অবরোধে ২য় দিনে চাঁদপুরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ছিলো তৎপর

মোঃ মহসিন হোসাইন: বিএনপি ও জামায়াতসহ অন্যান্য রাজনৈতিক দলের ডাকা অবরোধের টানা ৫ম ধাপের ২য়দিনে ১৬ নভেম্বর চাঁদপুরে শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

চাঁদপুর শহরের কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা বা সহিংসতা ঘটতে দেখা যায় নি। তবে ১৫ নভেম্বর রাতে চাঁদপুরের ঘোষেরহাট এলাকায় বিএনপি’র নেতাকর্মীরা যানবাহনের ভাংচুর করে । এতে বেশ কিছু পথচারী, যাত্রী ও নেতাকর্মী আহত হয়। সকাল থেকেই শহরের বিভিন্ন ফটকগুলোতে আওয়ামী যুব’লীগের নেতা কর্মীরা কঠোর অবস্থানে ছিল ।

এ সময় শহরের বিভিন্ন পয়েন্টগুলোতে দলীয় নেতারা অবরোধ কর্মসূচি ঠেকাতে প্রশাসনের পাশাপাশি তারাও মাঠে ভুমিকা পালন করছে । তবে অন্যান্য দিনের তুলনায় গতকাল তফশিল ঘোষণাকে কেন্দ্র করে যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে , সেই লক্ষে সকাল থেকেই আওয়ামী যুব’লীগের নেতা কর্মীরা সহ তাদের অন্যান্য সকল রাজনৈতিক দলের নেতাকর্মীদের রাজপথে নেমে অবস্থান নিতে দেখা গেছে।

তাছাড়া গতকাল সন্ধায় চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে কার্যালয়ের সামনে থেকে একটি র্র্যালী বের হয়ে কালিবাড়ী হয়ে প্রেস ক্লাব রোড় দিয়ে পূনরায় কার্যালয়ের সামনে এসে অবস্থান নেয়। এসময় বর্তমান সরকারকে পূনরায় ক্ষমতায় রাখতে দলীয় দলগুলো মাঠ পর্যায়ে কঠোর ভুমিকা পালন করছেন।

ভোর থেকেই বাবুরহাট এলাকায় ও ষোলঘর, ওয়ারলেস মোড়, কোর্ট প্রাঙ্গণ এরিয়া, বাস স্ট্যান্ড, লঞ্চ ঘাট, কালিবাড়ীতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি ছিল সার্বক্ষণিক। কর্মরত পুলিশ সদস্যদের সাথে কথা বললে তারা জানান, অবরোধ কর্মসূচি চলাকালীন সময় যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিরোধ করতে প্রস্তুত রয়েছি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেদিকে পুলিশ প্রশাসনের ভূমিকা সব সময় ছিল এবং অবরোধ কে কেন্দ্র করে আরো দায়িত্ব পালনে সক্রিয় আছেন তারা।

এসময় গতকাল শহরের বিভিন্ন ফটকগুলোতে বিজিপি সদস্যদের টহল সহ উপস্থিতি ছিল খুবই সন্তোষজনক এবং সাথে চাঁদপুর জেলা পুলিশ ও মডেল থানা পুলিশ প্রশাসনের ভূমিকা ছিল দেখার মতো। তবে অন্য দিনের তুলনায় গতকাল প্রশানের নজরদারি ছিল অনেক বেশি। এডিএম শাখার তথ্যমতে, গতাকাল কুমিল্লা থেকে দুই গাড়ি র্যাব আসে টহলের জন্য। র্যাবে পাশাপাশি বিজিপি সদস্য মোতায়েন ছিল হাজীগঞ্জ ও চাঁদপুর সদরের জন্য। এসময় শহরের বিভিন্ন স্থানে তাদেরকে টহল দিতে দেখা গিয়েছে।

তবে দিন যতো যাচ্ছে ততোই মনে হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তার জোরদার আরো বেড়েই চলছে যেন। সাধারণ মানুষের সাথে কথা বললে তারা জানান, অবরোধ কর্মসূচি আর তফশিল কে কেন্দ্র করে যে কোনো সময় পরিস্থিতি ঘোলাটে হতে পারে, তাই আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা জনগনের জানমাল রক্ষার জন্য বেশ ভালোই ভুমিকা পালন করবে বলে এই আশা ব্যাক্ত করেন তারা।

তবে, সময়ের ব্যবধানে নির্বাচন ঘনিয়ে আসছে, ঠিকই কিন্তু, নির্বাচনকে কেন্দ্র করে জনসাধারণের মনে ভয়ভীতি বিরাজ করছে এমনটাই দেখা গেছে সরেজমিনে ঘুরে। এব্যাপারে দেশের স্বাভাবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সাধারণ মানুষ।

এছাড়াও গতকাল দূর পাল্লার কোনো যানবাহন চলাচল করতে দেখা যায় নি। শুধুমাত্র শহরের মধ্যে ছোটখাটো যানবাহন গুলোর চলাচল ছিল স্বাভাবিক।এদিকে, লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী ছিলনা বললেই চলে। সর্বোপরি যাত্রী-মালিক উভয়ের মধ্যেই অবরোধ কর্মসূচি নিয়ে আতংক বিরাজ করছে।

সম্পর্কিত খবর