পুরানবাজার জগন্নাথ মন্দিরের আষাঢ়ের রথ যাত্রার উদ্বোধন

স্টাফ রিপোর্টার : হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব আষাঢ়ের রথ যাত্রা গতকাল ২০ জুন মঙ্গলবার অনুষ্ঠীত হয়েছে।

এ উপলক্ষ্যে চাঁদপুর শহরের পুরান বাজার জগন্নাথ মন্দির কমিটি সপ্তাহ ব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের কর্মসূচী গ্রহন করেছে।এসব কর্মসূচী নতুন বাজার কালীবাড়ি মন্দিরে অনুষ্ঠিত হবে। জগন্নাথ মন্দির ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত ইসকন মন্দিরের রথ যাত্রার উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়।

এ দুটি রথে জগন্নাথদেব, বলরাম ও শুভদ্রার প্রতিমূর্তি স্থাপন করতে আষাঢ়ের রথ টানা হয়। এ রথ টানা অনুষ্ঠানে বৈরী আবহাওয়া ও বৃষ্টি উপেক্ষা করে হাজারো নর- নারী, তরুণ – তরুণী অংশগ্রহণ করে।

তারা রথ টেন পুরান বাজার ও নতুন বাজার এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইসকনের রথটি নতুন বাজার গোপাল জিউর আখড়ায় ও জগন্নাথ মন্দিরের রথটি কালিবাড়ি মন্দিরে এনে সমাপ্ত করে। সপ্তাহ ব্যাপী ধর্মীয় অনুষ্ঠান এ দুটি মন্দিরে রথযাত্রা উপলক্ষে পালন করা হবে।

এসময় আরো উপস্হিত ছিলেন, পূজা দাস রায়, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়, জেলা হিন্দু বৌদ্ধ খিস্ট্রান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিণয় ভূষণ মজুমদার, নরেন্দ্র নারায়ণ চক্রবর্তী, জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সভাপতি গোপাল সাহা,জগন্নাথ মন্দিরের সাধারণ সম্পাদক ডাঃ সহদেব দেবনাথ,

সদর উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান একটু পরিষদের সাধারণ সম্পাদক বিমল চৌধুরী, সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধ, পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি নেপাল সাহা, সাধারণ সম্পাদক সুমন সরকার জয়। আরো উপস্থিত ছিলেন জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কার্তিক সরকার, রঞ্জিত সাহা মুন্না,

ওই দিন পুরান বাজার জগন্নাথ মন্দিরে ভোরে মঙ্গল আরতি, সকাল সাড়ে ৭ টায় দর্শন আরতি, সকাল ৯ টায় বিশ্ব শান্তি ও মঙ্গল কানায় অগ্নিহোত্র যজ্ঞ। দুপুর ১২ টায় ভোগ আরতি, দুপুর সাড়ে ১২ টায় জগন্নাথ লীলামৃত পাঠ অনুষ্ঠিত হয় ।

জগন্নাথ লীলামৃত পাঠ করবেন অধ্যাপক ডাঃ শৈলেন্দ্র কুমার মিত্র ও রতন কৃষ্ণ দাসাধিকারি। দুপুর ২ টায় ভজন কীর্তন ও প্রসাদ বিতরন করা হয়। বিকাল ৪ টায় পুরান বাজার জগন্নাথ মন্দির থেকে জগন্নাথদেবের রথ টানা হয় ।

সম্পর্কিত খবর