হাজীগঞ্জে দুই দিনব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার : হাজীগঞ্জে দুই দিনব্যাপী সাহিত্য মেলা- ২০২৩ইং এর উদ্বোধন করেছেন, চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচনী এলাকার সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে তিনি উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে টেলিকনফারেন্সে বক্তব্য রেখে মেলার উদ্বোধন করেন।

বাংলা একাডেমির সমন্বয়ে উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আলোচনা সভার পূর্বে প্রধান অতিথির পক্ষে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম বলেন, মানবিক গুনাবলী তৈরিতে সাহিত্যের বিকল্প নেই। পৃথিবীতে লেখকদের অনবদ্ধ ভূমিকা সমাজ ব্যবস্থাকে পাল্টে দিয়েছে। আমরা তা দেখেছি ও শুনেছি।

তিনি বলেন, একজন লেখক কিভাবে তার লেখনীর মাধ্যমে দেশ ও জাতিকে ঐক্যবদ্ধ করতে পারে, এমন ঘটনা পৃথিবীতে অনেক আছে। কবি গুরুর লিখা আমাদেরকে অন্যন্য শিখরে নিয়ে গেছে। অথচ আজকের প্রজন্ম বিখ্যাত লেখকদের বই পড়তে চায় না। তাদেরকে বইয়ের প্রতি নেশা তৈরি করতে আমাদের চেষ্টা করতে হবে।

সাহিত্যের কারনে পৃথিবীতে দাসত্ববাদের পরিবর্তন হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, সাহিত্য কোন এক ব্যক্তিকে প্রভাবিত করবে তা নয়, সাহিত্য একটি সমাজ কিংবা পুরো জাতিকে পরিবর্তন করে দিতে পারে। খাদ্য যেমনি আমাদের দেহকে গঠন করে, তেমনি সাহিত্য আমাদের মনকে গঠন করে।

শুরুতেই স্বাগত বক্তব্য রাখবেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম। এরপর বক্তব্য রাখেন, অনুষ্ঠানের প্রধান বক্তা বাংলা একাডেমীর পরিচালক ড. আমিনুর রহমান সুলতান, বিশেষ অতিথি শিশু সাহিত্যিক আহমেদ রিয়াজ, পঠিত প্রবন্ধের আলোচক দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, চাঁদপুর সরকারি কলেজের প্রভাষক সাঈদুজ্জামান, কবি ও প্রাবন্ধিক পীযুষ কান্তি বড়ুয়া এবং প্রবন্ধ পাঠ করবেন মনিরুজ্জামান বাবলু।

উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক, জেলা কারলাচার অফিসার তিথী সাহা, চাঁদপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক সাঈদুজাজামান, উপজেলা একাডেমিক সুপারভাইজার সুনির্মল দেউরী, হাজীগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাসুদ আহমেদ, হাজীগঞ্জ সরকারি পাইলট হাই স্কুল এন্ড কলেজের অধ্য মো. আবু ছাইদসহ অন্যান্য অতিথিবৃন্দ।

হাজীগঞ্জ মডেল সরকারি কলেজের প্রভাষক ফারজানা কুমকুম ও সুহিলপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. জাহিদ হাসানের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে গল্পকার প্রাবন্ধিক ও ছড়াকার কাদের পলাশ, মুহাম্মদ ফরিদ হাছান, গাজী সালাউদ্দিন, সাবিহা সুলতানা, যুগল কৃঞ্চ হালদার, আশিক বিন রহিম, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক নুরুল ইসলাম প্রধানসহ শতাধিক কবি, সাহিত্যিক, প্রাবন্ধিক ও লেখকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর