১ ডিসেম্বর থেকে চাঁদপুরে মাসব্যাপী বিজয় মেলা শুরু

মোঃ মহসিন হোসাইন: প্রতি বছরের ন্যায় এ বছরও অনুষ্ঠিত হবে চাঁদপুরের মুক্তিযুদ্ধের বিজয় মেলা। সাধারণত ১ ডিসেম্বর থেকে বিজয় মেলার কার্যক্রম শুরু হলেও এটি মূলত ৮ ডিসেম্বর চাঁদপুর মুক্ত দিবসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।চাঁদপুরের পুরোনো ঐতিহ্যবাহী মাসব্যাপি মুক্তিযুদ্ধের বিজয় মেলা ডিসেম্বর মাস থেকেই শুরু হতে যাচ্ছে তা নিশ্চিত করেছেন বিজয় মেলার মহাসচিব হারুন আল রশিদ ।

তিনি জানান,গত কয়েক বছরের ন্যায় এবারও মেলার সকল কার্যক্রম আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। মেলাকে কেন্দ্র করে মাঠ সাজানোর সকল কার্যক্রম শুরু করে দিয়েছেন মেলা কর্তৃপক্ষ। আর তাই এই মূহুর্তে মেলা মাঠের কার্যক্রম অনেকটাই এগিয়ে রয়েছে। এটি মূলত চাঁদপুর বাসীর প্রানের মিলন মেলা। চাঁদপুর জেলা ছাড়াও প্রতি বছর আশেপাশের জেলা থেকেও মানুষের যাতায়াত লক্ষ করা যায়।

ইতিমধ্যে চাঁদপুর জেলা প্রশাসন ও পুলিশ বিভাগ থেকে বিজয় মেলার অনুমতি পেয়েছেন বলে নির্ভরযোগ্যসূত্র জানিয়েছে মেলা কর্তৃপক্ষ ।

জানা গেছে, বিজয় মেলায় প্রতিদিন প্রায় অধ্যলক্ষাধিক মানুষের সমাবেশ ঘটে। এসময় মেলায় থাকা স্টল গুলোতে প্রচুর পরিমাণে কেনাকাটা করতে দেখা যায় ঘুরতে আসা পর্যটকদের।বিকেল ৩ টা থেকে মেলা শুরু হলেও এটির মঞ্চায়ন সুচনামূলক অনুষ্ঠান শুরু হয় সন্ধায়।

তবে রাত ১২ টা পর্যন্ত চলমান থাকে মেলার মঞ্চায়ন অনুষ্ঠান সহ মেলায় থাকা স্টলগুলোর বেচাবিক্রি। নিয়ম শৃঙ্খলা আর প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা থাকে সব সময়। এবারেও তার ব্যাতিক্রম হবেনা আশাকরা যায়।

বিজয় মেলার স্ট্যান্ডিঙ কমিটির চেয়ারম্যান ও যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদের সাথে কথা বললে তিনি জানান, ১ ডিসেম্বর মেলা শুরু হবে এবং এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে ৮ ডিসেম্বর চাঁদপুর মুক্ত দিবসে। তিনি বলেন, মেলার এবারের কার্যক্রম ইতোমধ্যে এগিয়ে আছে এবং যথা সময়ে মেলার মূল কার্যক্রম শুরু করতে পারবেন বলে আশা ব্যাক্ত করেন। এসময় সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

সম্পর্কিত খবর