উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও উপজেলা উন্নয়ন তহবিলের বরাদ্দে জনসংখ্যা এবং আয়তনের প্রাধান্যে অনিয়মের অভিযোগ চেয়ারম্যানদের। ফলে এখানে সরকারের সুষম উন্নয়ন বন্টন অনেকটাই কাগজে-কলমে থেকে যাচ্ছে।

খোজ নিয়ে জানাগেছে, উপজেলার সূচিপাড়া উত্তর ইউনিয়নের আয়তন ১৬.৭৯ বর্গ কি: মি:, সূচীপাড়া দক্ষিণ ইউনিয়নের আয়তন ৩০ বর্গ কি: মি:, টামটা উত্তর ইউনিয়নের আয়তন ১৮.৫০ বর্গ কি: মি:, টামটা দক্ষিণ ইউনিয়নের আয়তন ১৫.৮৪ বর্গ কি: মি:, মেহের উত্তর ইউনিয়নের আয়তন ৫.২৯ বর্গ কি: মি:, মেহের দক্ষিণ ইউনিয়নের আয়তন ১০ বর্গ কি: মি:, চিতোষী পশ্চিম ইউনিয়নের আয়তন ১৯.৫৬ বর্গ কি: মি:, চিতোষী পূর্ব ইউনিয়নের আয়তন ১২.৬২ বর্গ কিঃ মিঃ, রায়শ্রী উত্তর ইউনিয়নের আয়তন ৩০ বর্গ কিঃ মিঃ ও রায়শ্রী দক্ষিণ ইউনিয়নের আয়তন ১৯.৫৬ বর্গ কিঃমিঃ।

২০২৩-২৪ অর্থ বছরে শাহরাস্তি উপজেলায় বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও উপজেলা পরিষদ উন্নয়ন তহবিলে সূচিপাড়া উত্তর ইউনিয়নে ৩২ লাখ টাকা, সূচীপাড়া দক্ষিণ ইউনিয়নে ১১ লাখ ৫০ হাজার টাকা, টামটা উত্তর ইউনিয়নে ১০ লাখ টাকা, টামটা দক্ষিণ ইউনিয়নে ১৩ লাখ ৫০ হাজার টাকা, মেহের উত্তর ইউনিয়নে ১০ লাখ ৫০ হাজার টাকা, মেহের দক্ষিণ ইউনিয়নে ১০ লাখ ৫০ হাজার টাকা, চিতোষী পশ্চিম ইউনিয়নে ২৬ লাখ ৫০ হাজার টাকা, চিতোষী পূর্ব ইউনিয়নে ১৫ লাখ টাকা, রায়শ্রী উত্তর ইউনিয়নে ১৫ লাখ ১০ হাজার টাকা, রায়শ্রী দক্ষিণ ইউনিয়নে ১২ লাখ ৩০ হাজার টাকাসহ বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে ৯০ লাখ ৫০ হাজার টাকা ও উপজেলা পরিষদ উন্নয়ন তহবিলে ১ কোটি ১ লাখ ৪০ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সর্বমোট বরাদ্দের পরিমাণ ১ কোটি ৯০ লাখ ৯০ হাজার টাকা।

আয়তনের ক্রমানুযায়ি উপজেলায় প্রথমে সূচিপাড়া দক্ষিণ ইউনিয়ন, দ্বিতীয় রায়শ্রী উত্তর ইউনিয়ন, তৃতীয় চিতোষী পশ্চিম ইউনিয়ন, চতুর্থ রায়শ্রী দক্ষিণ ইউনিয়ন, পঞ্চম টামটা উত্তর ইউনিয়ন, ষষ্ঠ সূচীপাড়া উত্তর ইউনিয়ন, সপ্তম টামটা দক্ষিণ ইউনিয়ন, অষ্টম চিতোষী পূর্ব ইউনিয়ন নবম মেহার দক্ষিণ ইউনিয়ন ও দশম মেহার উত্তর ইউনিয়ন।

পর্যালোচনা করে দেখেগেছে, বরাদ্দের ক্রমানুযায়ি প্রথমে সূচিপাড়া উত্তর ইউনিয়ন, দ্বিতীয় চিতোষী পশ্চিম ইউনিয়ন, তৃতীয় রায়শ্রী উত্তর ইউনিয়ন, চতুর্থ চিতোষী পূর্ব ইউনিয়ন, পঞ্চম টামটা দক্ষিণ ইউনিয়ন, ষষ্ঠ রায়শ্রী দক্ষিণ ইউনিয়ন সপ্তম সূচীপাড়া দক্ষিণ ইউনিয়ন, অষ্টম মেহের উত্তর ইউনিয়ন, নবম মেহের দক্ষিণ ইউনিয়ন ও দশম টামটা উত্তর ইউনিয়ন।

শাহরাস্তি উপজেলার ইউনিয়ন ভিত্তিক উন্নয়ন বরাদ্দে আয়তন ও জনসংখ্যা উপেক্ষিত জানিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জানান, একই সংসদীয় এলাকার হাজীগঞ্জ উপজেলায় আয়তন ও জনসংখ্যার ভিত্তিতে উন্নয়ন বরাদ্দ দিয়ে আসছে। অথচ এ উপজেলার উন্নয়ন বরাদ্দে এই নিয়মের প্রাধান্য নেই। তাঁরা আরও জানান, সকলের সম্মিলিত মতামতের প্রাধান্য না দিয়ে এ উপজেলার উন্নয়ন বরাদ্দের কারণে সকল ইউনিয়নে সুষম বণ্টন থেকে বঞ্চিত হচ্ছে।

শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ ইয়াসির আরাফাত এ বিষয়ে জেনে বলেন, ইউনিয়নগুলোতে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও উপজেলা উন্নয়ন তহবিলের বরাদ্দ আমি এই উপজেলায় যোগদানের পূর্বেই হয়েছে। তারপরেও আমি খোঁজ খবর নিব। সামনে যে মিটিং হবে সেখানে কথা বলব। আগামীতে যাতে নিয়মের মধ্যে বরাদ্দ হয় সেটির বিষয়ে আমার দৃষ্টি থাকবে।

সম্পর্কিত খবর