ঈদুল আযহায় একুশে টিভিতে প্রচারিত হবে নাটক ‘বড় মিয়া ছোট মিয়া’

স্টাফ রিপোর্টার : এবার ঈদুল আজহা একুশে টিভিতে প্রচারিত হবে সাত পর্বের ঈদের ধারাবাহিক নাটক বড় মিয়া ছোট মিয়া। ঈদের দিনসন্ধ্যা ৬টা ২০ মিনিট থেকে প্রতিদিন প্রচারিত হবে। সাত পর্বের এই নাটকটি রচনা করেছেন এনায়েত উল্ল্যাহ সৈয়দ।
উৎসব এন্টারটেইনমেন্ট প্রযোজিত মীর সাখাওয়াত এর পরিচালনায় বড় মিয়া ছোট মিয়া নাটকে অভিনয় করেছেন আরফান আহমেদ, মজুমদার শারমিন, সৈয়দ শিপুল, তাবাসসুম মিথিলা, জয়রাজ, শরীফ চৌধুরী, সূচনা শিকদার, হারাধন, মহসিন রনি, এবি রশিদ, প্রণব ঘোষসহ অনেকে।
গল্প সংক্ষেপঃ আতিক মিয়া ও বাতিক মিয়া দুই ভাই। ‘মিয়া’ বংশের ছেলে। আপন দুই ভাই হলেও দুজনের মধ্যে সব সময় প্রতিযোগিতা থাকে সফল হওয়ার। গ্রামের যেকোনো বিষয়ে প্রতিনিয়ত দুই ভাই জনপ্রিয় হওয়ার জন্য প্রতিযোগিতায় লিপ্ত থাকে। এ নিয়ে দুই ভাইয়ের মধ্যে সুমধুর তিক্ততারও সৃষ্টি হয়।
শহর থেকে মরহুম আমজাদ খানের মেয়ে কুহিনুর পড়ালেখা শেষ করে গ্রামে আসে। কুহিনুরকে দেখে দুই ভাই—ই পছন্দ করে। কুহিনুরকে পটানোর জন্য ভালো কাজের উদ্যোগ যেন আরও বেড়ে যায়। প্রয়োজনে অপ্রয়োজনে দুই ভাই—ই কুহিনুরের উপকার করতে যায়। একপর্যায়ে কুহিনুরকে দুই ভাই আলাদা আলাদা প্রেমের প্রস্তাব দিলে সে খুবই বিরক্ত হয়। দুই ভাইয়ের মধ্যে প্রতিযোগিতা যেমন বৃদ্ধি পায়, তেমনি তিক্ততাও বৃদ্ধি পায়।
গ্রামের অপর একটি মেয়ে জান্নাত আগে থেকেই বড় মিয়া অর্থাৎ আতিক মিয়াকে পছন্দ করে। কিন্তু বড় মিয়া জান্নাতের প্রস্তাবে রাজী না হয়ে এড়িয়ে চলে। জান্নাত নানাভাবে চেষ্টা করেও ব্যর্থ হয়। বিষয়টা ছোট মিয়ার (বাতিক) নজরে আসলে ছোট মিয়া জান্নাতকে দিয়ে নানান কূটচাল শুরু করে।
একদিন বড় মিয়াকে আসতে দেখে জান্নাত ইচ্চাকৃতভাবে পায়ে কাঁটা বিঁদছে বলে চিৎকার দিলে বড় মিয়া উপকার করতে ছুটে আসে, আর তখন হাটতে পারে না বললে বড় মিয়া তাকে ধরে বাড়ি পৌঁছে দেয়। ছোট মিয়া এই ভিডিও রেকর্ড করে বড় মিয়াকে ফেসবুকে ছেড়ে দিবে, কুহিনুরকে দেখাবে বলে ব্ল্যাকমেইল করে এবং একপর্যায়ে চারিদিকে রটিয়ে দেয় জান্নাতের সঙ্গে বড় মিয়ার প্রেম রয়েছে। বিষয়টা জানাজানি হলে জান্নাতের বাবা সবুর খা জান্নাতকে বাড়িতে অনেক শাসায়।
অপর একদিন বড় মিয়া যখন কুহিনুরকে প্রেমের প্রস্তাব দেয়, তখন কুহিনুর জান্নাতের সঙ্গে প্রেমের সম্পর্কের বিষয় প্রশ্ন তুললে রেগে মেগে বড় মিয়া বাড়ি এসে ছোট মিয়ার সঙ্গে ঝগড়ায় লিপ্ত হয়। ছোট মিয়া তখন জানায়, জান্নাত তোমাকে সেই ছোটবেলা থেকে পছন্দ করে। তাকে গ্রহণ করার জন্য। বড় মিয়া বিপাকে পড়ে যায়।
আর ঐদিকে কুহিনুর ছোট মিয়ার ভালো ব্যবহারে মুগ্ধ হয় এবং বেকার না থেকে চাকরি করতে হবে বলে জানায়। এ কথা শুনে ছোট মিয়া খুশিতে আত্মহারা হয়ে বাড়িতে মিষ্টি নিয়ে বড় মিয়াকে খাওয়ায়, কিসের মিষ্টি জানতে চাইলে ছোট মিয়া তার সঙ্গে কুহিনুরের আজ ফাইনাল হয়ে গেছে জানায়। আর তাতেই বড় মিয়া বমি করে মিষ্টি ফেলে দেয় এবং ছোট মিয়াকে তাড়া করে।
অন্যদিকে কুহিনুরের মা এবং ভাই মিয়া বংশের সঙ্গে কোনো আত্মীয়তা করবে না বলে সাফ জানিয়ে দেয়। কারণ, ২ মিয়ার বাবার সঙ্গে কুহিনুরের বাবার পূর্ব শত্রুতা ছিল। ছোট মিয়া অতীতের দুঃসহ স্মৃতি মুছে নতুন করে সম্পর্কের জাল বুনতে চায়। ক্ষিপ্ত হয়ে কুহিনুরের ভাই ছোট মিয়ার গায়ে হাত তুলে।
এ খবর শুনে বড় মিয়া ছুটে যায় এবং কুহিনুরের ভাইকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় কুহিনুরের সঙ্গেই তার ছোট ভাইয়ের বিয়ে হবে। ছোট ভাই বড় মিয়ার এমন হুংকার শুনে অবাক হয়! কেননা, কুহিনুরকে পাওয়ার জন্য বড় মিয়ার সঙ্গে সম্প্রতি যা করেছে, এতে করে বড় মিয়া ছোট মিয়ার ওপর রেগে থাকার কথা।
এমনি নানান জটিল সমীকরণ, দুই মিয়ার মজাদার চরিত্রের সংযোজন এবং কুহিনুর জান্নাতের প্রেমের মিলন নিয়ে এগিয়ে যায় গল্পের কাহিনি।
এবার ঈদুল আজহা একুশে টিভিতে প্রচারিত হবে সাত পর্বের ঈদের ধারাবাহিক নাটক বড় মিয়া ছোট মিয়া। ঈদের দিনসন্ধ্যা ৬টা ২০ মিনিট থেকে প্রতিদিন প্রচারিত হবে। সাত পর্বের এই নাটকটি রচনা করেছেন এনায়েত উল্ল্যাহ সৈয়দ।
উৎসব এন্টারটেইনমেন্ট প্রযোজিত মীর সাখাওয়াত এর পরিচালনায় বড় মিয়া ছোট মিয়া নাটকে অভিনয় করেছেন আরফান আহমেদ, মজুমদার শারমিন, সৈয়দ শিপুল, তাবাসসুম মিথিলা, জয়রাজ, শরীফ চৌধুরী, সূচনা শিকদার, হারাধন, মহসিন রনি, এবি রশিদ, প্রণব ঘোষসহ অনেকে।

সম্পর্কিত খবর